পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

মাধ্যমিকে বিষয়ভিত্তিক প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজনের ব্লু-প্রিন্ট দিল মধ্যশিক্ষা পর্ষদ

কোরোনা আবহে স্কুলের বিভিন্ন পরীক্ষাই হয়নি ৷ তাছাড়া 2021 সালের মাধ্যমিকের সব বিষয়ের পাঠ্যক্রম কমানো হয়েছে 30-35 শতাংশ। তবে লিখিত প্রশ্নের মোট নম্বরে কোনও পরিবর্তন করা হয়নি ৷ বদল হয়নি প্রশ্নের মান ও সংখ্যাতেও। পাঠ্যক্রমের পরিসর কমে যাওয়ায় নতুন প্রশ্নপত্রের কাঠামো সম্বন্ধে ধারণা আনতে মধ্যশিকা পর্ষদ দুই থেকে তিনটি মডেল প্রশ্নপত্র প্রকাশের আবেদন শিক্ষক মহলের একাংশের।

By

Published : Dec 10, 2020, 11:05 PM IST

Board of Secondary Education
মধ্যশিক্ষা পর্ষদ

কলকাতা, 10 ডিসেম্বর : কোরোনা আবহে 2021 সালের মাধ্যমিকের সব বিষয়ের পাঠ্যক্রম কমানো হয়েছে 30-35 শতাংশ। ফলে, প্রশ্নপত্রের ধরন ও নম্বর বিতরণের ক্ষেত্রে বদল আসবে তা আগেই আশা করেছিল শিক্ষক ও পরীক্ষার্থীরা। আজ 2021 সালের মাধ্যমিকের বিষয়ভিত্তিক প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজনের সেই ব্লু-প্রিন্ট দিয়ে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই সেই ব্লু-প্রিন্ট বিজ্ঞপ্তি আকারে জারি করে দেওয়া হয়েছে। মাধ্যমিকে সাতটি বিষয়েই 90 নম্বরের লিখিত পরীক্ষা হয়। তাতে কোনও বদল হয়নি। বদল হয়নি প্রশ্নের মান ও সংখ্যাতেও। অর্থাৎ, আগে যদি কোনও বিষয়ে 15টি মাল্টিপল চয়েস কোয়েশ্চেন (এমসিকিউ), 21টি 1 নম্বরের সংক্ষিপ্ত কোয়েশ্চেন, 24টি 2 নম্বরের শর্ট অ্যান্ড এক্সপ্লেনেটরি কোয়েশ্চেন এবং 6টি 5 নম্বরের লং অ্যানসার টাইপ (এলএকিউ) প্রশ্ন থাকত তাহলে এখনও প্রতিটি মানের প্রশ্নের সংখ্যা একই রয়েছে। তবে, পাঠ্যক্রমের পরিসর কমে গেছে 30-35 শতাংশ বাদ দেওয়ার কারণে। যেমন, আগে জীবনবিজ্ঞানে 5টি অধ্যায় থেকে 3টি করে মোট 15টি 1 নম্বর মানের এমসিকিউ প্রশ্ন আসত। বর্তমানে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অধ্যায় থেকেই আসবে এই 15টি এমসিকিউ। ফলে, এই তিনটি অধ্যায় থেকে এবার 5টি করে এমসিকিউ প্রশ্ন পাবেন পরীক্ষার্থীরা। একইভাবে ইতিহাসে প্রথম থেকে পঞ্চম অধ্যায় থেকে এবং ভূগোলে শুধুমাত্র প্রথম ও পঞ্চম অধ্যায় থেকে আসবে সব প্রশ্ন।

প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজনের এই ব্লু-প্রিন্টেও পরীক্ষার্থীদের খুব একটা লাভ হবে না বলে মনে করছে শিক্ষক মহলের একাংশ। তাঁদের বক্তব্য, কোনও অধ্যায় থেকে একটি 5 নম্বর মানের প্রশ্ন আসার কথা থাকলে পরীক্ষার্থীরা সেই অধ্যায়টিকে সেভাবেই পড়ত। এখন পাঠ্যক্রম কমে যাওয়ার কারণে সেই অধ্যায়টি থেকেই হয়তো 3টি প্রশ্ন আসবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীরা এতদিন যে ভাবনাচিন্তা করে বা প্রশ্নপত্রের কাঠামো মাথায় রেখে প্রস্তুতি নিচ্ছিল তার বদল ঘটবে। আর এখানেই অসুবিধার সম্মুখীন হবে পরীক্ষার্থীরা। কারণ, তাঁদের কাছে এই প্রশ্নপত্রের ধরন একদম অজানা এবং টেস্ট পরীক্ষা না হওয়ায় কারণে কোনও উদাহরণও সামনে নেই।

ব্লু-প্রিন্ট দিল মধ্যশিক্ষা পর্ষদ

আরও পড়ুন :"কে বলছে বিজেপি মুসলিম ভোট পাবে না", একান্ত সাক্ষাৎকারে অনুপম হাজরা

এই কারণেই নতুন প্রশ্নপত্রের কাঠামো অনুযায়ী প্রতিটি বিষয়ে মধ্যশিকা পর্ষদ দুই থেকে তিনটি মডেল প্রশ্নপত্র প্রকাশ করুক। এমনই চাইছে শিক্ষক মহল। এ বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, "পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে 2021 সালের মাধ্যমিক পরীক্ষার নম্বর বিভাজন সংক্রান্ত নির্দেশিকা আজ প্রকাশ করা হয়েছে। খুব স্বাভাবিকভাবেই সম্পূর্ণ পাঠ্যক্রমে বিভিন্ন বিষয়ের প্রশ্নের যে সামঞ্জস্য বজায় থাকে, সংক্ষিপ্ত পাঠ্যক্রমে সেই সামঞ্জস্য বজায় রাখা বেশ কঠিন। পর্ষদ কর্তৃপক্ষ যে প্রশ্নের বিভাজন কাঠামো প্রস্তুত করেছেন তাতে কোনও কোনও বিষয়ে এক বা একাধিক অধ্যায়ের ক্ষেত্রে অতিরিক্ত প্রশ্ন আসার ক্ষেত্র প্রস্তুত হয়েছে। সামগ্রিকভাবে পরীক্ষার্থীরা শুরুতে একটু অস্বস্তিদায়ক অবস্থার মধ্যে পড়লেও আগামীদিনে যথাযথ অনুশীলনের মাধ্যমে এই প্রশ্ন কাঠামো সামনে রেখে অভ্যাস করলে মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি ঠিকভাবে নেওয়া যেতে পারে। তবে, এই প্রশ্ন কাঠামো সামনে রেখে মধ্যশিক্ষা পর্ষদ যদি প্রতিটি বিষয়ের দুটি বা তিনটি মডেল প্রশ্নপত্র প্রকাশ করে তাহলে পরীক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য যথাযথ ভাবে নিজেদের তৈরি করতে পারবে।"

ABOUT THE AUTHOR

...view details