পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 27, 2022, 7:16 PM IST

ETV Bharat / city

HCs Order on Saradha Chit Fund Scam: সারদার সমস্ত অর্থ-সম্পত্তি তালুকদার কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

সারদার সমস্ত মামলা কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) বিচারপতি শৈলেন্দ্র প্রসাদ তালুকদার কমিটির হাতে পাঠিয়েছে ৷ সিবিআই, ইডি, রাজ্য-সহ যত সংস্থার কাছে সারদার যত টাকা ও সম্পত্তি আছে, তা ওই কমিটিকে দিতে নির্দেশ দিয়েছে আদালত (Calcutta High Court Order on Saradha Chit Fund Scam) ৷

calcutta-high-court-order-on-saradha-chit-fund-scam
HCs Order on Saradha Chit Fund Scam: সারদার সমস্ত অর্থ-সম্পত্তি তালুকদার কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

কলকাতা, 27 জুন : শ্যামল সেন কমিশন বন্ধ হওয়ার পর সারদার প্রতারিত আমানতকারীদের টাকা পাওয়ার ক্ষেত্রে নতুন আশা তৈরি হল কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে । সারদার সমস্ত মামলা হাইকোর্ট পাঠালো বিচারপতি শৈলেন্দ্র প্রসাদ তালুকদার কমিটির হাতে ৷ একই সঙ্গে সিবিআই (CBI), ইডি (ED), রাজ্য-সহ যত সংস্থার কাছে সারদার যত টাকা ও সম্পত্তি আছে, সেসব তালুকদার কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ দিল আদালত (Calcutta High Court Order on Saradha Chit Fund Scam) ।

বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তর ডিভিশন বেঞ্চের নির্দেশ, যে সব সম্পত্তি এখনও বিভিন্ন সংস্থার হাতে আছে ওই কমিটি সেই সব সেবির (SEBI) মাধ্যমে বিক্রি করবে । তারাই আমানতকারীদের টাকা ফেরতে পদক্ষেপ করবে । এর আগে 500 কোটির তহবিল গড়ার ঘোষণা করে শ্যামল সেন কমিটির কাছে রাজ্য 287 কোটি টাকা ক্ষতিপূরণ বাবদ দেওয়ার জন্য দিয়েছিল । আমানতকারীদের আইনজীবী শুভাশিস চক্রবর্তী ও অরিন্দম দাস আদালতে বলেছেন, "সেই টাকার মধ্যে 140 কোটি টাকা এখনও পড়ে রয়েছে । ফলে অন্য সংস্থার সঙ্গে রাজ্যও ওই টাকা কমিটির হাতে দিক ।"

বেআইনি অর্থলগ্নি সংস্থায় টাকা রেখে প্রতারিত হওয়া রাজ্যের কোটি কোটি মানুষকে ক্ষতিপূরণ পাইয়ে দেওয়ার ব্যবস্থা করতে 2015 সালের ডিসেম্বর মাসে কলকাতা হাইকোর্টের তৎকালীন প্রধান বিচারপতি মজ্জুলা চেল্লুরের ডিভিশন বেঞ্চ বিশেষ বেঞ্চ তৈরি করে দিয়েছিল । তারপর দীর্ঘদিন মামলার শুনানি হয়েছে । কিন্তু প্রতারিতদের টাকা ফেরতের বিষয়ে কোনও সমাধান কিছু হয়নি । এবার আশার আলো দেখছেন প্রতারিতরা ।

আরও পড়ুন :Police Recruitment Question Paper : পুলিশে নিয়োগের প্রশ্ন ইংরেজিতে করার দাবি খারিজ করল হাইকোর্ট

ABOUT THE AUTHOR

...view details