পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Protest in Kolkata : পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে নুন-ভাত খেয়ে প্রতিবাদ সিটুর ট্যাক্সি চালকদের

কলকাতায় পেট্রোলের দাম লিটারপিছু 100 টাকা ছাড়িয়েছিল বেশ কিছুদিন আগেই, বৃহস্পতিবার কলকাতায় লিটার পিছু ডিজেলের দামও 100 টাকা ছাড়িয়েছে ৷

By

Published : Oct 28, 2021, 10:08 PM IST

Protest in Kolkata
পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ও একাধিক দাবিতে নুন-ভাত খেয়ে প্রতিবাদ ট্যাক্সি চালকদের

কলকাতা, 28 অক্টোবর : বৃহস্পতিবার দিনের ব্যস্ত সময়ে এক অভিনব প্রতিবাদের সাক্ষী থাকল কলকাতার রাসবিহারী মোড় ৷ পেট্রোপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, পুলিশের হয়রানির ও অ্যাপ ক্যাব সংস্থাগুলির নীতির বিরুদ্ধে এদিন রাস্তায় বসে, শাল পাতার থালায় নুন-ভাত খেয়ে প্রতিবাদ জানায় ট্যাক্সি ও অ্যাপ ক্যাব চালকদের একাংশ।

কলকাতায় পেট্রোলের দাম লিটারপিছু 100 টাকা ছাড়িয়েছিল বেশ কিছুদিন আগেই, বৃহস্পতিবার কলকাতায় লিটার পিছু ডিজেলের দামও 100 টাকা ছাড়িয়েছে ৷ যদিও রাজ্যের সাত জেলায় ইতিমধ্যেই সেঞ্চুরি করে দিয়েছে ডিজেল। এদিন, রাসবিহারী মোড় অবরোধ করে বিক্ষোভ দেখায় সিটু (CITU) অনুমোদিত কলকাতা ওলা উবার অ্যাপ ক্যাব ওপারেটের অ্যান্ড ড্রাইভারস ইউনিয়ন।

পেট্রোপণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির পাশাপাশি অ্যাপ ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে লাগাতার শোষণের অভিযোগ তুলে এদিন এই প্রতিবাদে যোগ দেন বহু ট্যাক্সি ও ক্যাব চালক এবং অ্যাপ ক্যাব মালিকরা ৷ রাস্তায় বসে শাল পাতার থালায় নুন-ভাত খেয়ে প্রতীকী বিক্ষোভ দেখান তাঁরা।

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ও একাধিক দাবিতে নুন-ভাত খেয়ে প্রতিবাদ ট্যাক্সি চালকদের

আরও পড়ুন : Gosaba Election: গোসাবার বুথে নদীপথে রওনা দিলেন ভোটকর্মীরা

সংগঠনের সভাপতি ইন্দ্রজিৎ ঘোষ বলেন, "আজ ডিজেলের দাম 100 টাকা ছাড়িয়েছে, এই মূল্যবৃদ্ধির প্রতিবাদে এই বিক্ষোভ। এছাড়াও দু'চাকার বাইকের কমার্শিয়াল লাইসেন্সের দাবি জানাচ্ছি আমরা। কারণ সরকারিভাবে বাইক ট্যাক্সির ক্ষেত্রে অনুমোদন দেওয়া হয়েছে ৷ তা সত্বেও প্রাইভেট লাইসেন্স বলে পুলিশ কমপক্ষে 5000 টাকা জরিমানা করে। এই অবস্থায় সারা মাস গাড়ি চালিয়ে মাসের শেষে বাড়ির সদস্যদের মুখে নুনু-ভাত তুলে দেওয়ার টাকাটাও জোটানো সম্ভব হচ্ছে না। আজ তাই এই প্রতীকী প্রতিবাদের মধ্য দিয়ে ট্যাক্সিচালকরা তাঁদের নিত্যদিনের যন্ত্রণার ছবিটা সাধারণ মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করেছে। গোদের ওপর বিষফোঁড়ার মতো দুটি নাম করা অ্যাপ ক্যাব সংস্থা চালকদের কমিশন কমিয়েছে। তার উপর করোনার কারণে যাত্রীও হয় না তেমন। এই সব মিলিয়ে আমাদের মাজা ভেঙে গিয়েছে। সরকারের উচিত এই দুই সংস্থার বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করা ৷ " এছাড়াও অবিলম্বে জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণ ও পেট্রোপণ্যের উপর জিএসটি লাগু করার দাবি জানিয়েছেন প্রতিবাদীরা।

ABOUT THE AUTHOR

...view details