পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 26, 2022, 5:25 PM IST

Updated : Jan 26, 2022, 7:26 PM IST

ETV Bharat / city

Sandhya Mukherjee refused Padma Shri : সন্ধ্যা ভারতরত্নের যোগ্য, দাবি শুভাপ্রসন্ন-কবীর সুমনদের

পদ্মশ্রী প্রত্যাখান করেছেন সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee refused Padma Shri) ৷ তারপরই তৃণমূলপন্থী বুদ্ধিজীবীরা সাংবাদিক সম্মেলন করলেন ৷ তাঁদের দাবি, কেন্দ্রের উচিত ছিল সন্ধ্যা মুখোপাধ্যায়কে ভারতরত্ন দেওয়া ৷

Padma Awards 2022
সন্ধ্যা ভারতরত্নের যোগ্য

কলকাতা, 26 জানুয়ারি : সন্ধ্যা মুখোপাধ্যায়কে এভাবে পদ্মশ্রী সম্মান দিয়ে কেন্দ্রীয় সরকার তাঁকে অপমান করেছে । সন্ধ্যা মুখোপাধ্যায় পদ্মশ্রী প্রত্যাখান করার পর (Sandhya Mukherjee refused Padma Shri) কেন্দ্রকে এভাবেই আক্রমণ করে রাজ্যের শাসকদল ৷ সেই একই সুরই শোনা গেল তৃণমূলপন্থী বুদ্ধিজীবী শুভাপ্রসন্ন ভট্টাচার্য, কবীর সুমনেদের গলায় । তাঁদের দাবি, পদ্মশ্রী নয়, গীতশ্রীকে ভারতরত্ন দেওয়া উচিত ছিল কেন্দ্রের ।

সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী সম্মান দিয়ে তাঁকে অপমান করেছে কেন্দ্রীয় সরকার । তাঁকে ভারতরত্ন দেওয়া উচিত ছিল ৷ এনিয়ে সরব হয়েছেন তৃণমূলপন্থী বুদ্ধিজীবীরা ৷ এদিন তাঁরা একটি সাংবাদিক সম্মেলন করলেন ৷ উপস্থিত ছিলেন শুভাপ্রসন্ন ভট্টাচার্য, কবীর সুমন, আবুল বাশার, সুদেষ্ণা রায়, অনন্যা চক্রবর্তী । তাঁরা বলেন, "দুর্ভাগ্য যে এই বয়সে সামান্য একটা পদ্মশ্রী সম্মান দিয়ে তাঁকে প্রহসন করা হচ্ছে । এটা শুধু সন্ধ্যা মুখোপাধ্যায়কে অপমান নয়, আমাদের সবার অপমান । বাংলার অপমান । আমরা ছোটবেলা থেকে তাঁর গান শুনে বড় হয়েছি । তাঁর অস্তিত্ব একটা ইতিহাস । লতা মঙ্গেসকর যদি ভারতরত্ন পেতে পারেন, তাহলে সন্ধ্যা মুখোপাধ্যায়কে ভারতরত্ন দেওয়া হবে না কেন ?" তাঁদের বক্তব্য, "একটা মানুষকে 90 বছর বয়সে অপমানিত হতে হচ্ছে । সন্ধ্যা মুখোপাধ্যায়কে বিদ্বেষমূলক আচরণস্বরূপ পদ্মশ্রী দেওয়া হয়েছে । লতা মঙ্গেশকরের মত তাঁকেও ভারতরত্ন দেওয়া হলে খুশি হতাম ।"

সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেওয়ার প্রতিবাদ জানালেন বাংলার শিল্পীমহল

একইভাবে ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের তরফেও প্রতিবাদ জানানো হয়েছে । বলা হয়েছে, তাঁকে এই বয়সে পদ্মশ্রী দেওয়া আদবে তাঁকে অসম্মান করা । তাঁর আরও বড় প্রাপ্য ছিল, যা তাঁকে দেওয়া হয়নি ৷ তবে রাজ্য সরকার তাঁকে সর্বোচ্চ সম্মান ইতিমধ্যেই দিয়েছেন ।

আরও পড়ুন : Sandhya Mukherjee rejects Padmashree : পদ্মশ্রী ফেরালেন সন্ধ্যা মুখোপাধ্যায়

Last Updated : Jan 26, 2022, 7:26 PM IST

ABOUT THE AUTHOR

...view details