পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Cal HC on NH Expansion : জাতীয় সড়ক সম্প্রসারণ নাকি বৃক্ষ নিধন যজ্ঞ, জানতে চাইল হাইকোর্ট

পানাগড় থেকে ডানকুনি 19 নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণ হচ্ছে ৷ সেই সম্প্রসারণে গাছ কাটা হচ্ছে বলে অভিযোগ ৷ এই নিয়ে মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে ৷ জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছ থেকে এই বিষয়ে হলফনামা চাইল আদালত (Calcutta High Court asks nhai to submit affidavit on nh19 expansion) ৷

By

Published : Dec 14, 2021, 9:11 PM IST

calcutta hc ask nhai to submit affidavit on nh19 expansion
Cal HC on NH Expansion : জাতীয় সড়ক সম্প্রসারণ নাকি বৃক্ষ নিধন যজ্ঞ ! জানতে চাইল কলকাতা হাইকোর্ট

কলকাতা, 14 ডিসেম্বর : জাতীয় সড়ক সম্প্রসারণ নাকি বৃক্ষনিধন যজ্ঞ ! জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছে জানতে চাইল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ । এই ব্যাপারে পরিবেশের ছাড়পত্র আছে কি না, তা 19 নম্বর জাতীয় সড়ক কর্তৃপক্ষকে হলফনামা দিয়ে জানানোর নির্দেশ দিলেন প্রধান বিচারপতি (Calcutta High Court asks nhai to submit affidavit on nh19 expansion) ।

পানাগড় থেকে ডানকুনি প্রায় 134 কিলোমিটার জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ শুরু হয়েছে । মামলাকারীদের অভিযোগ, ইতিমধ্যেই প্রায় শ’দুয়েক প্রাচীন বৃক্ষনিধন হয়ে গিয়েছে দুর্গাপুর থেকে ডানকুনির মধ্যে । এই রাস্তায় অন্তত 30-40 হাজার প্রাচীন গাছ রয়েছে বলে মামলাকারী আইনজীবী কিশোর মুখোপাধ্যায়ের দাবি ।

তিনি বলেন, ‘‘নিয়ম হচ্ছে 100 কিলোমিটারের বেশি সড়ক নির্মাণের ক্ষেত্রে পরিবেশের ছাড়পত্র লাগে । এখানে পরিবেশের বিষয় এড়িয়ে যাওয়ার জন্য দু’টি ভাগে টেন্ডার করা হয়েছে । এবং অত্যন্ত নামী দুই সংস্থা সেই দুই টেন্ডার পেয়েছেন ।" প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলাটি শুনানির জন্য উঠলে মামলাকারী বলেন, "আমাদের বক্তব্য ওই রাস্তার গাছগুলি অন্যত্র সরানো হোক । আধুনিক প্রযুক্তিতে এখন তা করা সম্ভব । পাশাপাশি পরিবেশের ছাড়পত্র আছে কি না খতিয়ে দেখুক আদালত ।"

জাতীয় সড়ক কর্তৃপক্ষের (National Highway Authority of India) দাবি, তারা রাজ্যের সম্মতির পরই রাস্তা সম্প্রসারণের কাজ শুরু করেছে । কিন্তু মামলাকারীর তরফে বলা হয়, এ নিয়ে রাজ্য নয়, পরিবেশ দফতর ছাড়পত্র দিয়েছে কি না সেটাই বিচার্য । কারণ, এই বিষয়ে তারাই সিদ্ধান্ত নিতে পারে । সব পক্ষের বক্তব্যের পর প্রধান বিচারপতি রাজ্য ও জাতীয় সড়ক কর্তৃপক্ষ-সহ অন্যান্য সব পক্ষকেই তাদের বক্তব্য আগামী 22 ফেব্রুয়ারির মধ্যে জানানোর নির্দেশ দিয়েছেন ।

আরও পড়ুন :HC on SSC Group C Case : গ্রুপ-ডির পর গ্রুপ-সি মামলাতেও অস্বস্তিতে স্কুল সার্ভিস কমিশন

উল্লেখ্য, 19 নম্বর জাতীয় সড়ক দু’টি ধাপে সম্প্রসারণের কাজ করা হবে বলে আদালত সূত্রে জানা যাচ্ছে । প্রথমে ধাপে হচ্ছে পানাগড় থেকে পালসিট পর্যন্ত ৷ আর দ্বিতীয় ধাপে পালসিট থেকে ডানকুনি পর্যন্ত এই সম্প্রসারণের কাজ করা হবে ।

ABOUT THE AUTHOR

...view details