পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 26, 2022, 5:51 PM IST

Updated : Jan 26, 2022, 7:28 PM IST

ETV Bharat / city

Buddhadeb Rejects Padma Bhushan : বুদ্ধের পদ্ম সম্মান প্রত্যাখ্যান কেন্দ্রীয় নীতির বিরোধিতার কারণেই, মত বিমান-সুজনের

পদ্মভূষণ প্রত্যাখান করেছেন বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee refused Padma Award) ৷ তাঁর এই সিদ্ধান্তকে সমর্থন জানালেন বিমান বসু, সুজন চক্রবর্তী ৷

Padma Awards 2022
পদ্মভূষণ প্রত্যাখান করেছেন বুদ্ধদেব ভট্টাচার্য

কলকাতা, 26 জানুয়ারি : পদ্ম সম্মান প্রত্যাখান করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee refused Padma Award) । তাঁর এই প্রত্যাখানে রাজনীতির আঙিনা সরগরম । কেন্দ্রের শাসকদল বিজেপির এই রাজ্যের নেতারা বুদ্ধদেব ভট্টাচার্যকে কাঠগড়ায় তুলেছেন । তবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছেন মেয়র ফিরহাদ হাকিম । বুধবার ব্যাটন ধরলেন সিপিএম নেতৃত্ব । বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানালেন, পদ্মভূষণ প্রত্যাখানের সিদ্ধান্ত সঠিক ৷ সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বললেন, "এই ধরনের সিদ্ধান্ত নিতে কলজে দরকার, যা বাকিদের নেই ৷"

সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য বুদ্ধদেবকে পদ্ম সম্মানে সম্মানিত করা হয় মঙ্গলবার ৷ কেন্দ্রীয় সরকারের সচিবালয় থেকে গতকাল তাঁর বাসভবনে ফোনে বিষয়টি জানানো হলে প্রাথমিকভাবে পরিবার তাতে সম্মতি জানায় ৷ তবে তারপরই তা প্রত্যাখান করেন বুদ্ধদেব ৷ সংক্ষিপ্ত বিবৃতিতে বলেন, "পদ্মভূষণ নিয়ে আমায় কেউ কিছু জানায়নি ৷ যদি আমায় পদ্মভূষণ দেওয়া হয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি ৷"

বুদ্ধদেবের এই সম্মান প্রত্যাখানের পর বিমান বসুর প্রশ্ন, মানুষের স্বীকৃতি একটি পুরস্কার দিয়ে হয় কি ? তিনি স্পষ্ট জানান, বুদ্ধদেব ভট্টাচার্যের এই সিদ্ধান্তকে তিনি সম্পূর্ণ সমর্থন করছেন ৷ কেন্দ্রকে তোপ দেগে বিমান বলেন, "যারা পুরস্কার দিচ্ছে, তারা জনগণের ঐক্য-সম্প্রীতির মেল বন্ধনকে ভাঙতে চাইছে ৷ আমাদের দেশের সংবিধানের বিরুদ্ধে তারা কাজ করতে চাইছে ৷ তারা মানুষের ঐক্য-সম্প্রীতি ভাঙার জন্য জাতের প্রশ্ন ব্যবহার করে, বর্ণের প্রশ্ন ব্যবহার করে, এমনকি ভাষার প্রশ্ন ব্যবহার করে ৷ তাই স্বাভাবিকভাবেই তাদের দেওয়া পুরস্কার প্রত্যাখান করে কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য যা করেচেন সঠিক কাজ করেছেন ৷" একই সুর শোনা গেল সুজন চক্রবর্তীর গলাতেও ৷ তাঁর দাবি, এমন পুরস্কার প্রত্যাখান করার জন্য হিম্মত লাগে ৷ তা সবার থাকে না ৷

বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ প্রত্যাখান করার সিদ্ধান্তকে সমর্থন জানালেন বিমান বসু, সুজন চক্রবর্তীরা

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন শহরের মেয়রও ৷ ফিরহাদ হাকিম জানান, "কেন্দ্র বাংলাকে বঞ্চনা করছে । যেভাবে বাংলাকে অপমান করছে, তাতে বাংলাকে ভারতবর্ষের মধ্যে একটা ঘৃণার বস্তু হিসাবে দাঁড় করিয়েছে । বাংলার যা দাবি-দাওয়া তা দিচ্ছে না ৷ বাংলা থেকে জবরদস্তি আমলাদের তুলে নিচ্ছে । যাঁরা অবসরপ্রাপ্ত হচ্ছেন তাঁদের প্রতি বিদ্বেষ মনোভাব পোষণ করা হচ্ছে, অত্যাচার করা হচ্ছে ৷ এই সমস্তটার নিশ্চিতভাবে প্রতিবাদ করেছেন গুণীজনরা । কেন্দ্রীয় সরকার বিদ্বেষের রাজনীতি তৈরি করেছে, বিভাজন করছে । যাঁরা বাংলাকে ভালবাসেন তাঁরা প্রত্যাখ্যান করেছেন এই পুরস্কার ।"

আরও পড়ুন : Buddhadeb rejects Padma award : পদ্ম-প্রত্যাখ্যান বুদ্ধের, বিবৃতিতে জানালেন নিজেই

Last Updated : Jan 26, 2022, 7:28 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details