পশ্চিমবঙ্গ

west bengal

ভারতের সিমকার্ড ব্যবহার করে ভারতীয় ব্যাঙ্ক হ্যাক করার পরিকল্পনা হানের

By

Published : Jun 12, 2021, 6:34 PM IST

বিএসএফ সূত্রে খবর, চিনের হেবেই প্রদেশের বাসিন্দা ধৃত হানজানইউ ৷ সে একাধিকবার অন্তর্বাসে লুকিয়ে প্রায় 1300 থেকে 1400টি ভারতীয় সিম কার্ড চিনে পাচার করেছে ।

china hacker-had-a-plan-to-hack-indian-banks-by-using-indian-sim-cards
china hacker-had-a-plan-to-hack-indian-banks-by-using-indian-sim-cards

কলকাতা, 12 জুন : চিনে বসে ভারতীয় মোবাইল সিম কার্ড ব্যবহার করে ভারতীয় ব্যাঙ্কগুলিকে হ্যাক করার প্রচেষ্টা চিনা হ্যাকারের । ঘটনায় ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে এক চিনা নাগরিককে গ্রেফতার করল বিএসএফ (BSF) ।

ইতিমধ্যে ওই হ্যাকার সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য জেনেছে সীমান্তরক্ষী বাহিনী । জিজ্ঞাসাবাদে উঠে এসেছে এমন একাধিক তথ্য যা দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার পক্ষে বিপজ্জনক ৷

বিএসএফ সূত্রে খবর, চিনের হেবেই প্রদেশের বাসিন্দা ধৃত হানজানইউ ৷ সে একাধিকবার অন্তর্বাসে লুকিয়ে প্রায় 1300 থেকে 1400টি ভারতীয় সিম কার্ড চিনে পাচার করেছে । হানজানইউকে জেরা করতে চায় সিআইডি । পাশাপাশি ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি (NIA), মহারাষ্ট্রের এটিএস (ATS) বা অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াডের গোয়েন্দারাও জিজ্ঞসাবাদ করতে চায় ওই হ্যাকারকে ।

বিএসএফ সূত্রে খবর, গত 10 জুন দক্ষিণবঙ্গ সীমান্তে সীমা সুরক্ষা বাহিনীর সদস্যরা হানজানইউকে গ্রেফতার করে ৷ অবৈধভাবে ভারত-বাংলাদেশ সীমান্ত অতিক্রম করার সময় সীমান্ত চৌকি সুলতানপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয় । পরে জিজ্ঞাসাবাদের জন্য সীমান্ত চৌকি মহাদিপুরে আনা হয়েছিল ।

ধৃত হানজানইউয়ের ব্যবসায়িক অংশীদার সান জিয়াংকে বিভিন্ন অভিযোগে এটিএস লখনউ গ্রেফতার করেছিল আগেই । তার কাছ থেকে হানজানইউয়ের কথা জানতে পারে তদন্তকারীরা ৷ সঙ্গে সঙ্গে তাঁর বিরুদ্ধে ব্লু কর্নার নোটিশ জারি করা হয় ।

আরও পড়ুন: লটারির পুরস্কার প্রদানের নামে হোয়াটসঅ্যাপ হ্যাক

অভিযোগ, বিএসএফ ওই চিনা অবৈধ অনুপ্রবেশকারীকে তল্লাশি করলে তার কাছ মেলে বিপুল পরিমাণ সন্দেহজনক বৈদ্যুতিন ডিভাইস ৷ বিএসএফ-এর দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ারের জারি করা বিবৃতি অনুসারে, হানজানইউ একজন বিপজ্জনক অপরাধী ৷ সে জাল দলিল ব্যবহার করে ভারত থেকে প্রায় 1300টি ভারতীয় সিম চিনে নিয়ে যায় । হানজানইউ তার সহযোগীদের মাধ্যমে সিমগুলো আন্ডার গারমেন্টে লুকিয়ে চিনে পাঠাত ।

ওই সিমগুলি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করতে এবং অন্যান্য অপরাধমূলক কাজে ব্যবহার করা হত ।

ABOUT THE AUTHOR

...view details