পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 11, 2020, 10:19 PM IST

ETV Bharat / city

বাংলাদেশ থেকে ভারতে সংক্রমিতরা ভারতে ঢুকলে দায় কে নেবে ? প্রশ্ন অভিষেকের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে চিঠি দিয়ে জানিয়েছিলেন, ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত পরিবহন ব্যবস্থা অবিলম্বে চালু করতে । কিন্তু কোরোনা পরিস্থিতির কথা মাথায় রেখে তা চালু করতে নারাজ রাজ্য সরকার ।

Abhishek Banerjee
অভিষেক বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 11 মে : ভারত-বাংলাদেশ সীমান্ত বাণিজ্য ব্যবস্থা খুলে দেওয়া দেওয়ার প্রস্তাব নিয়েও কেন্দ্রকে তোপ দাগলেন তৃণমূল যুব কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় । কেন্দ্রকে কার্যত হুঁশিয়ারি দিয়ে বলেন, "বাংলাদেশ থেকে একজনও সংক্রমিত যদি এ-দেশে ঢোকেন, তাহলে ভারত সরকার কি তার দায় নেবে ?"

সম্প্রতি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে চিঠি দিয়ে জানিয়েছিলেন, ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত পরিবহন ব্যবস্থা অবিলম্বে চালু করতে । কিন্তু কোরোনা পরিস্থিতির কারণে তা চালু করতে নারাজ রাজ্য সরকার । এই বিষয়টিকে নিয়েই এবার কেন্দ্রের বিরুদ্ধে সরব অভিষেক বন্দ্যোপাধ্যায় । বলেন, "NRC-র নাম করে আপনি মানুষকে বলছেন যে, বাংলায় সব অনুপ্রবেশকারী ঢুকে গেছে, অন্য দিকে রাজ‍্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে অমিত শাহর দপ্তর বলছে বাংলাদেশের সীমান্ত খুলে দিতে হবে, বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে । এই দ্বিচারিতা মানুষের কাছে আমাদের তুলে ধরতে হবে। একদিকে বলছেন বাংলাদেশিদের উপরে মমতা বন্দ্যোপাধ্যায়ের দুর্বলতা রয়েছে, অন্যদিকে বলছেন বাংলাদেশের সীমান্ত কেন বন্ধ । চোরকে বলছেন চুরি করুন, আর গৃহস্থকে বলছেন সজাগ থাকুন।"

কী বলছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ?

লকডাউন মান্যতার কথা বলে কেন্দ্রীয় সরকার দ্বিচারিতা করছে বলেও তোপ দেগেছেন অভিষেক । এ বিষয়ে তিনি কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে বলেন, "একদিকে বলছেন লকডাউন মানতে হবে, অন্যদিকে বলছেন সব দোকান খুলে দিতে হবে । মদের দোকান খুলে দিতে হবে । মার্কেটপ্লেস খুলে দিতে হবে । সব বাজার খুলে দিতে হবে । শপিং কমপ্লেক্স খুলে দিতে হবে । কে দায় নেবে ? আজকে বাংলাদেশ থেকে ভারতে যদি একজনও সংক্রমিত ঢোকেন, তাহলে ভারত সরকার কি এর দায় নেবে ?"

কেন্দ্রীয় সরকারের কারণে ভিন রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকরা সমস্যায় পড়েছেন বলেও মত তৃণমূল যুব কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের । বলেন, "সাধারণ মানুষ যারা বাড়ি ফিরতে চায় । কেন আগে থেকে তাদের জন্য ট্রেনের ব্যবস্থা করে দেওয়া হয়নি। এই প্রশ্ন সাধারণ মানুষের মনে উঠছে ।"

ABOUT THE AUTHOR

...view details