পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 7, 2020, 4:28 PM IST

ETV Bharat / city

আলিপুরে সচেতনতার বার্তা বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায়ের

বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় জানালেন "ক্যাট চামেলি অর্থাৎ বিড়াল পরিবারের সদস্যদের শরীরে এমনিতেই কোরোনা ভাইরাস থাকে। তবে এটি আরও নতুন ধরনের কোরোনা ভাইরাস যার জন্য এর নাম দেওয়া হয়েছে covid19।"

kolkata
কলকাতা

কলকাতা , 7 এপিল : কোরোনার প্রকোপে জেরবার বিশ্ব ৷ কোরোনার আঁচড় থেকে বাদ পড়েনি বাঘও ৷ নিউয়র্কের চিড়িয়াখানায় একটি বাঘ কোরোনা পজিটিভ ৷ ঘটনার পর থেকেই আরও বেশি সচেতন হয়েছে রাজ্যের বনদপ্তর থেকে বিভিন্ন চিড়িয়াখানাগুলির কর্তৃপক্ষরা৷ ইতিমধ্যেই বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় আলিপুর চিড়িয়াখানায় সারপ্রাইজ ভিজিট করে যান ৷ গতকাল তিনি পুনরায় পরিদর্শন করলেন আলিপুর চিড়িয়াখানা । এই দিন তিনি চিড়িয়াখানার ডিরেক্টর আশিস কুমার সামন্তের সঙ্গে দীর্ঘক্ষণ ধরে বিভিন্ন বিষয়ে বৈঠক করেন ৷ পাশাপশি নির্দেশ দেন চিড়িয়াখানা কর্তৃপক্ষকে আরও বেশি সাবধানতা অবলম্বন করতে । পশুপাখিদের স্বাস্থ্যের উপর বিশেষ নজর রাখার নির্দেশও দেন তিনি ৷

আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর আশিস কুমার সামন্তের সঙ্গে বৈঠকে বনমন্ত্রী ৷

আলিপুর চিড়িয়াখানা পরিদর্শন করতে এসে বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় জানান ," নিউইর্য়কের ঘটনাটা দুর্ভাগ্যজনক ৷ এতও তাড়াতাড়ি কোরোনা সংক্রমিত হচ্ছে জেনেও অ্যামেরিকার মতো দেশ কেন ব্যবস্থা নিল না সেটা প্রশ্ন ৷ " রাজীব বাবু রাজ্যের বনদপ্তর এবং চিড়িয়াখানাগুলির তৎপরতা সম্বন্ধে জানান যে ", 6 ফেব্রুয়ারি থেকে আলিপুর চিড়িয়াখানা নোবেল কোরোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করতে একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে । চিড়িয়াখানাকে বিপদমুক্ত করতে 17 ই মার্চ থেকে জনসাধারণের জন্য চিড়িয়াখানা সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়েছে । " আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ কর্তৃক নেওয়া পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক ব্যবস্থা নিয়ে তিনি বলেন , " কোনও ভাইরাসের সংক্রমণ হচ্ছে এই খবর পাওয়ার পর থেকেই পশুপাখিদের পাশাপাশি চিড়িয়াখানায় কর্মরত কর্মীদের পরিষ্কার পরিচ্ছন্নতার উপরেও নজর রাখা হয় ৷ " বর্তমানে কোরোনা মোকাবিলের জন্য 6 ফেব্রুয়ারি থেকে কর্মীদেরকে কিছু নির্দেশ দোওয়া হয়েছে ৷ এই বিষয়ে তিনি বলেন, চিড়িয়াখানায় আসার পর আমরা কর্মীদের সাবান দিয়ে হাত ধোয়াই ৷ কাজের পর স্যানিটাইজার ব্যবহার করতে বলি ৷ মুখে মাক্স ও হাতে গ্লাভস পরা এবং সম্পূর্ণ পোশাক বদলে ফেলে তবেই পশুদের কাছে যেতে হবে সেটাও জানিয়ে দিয়েছি । পশুদের কে খাওয়ানো বা অন্য কোন কাজে যেতে হলেও কর্মীদের নিরাপদ দূরত্ব বজায় রাখে চলার নির্দেশও দেওয়া আছে । শুধু তাই নয় পোশাক বদল গ্লাভস মাক্স ও স্যানিটেশন বাধ্যতামূলক করা হয়েছে ৷ কর্মীরা পশুদের খাঁচার ভেতরে প্রবেশ করার আগে পটাশিয়াম পারম্যাঙ্গানেট দিয়ে পা পরিষ্কার করে তারপর প্রবেশ করতে বলা হচ্ছে । সোডিয়াম হাইপোক্লোরাইড দিয়ে জীবাণুনাশক তৈরি করে পশুদের খাঁচাগুলিও নিয়মিত পরিষ্কার করা হয় । খাঁচার বাইরে যে অংশগুলি রয়েছে সেগুলিকে নিয়মিত পরিষ্কার করে ব্লিচিং পাউডার দেওয়া হয়" ।

আলিপুর চিড়িয়াখানা পরিদর্শনের পর কী কী বলেন বনমন্ত্রী ? দেখুন ভিডিয়োয়..

ABOUT THE AUTHOR

...view details