পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 4, 2020, 8:24 PM IST

ETV Bharat / city

রাজ্যের চটকলগুলি খোলার আবেদন কেন্দ্রের

লকডাউনের জেরে বন্ধ চটকল পুনরায় খোলার জন্য রাজ্য সরকারকে আবেদন জানাল কেন্দ্রীয় সরকার । বর্তমানে রাজ্যে 64টি পাটকলেই প্রায় 15 দিন ধরে উৎপাদন বন্ধ । যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার ।

lock down amid coronavirus
লকডাউনের জেরে বন্ধ চটকল

কলকাতা, 4 এপ্রিল : রাজ্যের যেসমস্ত চটকল লকডাউনের জেরে বন্ধ হয়ে গিয়েছে, সেগুলি পুনরায় খোলার জন্য রাজ্য সরকারকে আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সরকার । বর্তমানে রাজ্যে 64টি চটকল রয়েছে । যেগুলি থেকে লাভজনক উৎপাদন হয় । অধিকাংশ পাটকলেই প্রায় 15 দিন ধরে উৎপাদন বন্ধ । যা নিয়ে কেন্দ্রীয় সরকার উদ্বেগ প্রকাশ করেছে ।

কেন্দ্রীয় সরকারের ক্রেতা সুরক্ষা মন্ত্রক, খাদ্য এবং খাদ্য সরবরাহ দপ্তর থেকে রাজ্য সরকারের কাছে ইতিমধ্যে আবেদন জানান হয়েছে, যত দ্রুত সম্ভব বন্ধ চটকলগুলি পুনরায় খোলার জন্য । কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যের শিল্পমন্ত্রী অমিত মিত্র এবং শ্রমমন্ত্রী মলয় ঘটকের কাছে পত্রপাঠ আবেদন জানানো হয়েছে কেন্দ্র সরকারের তরফে । যত দ্রুত সম্ভব চটকলগুলিকে পুনরুজ্জীবিত করে স্বাভাবিক উৎপাদন ব্যবস্থা বজায় রাখার জন্য রাজ্যের কাছে আবেদন করা হয় । কেন্দ্রীয় সরকার এই ব্যাপারে রাজ্য সরকারকে সর্বতোভাবে সাহায্য করবে বলেও চিঠিতে উল্লেখ করেছে । প্যাকেজিং সরবরাহের যে কোনও ঘাটতি মেটাতে কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ ।

ব্যারাকপুর এবং ভাটপাড়া শিল্পাঞ্চলের চটকল ইউনিয়নের নেতা বিজেপি সাংসদ অর্জুন সিং জানিয়েছেন, গোটা দেশের সঙ্গে এ'রাজ্যেও এখন লকডাউনের জন্য চটকলগুলি থেকে পাট উৎপাদন প্রায় বন্ধ । আতঙ্কে শ্রমিকরা ঘর থেকে বের হচ্ছেন না । অর্ধাহারে-অনাহারে রয়েছেন অনেকে । বন্ধ কারখানা খুলে খুলে পাটজাত উৎপাদনকে ফের সক্রিয় করার জন্য, রাজ্য সরকারের সদিচ্ছার অভাব রয়েছে বলেও মন্তব্য করেন অর্জুন সিং । তিনি বলেন, "কেন্দ্রীয় সরকার গরিব মানুষের কথা ভেবে এবং দেশের সম্পদ বৃদ্ধির কথা ভেবে সবক'টি রাজ্যের পাশাপাশি এই রাজ্যের চটকলগুলি খোলার জন্য তৎপর হয়েছেন । রাজ্য সরকারের উপযুক্ত সদিচ্ছার অভাবে রাজ্যের সবকটি চটকল অচল হয়ে পড়ে রয়েছে ।" কেন্দ্রীয় সরকারের চিঠির আবেদন নিয়ে শিল্পমন্ত্রী ড. অমিত মিত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, "পাটজাত উৎপাদন স্বাভাবিক করতে তৎপরতা গ্রহণ করেছে রাজ্য সরকার ।" শ্রমমন্ত্রী মলয় ঘটক জানিয়েছেন, "অর্জুন সিং দলবদল করে অনেক কথাই বলবেন । এতে আশ্চর্যের কিছু নেই । তবে মূল বিষয়, রাজ্যের চটকলগুলি পুনরায় খুলতে মুখ্যমন্ত্রী যথেষ্ট তৎপর ।"

কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রক ও খাদ্য সরবরাহ দপ্তর রাজ্য সরকারকে জানিয়েছে, খাদ্যদ্রব্য সহ বিভিন্ন উপকরণ প্যাকেজিংয়ের ক্ষেত্রে কোনও রকম ঘাটতি যাতে না হয় । কারণ এই মুহূর্তে সমগ্র দেশে অচলাবস্থা তৈরি হয়েছে সে কথা চিঠিতে উল্লেখ করে, কেন্দ্রীয় সরকারের উপভোক্তা বিষয়ক মন্ত্রক থেকে জানান হয়েছে, রাজ্য সরকারকে যাবতীয় পরিকাঠামোগত সাহায্য করবে কেন্দ্রীয় সরকার ।

খাদ্যশস্য সংগ্রহ করতে পাটের বস্তা জরুরি, রাজ্যের উৎপাদন বন্ধ থাকা 64টি চটকলে অবিলম্বে উৎপাদন শুরু করতে হবে । পাট উৎপাদনে পঞ্জাব শীর্ষস্থানে রয়েছে, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের মতো এ'রাজ্যকেও পাটজাত সামগ্রী তথা প্যাকেজিং বা বস্তা উৎপাদনে স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে উল্লেখ করা হয়েছে চিঠিতে । অতি দ্রুত সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং তাৎক্ষণিক প্রয়োজনীয়তা মেটাতে স্বাভাবিক করতে হবে রাজ্য সবক'টি পাটকলের উৎপাদন ব্যবস্থা ।

ABOUT THE AUTHOR

...view details