পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

প্রবাসী বাঙালির অ্যাকাউন্ট থেকে উধাও 1 কোটি 60 লাখ, গ্রেপ্তার নাইজেরীয়

ঘটনার সূত্রপাত, 2017 সালের 30 জানুয়ারি । ওই বছরের সাত ডিসেম্বরের মধ্যে প্রবাসী বাঙালি উৎপল সেনগুপ্তের স্টেট ব্যাঙ্কের NRI অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় 1 কোটি 60 লাখ টাকা । নিউ জার্সি থেকে কলকাতার ম্যান্ডেভিলা গার্ডেনে কয়েকদিনের জন্য আসার পরে বুঝতে পারেন পুরো বিষয়টা । দেখতে পান তাঁর অ্যাকাউন্টে বড় অঙ্কের টাকা ট্রান্সফার করে নেওয়া হয়েছে । তিনি দ্বারস্থ হন লালবাজারের । ঘটনায় শেক্সপিয়র সরণি থানায় দায়ের হয় অভিযোগ ।

By

Published : Aug 14, 2019, 10:13 PM IST

অভিযুক্ত নাইজেরীয়

কলকাতা, 14 অগাস্ট : দেড় বছরেরও বেশি সময় । হন্যে হয়ে খুঁজেছে কলকাতা পুলিশ । আশ্চর্য এই প্রতারণা চক্রের মূল পান্ডা কে? অবশেষে এল সাফল্য । কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ গ্রেপ্তার করল ব্যাঙ্ক প্রতারণা চক্রের বড় মাথা এক নাইজেরীয়কে । সেই সঙ্গে কিনারা হল প্রবাসী বাঙালির অ্যাকাউন্ট থেকে 1 কোটি 60 লাখ টাকা উধাও হয়ে যাওয়ার ঘটনার । চক্রের মূল পান্ডাকে দিল্লি থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে কলকাতা পুলিশ সূত্রে খবর ।

ঘটনার সূত্রপাত, 2017 সালের 30 জানুয়ারি । ওই বছরের সাত ডিসেম্বরের মধ্যে প্রবাসী বাঙালি উৎপল সেনগুপ্তের স্টেট ব্যাঙ্কের NRI অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় 1 কোটি 60 লাখ টাকা । নিউ জার্সি থেকে কলকাতার ম্যান্ডেভিলা গার্ডেনে কয়েকদিনের জন্য আসার পরে বুঝতে পারেন পুরো বিষয়টা । দেখতে পান তাঁর অ্যাকাউন্টে বড় অঙ্কের টাকা ট্রান্সফার করে নেওয়া হয়েছে । তিনি দ্বারস্থ হন লালবাজারের । ঘটনায় শেক্সপিয়র সরণি থানায় দায়ের হয় অভিযোগ । তদন্তে নামে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম ও অ্যান্টি ব্যাংক ফ্রড বিভাগ । ঘটনায় একে একে 11 জনকে গ্রেপ্তার করে পুলিশ । কিন্তু তারা কেউ এই চক্রের মাথা ছিল না । একের পর এক জিজ্ঞাসাবাদে নতুন নতুন দিক খোলে পুলিশের কাছে । সেখান থেকেই উঠে আসে নাইজেরীয় নাগরিকের কথা । তদন্তকারীরা জানতে পারেন ওই নাগরিক থাকে বেঙ্গালুরুতে । লালবাজারের দল সেখানে গিয়ে খালি হাতে ফেরত আসে । পরে জানা যায়, ওই ব্যক্তি চলে গেছে হায়দরাবাদে । সেখানেও গিয়ে ব্যর্থ হয় পুলিশ । কিন্তু হাল ছাড়েননি তদন্তকারীরা । অবশেষে দিল্লির মেহরুলি এলাকা থেকে গ্রেপ্তার করা হয় তাকে । পুলিশ সূত্রে খবর ওই ব্যক্তির নাম অস্টিন জর্জ ৷ বয়স 38 বছর ।

তাকে গ্রেপ্তার করে পুলিশ জানতে পারে, ওই ব্যক্তির ভারতে থাকার কোনও অনুমতি নেই । সেই কারণেই সে বারবার শহর ও ঠিকানা পরিবর্তন করত । এমন কী জাল কাগজপত্র দিয়ে সে নিজের আধার কার্ড বানিয়ে ফেলেছিল । তাকে জেরা করে পুলিশ জানতে পারে শুধুমাত্র উৎপলবাবুর ইমেইল আইডি থেকেই ঘটিয়ে ফেলেছে এত বড় প্রতারণার ঘটনা । ধৃতকে আরও জিজ্ঞাসাবাদের প্রয়োজন বলে মনে করছে পুলিশ । সেই সূত্রেই আজ কলকাতায় ব্যাঙ্কশাল আদালতে পেশ করে তাকে হেপাজতে চায় পুলিশ । আদালত তাকে 20 অগাস্ট পর্যন্ত পুলিশি হেপাজতের নির্দেশ দিয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details