পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 2, 2021, 10:00 PM IST

ETV Bharat / city

ওএমআর শিট দেখার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা

গুরুত্বপূর্ণ পরীক্ষার ভুল-ভ্রান্তি এবার ধরা পড়বে পরীক্ষার্থীদের চোখে । এবার থেকে গুরুত্বপূর্ণ পরীক্ষার পর পরীক্ষার্থীদের ওএমআর শিট দেখার সুযোগ দেবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন ।

এবার থেকে গুরুত্বপূর্ণ পরীক্ষার পর পরীক্ষার্থীদের ওএমআর শিট দেখার সুযোগ দেবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন
এবার থেকে গুরুত্বপূর্ণ পরীক্ষার পর পরীক্ষার্থীদের ওএমআর শিট দেখার সুযোগ দেবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন

কলকাতা, 2 এপ্রিল : সম্প্রতি হাইকোর্টের নির্দেশে ফায়ার অপারেটর পরীক্ষার পরীক্ষার্থীদের ওএমআর শিট দেখার সুযোগ দিয়েছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। হাইকোর্টের নির্দেশে এই প্রথম পরীক্ষার্থীদের ওএমআর শিট দেখার ব্যবস্থা করা হলেও, আগামীতে অন্যান্য গুরুত্বপূর্ণ পরীক্ষার ক্ষেত্রেও এই সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে কমিশন। এমনই জানালেন পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান দেবাশিস বোস।

চলতি বছর 11 ফেব্রুয়ারি 2018 সালে প্রকাশিত বিজ্ঞপ্তির ভিত্তিতে ডিপার্টমেন্ট অফ ফায়ার অ্যান্ড এমার্জেন্সি সার্ভিসের অধীনে ওয়েস্ট বেঙ্গল ফায়ার সার্ভিসে ফায়ার অপারেটর পদের জন্য 1 হাজার 452 জন প্রার্থীকে সুপারিশ করে তালিকা প্রকাশ করেছিল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। কিন্তু সেই তালিকায় শুধুমাত্র প্রার্থীর রোল নম্বর ও ক্যাটাগরি দেওয়া হয়েছিল। প্রার্থীদের প্রাপ্ত নম্বর দেওয়া ছিল না। যা নিয়ে মামলা হয় হাইকোর্টে। সেই মামলার প্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশে গত 30 মার্চ 5 হাজার 376 জন প্রার্থীর সম্পূর্ণ ফলাফল প্রকাশ করে কমিশন। যেখানে প্রার্থীর নাম, রোল নম্বর, জন্মতারিখ লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর, মোট প্রাপ্ত নম্বর সহ বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। এই তালিকায় সুপারিশ হওয়া প্রার্থীদের সঙ্গে সুপারিশ না হওয়া প্রার্থীদের ফলাফলও রয়েছে। সঙ্গে হাইকোর্টের নির্দেশে ওই পরীক্ষার সকল পরীক্ষার্থীদের ওএমআর শিট আপলোড করে দেওয়া হয়েছে ওয়েবসাইটে। ওই পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা চাইলেই কমিশনের ওয়েবসাইটে গিয়ে এনরোলমেন্ট নম্বর ও জন্মতারিখ লিখে জমা দিলেই নিজের ওএমআর শিট দেখতে পাবেন।

আরও পড়ুন :সাংঘাই ব়্যাঙ্কিংয়ে দেশের মধ্যে তৃতীয় স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান দেবাশিস বোস জানিয়েছেন, প্রথমবার ওএমআর শিট হাইকোর্টের নির্দেশে দেওয়া হলেও তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, অন্যান্য পরীক্ষার ক্ষেত্রেও এভাবেই ওএমআর শিট দিয়ে দেওয়া হবে। তিনি বলেন, " আমরা ওএমআর শিট দিয়ে দিচ্ছি। যারা ফায়ার অপারেটরের পরীক্ষা দিয়েছিলেন তাঁরা এখন তাঁদের ওএমআর শিট দেখতে পাচ্ছেন। হাইকোর্টের নির্দেশে এটা দেওয়া হয়েছে। ভবিষ্যতে আমরা অন্যান্য পরীক্ষার ক্ষেত্রেও দিয়ে দেব। আমাদের ভাবনাচিন্তায় ওএমআর শিট দিয়ে দেওয়ার বিষয়টি ছিল। এখন হাইকোর্ট নির্দেশ দেওয়ায় আমাদের সুবিধা হয়েছে।"

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন একাধিক গুরুত্বপূর্ণ সরকারি চাকরির পরীক্ষা পরিচালনা করে। যার মধ্যে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস এগজিকিউটিভ (ডব্লুবিসিএস), মিসলেনিয়াসের মতো পরীক্ষাগুলি রয়েছে। মূলত, এই ধরনের গুরুত্বপূর্ণ ও বড় পরীক্ষার ক্ষেত্রেই ওএমআর শিট দেখার ব্যবস্থা করা হবে কমিশনের তরফে। দেবাশিসবাবু আরও বলেন, "সব পরীক্ষার দেব এমন নয়। গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলোর ক্ষেত্রে দিয়ে দেব‌। পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পর পরীক্ষার্থীরা জন্ম তারিখ ও এনরোলমেন্ট নম্বর দিয়ে নিজেদের ওএমআর শিট দেখতে পাবেন‌।"

ABOUT THE AUTHOR

...view details