পশ্চিমবঙ্গ

west bengal

RSS-BJP : আরএসএসের নির্দেশেই বঙ্গ-বিজেপির সংগঠনে রদবদলের সম্ভবনা

By

Published : Aug 5, 2021, 7:55 PM IST

সংঘের নির্দেশ অনুসারেই বিজেপির রাজ্য সংগঠনে বড়মাপের রদবদল হতে চলেছে বলে খবর ৷ সূত্র থেকে জানা গিয়েছে, আগামী দুর্গাপুজোর আগে সেপ্টেম্বরেই এই রদবদল হতে চলেছে ।

bengal bjp reshuffle possibility at the behest of the RSS
RSS-BJP : আরএসএসের নির্দেশেই বঙ্গ-বিজেপির সংগঠনে রদবদলের সম্ভবনা

কলকাতা, 5 অগস্ট : 2021-এর বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election 2021) ভরাডুবি হয়েছে ভারতীয় জনতা পার্টির (BJP) । তার পরই নিঃশব্দে আরএসএসের (RSS) পশ্চিমবঙ্গের প্রধান দায়িত্বপ্রাপ্ত নেতা প্রদীপ জোশিকে সরিয়ে দেয় সংঘের কেন্দ্রীয় নেতৃত্ব । তার জায়গায় আনা হয় বঙ্গসন্তান রমাপদ পালকে । দীর্ঘদিন পর রাজ্যে আরএসএসের প্রধানের দায়িত্বে আনা হয় কোনও বাঙালিকে ৷

এবার সেই সংঘের নির্দেশ অনুসারেই বিজেপির রাজ্য সংগঠনে বড়মাপের রদবদল হতে চলেছে বলে খবর ৷ বিজেপির একটি সূত্র থেকে জানা গিয়েছে, আগামী দুর্গাপুজোর আগে সেপ্টেম্বরেই এই রদবদল হতে চলেছে । সেই রদবদলের ক্ষেত্রে এক বড় ভূমিকা নিতে চলেছেন রাজ্যে আরএসএসের নতুন প্রধান রমাপদ পাল ।

আরও পড়ুন :Modi on Article 370: 370 ধারা বিলোপে অভূতপূর্ব শান্তি এসেছে ভূস্বর্গে : মোদি

সূত্রের খবর, এই রদবদলের ক্ষেত্রে তাঁর মতামতকে বিশেষ গুরুত্ব দিতে হবে বিজেপির রাজ্য নেতৃত্বকে । আরএসএসের তরফ থেকে অনেকটা এরকমই নির্দেশ এসেছে বিজেপির রাজ্য নেতৃত্বের কাছে ৷ দিল্লিতে আরএসএস নেতৃত্বের সঙ্গে দফায় দফায় বৈঠক হয় বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের । সংঘের নির্দেশেই এবার সংগঠন ঢেলে সাজাতে চলেছে বঙ্গ-বিজেপি । ২০২৪-এর লোকসভা নির্বাচনকে লক্ষ্য রেখেই এই রদবদল ।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) বলেন, "বিজেপির সাংগঠনিকস্তরে কিছু পরিবর্তন হবে । এটা রুটিন পরিবর্তন । এটা সারা বছরই হয় । বিধানসভা নির্বাচন ও কোভিডের কারণে দীর্ঘদিন কিছু পরিবর্তন হয়নি । পার্টির রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্ব বৈঠক করে সাংগঠনিকস্তরে পরির্বতন করে । সেটাও এবারও নিয়ম মেনেই করা হবে ৷"

আরও পড়ুন :Mamata Banerjee: টিকা বণ্টন নিয়ে উষ্মা প্রকাশ করে মোদিকে ফের চিঠি মমতার

বিজেপির সূত্রে খবর, দলের পাঁচজন সাধারণ সম্পাদকের মধ্যে 1-2 জন রেখে নতুন মুখ নিয়ে আসা হতে পারে । সম্পাদক পদেও বড় ধরনের পরিবর্তন হবে । সংখ্যালঘু মোর্চা, কিষান মোর্চা ও যুব মোর্চার দায়িত্বে নতুন মুখ দেখা যেতে পারে । এই রাজ্যে বিজেপির 38টি সাংগঠনিক জেলা রয়েছে । এর মধ্যে একাধিক জেলা সভাপতিকে সরিয়ে সেই পদে নতুন মুখ আনা হতে পারে । বিশেষ করে উত্তর ও দক্ষিণ কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ 24 পরগনায় বিজেপির ফল সব থেকে খারাপ হয়েছে । সেখানে সাংগঠনিকস্তরে রদবদলের সম্ভাবনা বেশি ৷

সূত্রের খবর, তৃণমূলের ‘দলবদলু’দের রাজ্যের মানুষ ভালোভাবে নেননি । তাই আরএসএস চাইছে তৃণমূল থেকে আসা কোনও নেতাকেই যেনও সংগঠনের কাজে না লাগানো হয় । বিজেপির সংগঠনে আরএসএসের নির্ভরতা বাড়াতে হবে । তাই আরএসএসের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সংগঠনের মূল কাজে বসাতে হবে । দলে তাদের দায়িত্ব দিতে হবে । তৃণমূল বা অন্য দল থেকে আসা কর্মীরা নয় । আদি বিজেপির কর্মীদেরই আগামিদিনে গুরুত্ব দিতে হবে ।

আরও পড়ুন :National Anthem controversy : বিজেপি বিধায়ক করমর্দন করছেন, হুইসেল বাজিয়ে জাতীয় সঙ্গীত থামালেন রেফারি

ABOUT THE AUTHOR

...view details