পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 18, 2020, 10:42 PM IST

ETV Bharat / city

আগামীকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট

আগামীকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভোটগ্রহণ ৷ সকাল 10টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাসে শুরু হবে ভোটগ্রহণ প্রক্রিয়া । ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে সন্ধ্যা সাড়ে 8টা পর্যন্ত । 20 ফেব্রুয়ারি হবে ভোট গণনা ওই দিনই হবে ফলপ্রকাশ ।

JU election 2020
যাদবপুর বিশ্ববিদ্যালয়

কলকাতা, 18 ফেব্রুয়ারি : শেষবার 2017 সালে ছাত্রভোট হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে । কেটে গেছে তিনটি বছর ৷ তিন বছর পর ফের ছাত্র ভোটের জন্য প্রস্তুত যাদবপুর বিশ্ববিদ্যালয় । ইতিমধ্যে বিভিন্ন ছাত্র সংগঠনগুলির অ্যাজেন্ডাকে হাইলাইট করা পোস্টার, ব্যানারে নতুন রূপ পেয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় । আগামীকাল সকাল 10টা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাসে শুরু হবে ভোটগ্রহণ প্রক্রিয়া । এই ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে প্রায় রাত সাড়ে 8টা পর্যন্ত । 20 ফেব্রুয়ারি হবে ভোট গণনা ওই দিনই হবে ফলপ্রকাশ ।

দুই থেকে তিন বছর ধরে রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ে হয়নি ছাত্রভোট । অবশেষে গত বছর উচ্চশিক্ষা দপ্তরের থেকে ছাত্রভোট করানোর অনুমতি পায় রাজ্যের চারটি একক বিশ্ববিদ্যালয় । তাদের মধ্যে রবীন্দ্রভারতী ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোট হয়ে গেছে গত বছরই । এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পালা । বিগত বছরগুলোর মতো এই বছরও ইউনিয়ন মডেলেই ভোট হতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে । ভোট হবে আর্টস, সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিতে । এই ভোটকে পাখির চোখ করে নিজেদের প্রচারে নেমেছিল প্রায় প্রত্যেকটি রাজনৈতিক দলের ছাত্র সংগঠনই । এই বছর প্রথমবার যাদবপুরের আর্টস ও ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রার্থী দিয়েছে RSS-র ছাত্র সংগঠন ABVP। প্রচারে প্রতিটি সংগঠনই নিজেদের অ্যাজেন্ডা তুলে ধরার পাশাপাশি বিভিন্ন ইশুতে একে অপরকে বিধেছে । যার মধ্যে নাগরিকত্ব সংশোধনী আইন(CAA) ও জাতীয় নাগরিকপঞ্জী(NRC)-র মতো বিষয় তুলে ধরা হয়েছে । শেষ ছাত্রভোটে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্ট ইউনিয়নের ক্ষমতায় এসেছিল স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (SFI)।

SFI-এর তরফে দেবরাজ দেবনাথ বলেন, "আমরা CAA, NRC-এর বিরোধিতা এবং সম্প্রতি ক্যাম্পাসে যে ভাঙচুর চালানো হয়েছে তা নিয়ে প্রচার করেছি । যাদবপুরে শান্তিপূর্ণ ভোটের সংস্কৃতি রয়েছে । আমরা চেষ্টা করব সেটাই এবার বজায় রাখার ।" আর্টস স্ট্রিমে মোট চারটি প্রধান পদে ভোট হবে । চেয়ারপার্সন, জেনারেল সেক্রেটারি এবং ডে, নাইটের জন্য দুটি অ্যাসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি । প্রায় সাড়ে চার হাজার পড়ুয়া ভোট দেবেন আর্টস ফ্যাকাল্টিতে । ইঞ্জিনিয়ারিংয়ের পাঁচটি প্রধান পদে হবে ছাত্রভোট । পদগুলি হল, চেয়ারপার্সন, জেনারেল সেক্রেটারি, এবং ডে, ইভিনিং ও সল্টলেক ক্যাম্পাসের জন্য তিনটি অ্যাসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি । ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিতে প্রায় সাত হাজার ভোটার রয়েছেন ।

ডেমোক্রেটিক স্টুডেন্টস ফ্রন্টের (DSF) এক সদস্য ঐশ্বর্যদেব গোস্বামী বলেন, "আমরা 1977 সাল থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের স্টুডেন্ট ইউনিয়ন ইলেকশনে জিতে আসছি । আমরা কখনও পড়ুয়াদের উপর আমাদের সিদ্ধান্ত চাপিয়ে দিই না । কোনও আন্দোলনের সময় যে কোনও সিদ্ধান্ত জেনারেল বডি বৈঠক করে নেওয়া হয় এবং আমরা সেই সিদ্ধান্ত মেনেই চলি । আমরা সরাসরি গণতন্ত্রের কথা বলি । আর্টসের মতই সায়েন্সেও মোট চারটি প্রধান পদে হবে ভোট । প্রায় এক হাজার 700 পড়ুয়া ভোট দেবেন এই ফ্যাকাল্টিতে । যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্ববিদ্যালয়ের সব অংশীদারদের আবেদন করেছেন ছাত্রভোটের সময় শান্তি বজায় রাখতে । সম্প্রতি একটি বিবৃতিতে তিনি বলেছেন, "বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সহযোগিতা এবং শান্তি বজায় রাখার বিশ্ববিদ্যালয়ের যে দীর্ঘদিনের প্রথা তা বজায় রাখা হবে ।"

ABOUT THE AUTHOR

...view details