পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 30, 2020, 11:56 AM IST

Updated : Dec 30, 2020, 12:18 PM IST

ETV Bharat / city

কনকনে ঠান্ডায় বর্ষবরণের পূর্বাভাস

গত কয়েকদিন ধরে রাজ্যে তাপমাত্রার পারদ 11 ডিগ্রির আশপাশে রয়েছে । শৈত্যপ্রবাহের পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর । এবার বর্ষবরণেও কাঁপতে চলেছে মহানগর ও পার্শ্ববর্তী অঞ্চল ।

cold wave forecast on new year in Kolkata
2021-এর প্রথম দিন কনকনে ঠাণ্ডা কলকাতায়

কলকাতা, 30 ডিসেম্বর : বর্ষশেষে কনকনে ঠান্ডার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর । জাঁকিয়ে শীতের পরিস্থিতিতেই বর্ষবরণ হবে এবছর । আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে । ছয় জেলায় আজ থেকেই শৈত্যপ্রবাহের পরিস্থিতি হবে । পশ্চিমের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি থাকবে শুক্রবার পর্যন্ত । রাজ্যের সব জেলাতেই আগামী 48 ঘণ্টায় 2 ডিগ্রি থেকে 3 ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রার পারদ ।

আরও পড়ুন : কলকাতায় কিছুটা বাড়ল তাপমাত্রা, 6 জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা

কলকাতায় আজ সকালে সামান্য কুয়াশা ছিল । যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হয়েছে । কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেয়েছে । আজ সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল 12.6 ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নিচে । গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল 11.7 ডিগ্রি সেলসিয়াস । গতকাল কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল 26.1 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক । বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল 99 শতাংশ । আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহে রাজ্যের সব জেলাতেই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কম থাকবে । উত্তর-পশ্চিম দিক থেকে শীতল কনকনে বাতাস ঢুকছে রাজ্যে । এর ফলে পশ্চিমের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে ।

আরও পড়ুন : নিম্নমুখী তাপমাত্রা, পড়বে জাঁকিয়ে শীত পূর্বাভাস হাওয়া অফিসের

গত কয়েকদিন জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশে তুষারপাত হয়েছে । এর ফলে রাজ্যে উত্তর-পশ্চিম দিক থেকে ঠান্ডা হওয়া প্রবেশ করেছে । আজ পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি রয়েছে । আগামী 48 ঘণ্টায় একরকম পরিস্থিতি থাকবে আবহাওয়ার । দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে । এর ফলে তামিলনাড়ু, পণ্ডিচেরী ও কারাইকালে বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আগামী দু-তিন দিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে কেরালা, কর্নাটক এবং লাক্ষাদ্বীপে ।

Last Updated : Dec 30, 2020, 12:18 PM IST

ABOUT THE AUTHOR

...view details