পশ্চিমবঙ্গ

west bengal

পরিযায়ী শ্রমিকদের জন‍্য সবরকম ব্যবস্থা : স্বরাষ্ট্রসচিব

পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে ফিরে গেছেন প্রায় 20 হাজার মানুষ। এরমধ্যে 18841 মানুষ ছোটো গাড়ি করে ফিরেছেন । বাসে করে ফিরেছেন 1172 জন মানুষ ।

By

Published : May 9, 2020, 10:06 PM IST

Published : May 9, 2020, 10:06 PM IST

Updated : May 10, 2020, 12:17 AM IST

ETV Bharat / city

পরিযায়ী শ্রমিকদের জন‍্য সবরকম ব্যবস্থা : স্বরাষ্ট্রসচিব

Alapan Banerjee
আলাপন বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 9 মে : পরিযায়ী শ্রমিক নিয়ে এবার রাজ্যের অবস্থান আরও স্পষ্ট করল নবান্ন । আজ রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, বিদেশে আটকে থাকা বঙ্গবাসীদের ফেরাতে সম্মতি দেওয়া হয়েছে । বিশেষ বিমানে বঙ্গবাসীদের ফেরানোর জন‍্য ব্যবস্থা করা হয়েছে । পাশাপাশি, পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্যও যাবতীয় ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার।

ইতিমধ্যেই রাজ্য সরকারের নতুন করে আরও দশটি ট্রেনের ব্যবস্থা করা হয়েছে । পাশাপাশি, বিদেশে আটকে থাকা বঙ্গবাসীদেরও ফেরানো হচ্ছে । এ-প্রসঙ্গে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, "বিশেষ বিমানে দেশে ফিরছেন হচ্ছে ভিনদেশে আটকে পড়া রাজ্যের পরিযায়ী শ্রমিকরা । পরিযায়ী শ্রমিকদের জন্য প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে। বিভিন্ন রাজ্য থেকে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা । সীমান্তে আসার পর স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।"

চিকিৎসক এবং তীর্থযাত্রীদের ফেরাতেও বিশেষ ট্রেন চালুর কথা বলেন স্বরাষ্ট্র সচিব । এ প্রসঙ্গে তাঁর বক্তব্য, বৃন্দাবন, বারাণসী ও মথুরা থেকে ফেরানো হবে তীর্থযাত্রীদের । যে সমস্ত শ্রমিকরা হেঁটে সীমান্তে আসছেন, তাদের স্বাস্থ্যপরীক্ষা করে রাজ্যে ঢোকানোর বন্দোবস্ত করা হচ্ছে ।"

পরিসংখ্যান দিয়ে তিনি জানান, "পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে ফিরে গেছেন প্রায় 20 হাজার মানুষ। এরমধ্যে 18841 মানুষ ছোট গাড়ি করে ফিরেছেন । বাসে করে ফিরেছেন 1172 জন মানুষ । অন্য রাজ্যে আটকে থাকা প্রায় 6 হাজার মানুষ এসেছেন এ-রাজ‍্যে । এর মধ্যে বাসে এসেছেন মাত্র 700 জন । বাকিরা এসেছেন ছোটো গাড়ি করে ।"


অন্যদিকে, সম্প্রতি সীমান্তের পরিবহন ব্যবস্থা চালু করতে রাজ্যকে চিঠি দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজিত ভাল্লা । এ প্রসঙ্গে আজ স্বরাষ্ট্র সচিব বলেন, "গেঁদে সীমান্ত দিয়ে যাতে পণ্য পরিবহন করা যায় তার জন্য সম্মতি রয়েছে রাজ্যের । এ বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেওয়া হয়েছে ।"

Last Updated : May 10, 2020, 12:17 AM IST

ABOUT THE AUTHOR

...view details