পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 22, 2021, 7:17 AM IST

ETV Bharat / city

Weather Forecast of Bengal : শীতের ব্যাটিংয়ে জবুথবু শহর

শীতের দাপট থেকে এখনি মুক্তি নেই কলকাতার ৷ আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার কলকাতা এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলের তাপমাত্রা 12 ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে । তবে বড়দিনে কিছুটা কমতে পারে শীতের এই দাপট (cold wave conditions to continue for next few days) ৷

weather_forecast
মহানগরের জুবুথুবু দশা চলবে, পূর্বাভাস হাওয়া অফিসের

কলকাতা, 22 ডিসেম্বর : পৌরভোটের তাপ উত্তাপ মিটলেও ঠান্ডার ঠকঠকানি থেকে এখনই মুক্তি নেই শহর কলকাতার । গত চব্বিশ ঘণ্টায় পারদ পতন হয়েছে তিন ডিগ্রি । আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা 12 ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে (cold wave conditions to continue for next few days )। যা গত আটচল্লিশ ঘণ্টার পারদ পতনের তুলনায় সামান্য কম । মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 22.5 ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল 11.6 ডিগ্রি সেলসিয়াস । অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় 4 ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি কম ।

পূর্বাভাস অনুযায়ী, বুধবারের ভোরের ছবিটাও কুয়াশাছন্নই থাকবে । যদিও এইমুহূর্তে বৃষ্টিপাতের সম্ভবনা তেমন নেই ৷ তবে কোনও সন্দেহ নেই যে ডিসেম্বরে শীত ঝোড়ো ইনিংস খেলছে । মহানগরের এই ছবিটার জবুথবু কারণ প্রধানত উত্তুরে হাওয়ার অবাধ বিচরণ । উত্তর এবং উত্তর পশ্চিম ভারতে কার্যত চলছে শৈত্যপ্রবাহ । ইতিমধ্যেই গত আট দিনে পাঁচবার শীতলতম দিনের রেকর্ড ভেঙেছে ডিসেম্বরে ।

আরও পড়ুন : নির্বাচনের উত্তাপেও শীতের আমেজ তিলোত্তমায়

হাওয়া অফিসের বক্তব্য অনুযায়ী, সামনের কয়েক দিনও একইভাবে বজায় থাকবে ঠান্ডার দাপট । তবে আশার কথা হল বড়দিনে কিছুটা কমতে পারে শীতের এই হাড় কাঁপানো অভিযান ৷ ইতিমধ্যেই বঙ্গের জেলাগুলিতে জাঁকিয়ে ঠান্ডা পড়েছে । এমনকি উত্তরবঙ্গকেও পিছনে ফেলে দিচ্ছে সমতল । শীতের কামড়ে রীতিমত আর্কাইভে জায়গা করে নিয়েছে চলতি ডিসেম্বর । 1966 সালে 22 ডিসেম্বর কলকাতার তাপমাত্রা নেমেছিল 7.2 ডিগ্রি সেলসিয়াসে । 1984 সালে 21 ডিসেম্বর তা ছিল 9.9 ডিগ্রি । তবে গত সাত বছরে ডিসেম্বরে তাপমাত্রার পারদ এগারো ডিগ্রির সামান্য বেশিতে ঘোরাফেরা করেছে । সেই তালিকায় সোমবারের 11.2 ডিগ্রি তাপমাত্রা ছিল নয়া রেকর্ড ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details