পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Nandigram Result Case : নন্দীগ্রাম মামলার শুনানি 15 নভেম্বর পর্যন্ত স্থগিত হাইকোর্টে

নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রে ভোটের ফলাফল সংক্রান্ত মামলার শুনানিতে স্থগিতাদেশের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট ৷ কারণ হিসাবে বিচারপতি শম্পা সরকার জানিয়েছেন, মামলাটি বর্তমানে সুপ্রিম কোর্টের বিচারাধীন ৷ তাই আগামী 15 নভেম্বর পর্যন্ত শুনানিতে স্থগিতাদেশের নির্দেশ দেওয়া হল ৷

By

Published : Aug 12, 2021, 3:57 PM IST

নন্দীগ্রামে ভোটের ফলাফল সংক্রান্ত মামলায় স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের
নন্দীগ্রামে ভোটের ফলাফল সংক্রান্ত মামলায় স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

কলকাতা, 12 অগস্ট : নন্দীগ্রাম ভোটের ফলাফল সংক্রান্ত মামলা বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারাধীন ৷ সেই কারণে আগামী 15 নভেম্বর পর্যন্ত মামলার শুনানির উপর স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট । বিচারপতি শম্পা সরকার আজ এই নির্দেশ দিয়েছেন । পাশাপাশি বিচারপতি কৌশিক চন্দ মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) যে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন সেটা আদৌ দেওয়া হয়েছে কি না হলফনামা দিয়ে জানানোর নির্দেশও দিয়েছেন বিচারপতি ।

গত 14 জুলাই নন্দীগ্রাম মামলা রাজ্যের বাইরে সরানোর জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) । শুভেন্দু অধিকারীর দাবি ছিল, নন্দীগ্রাম কেন্দ্রের বিধানসভা নির্বাচনের ফলাফল নিয়ে মামলার শুনানি পশ্চিমবঙ্গে করার মতো কোনও পরিস্থিতি নেই । কারণ শাসকদল একাধিকবার এই শুনানিতে বাধাদান করেছে । সেই মামলা বর্তমানে সুপ্রিম কোর্টে বিচার আইন রয়েছে বলে উল্লেখ করেন শুভেন্দু অধিকারীর আইনজীবী জয়দীপ কর ।

প্রথমে মামলাটি শুনানির জন্য উঠেছিল বিচারপতি কৌশিক চন্দর বেঞ্চে । কিন্তু মামলাকারী মমতা বন্দ্যোপাধ্যায় বিচারপতি কৌশিক চন্দর কাছেই আবেদন জানিয়েছিলেন যাতে তিনি মামলাটি না শুনে ছেড়ে দেন । কারণ বিচারপতি কৌশিক চন্দ কলকাতা হাইকোর্টের আইনজীবী হিসাবে যখন প্র্যাক্টিস করতেন সেই সময় তিনি ভারতীয় জনতা পার্টির সক্রিয় সদস্য ছিলেন । এবং ভারতীয় জনতা পার্টির হয়ে বহু মামলা তিনি লড়েছেন । বিচারপতি কৌশিক চন্দ মামলাকারীর সেই বক্তব্য শোনার পর গত 7 জুলাই এক নির্দেশে জানান, তিনি মামলাটি ছেড়ে দিচ্ছেন, শুনবেন না । কিন্তু মামলাকারী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে কলকাতা হাইকোর্টের একজন বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন সেটা ভারতীয় বিচারব্যবস্থার মর্যাদা ক্ষুণ্ণ হয়েছে । সেই কারণে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে 5 লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেন ৷ তারপর কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান মামলাটি শুনানির জন্য বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে পাঠান । গত 12 জুলাই বিচারপতি নির্দেশ দিয়েছিলেন, এই সংক্রান্ত মামলার সমস্ত নথিপত্র ভিডিও রেকর্ডিং ভিভিপ্যাট সংরক্ষণ করার ।

আরও পড়ুন : নন্দীগ্রাম মামলা : 5 লাখ টাকা জরিমানা মমতার, সরে দাঁড়ালেন বিচারপতি কৌশিক চন্দ

ABOUT THE AUTHOR

...view details