পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 26, 2020, 11:21 AM IST

ETV Bharat / city

মার্চেই কলকাতার পথে দ্বিতল বাস?

আগামী মাসেই পরীক্ষামূলকভাবে এই বাস পথে নামতে পারে । প্রথমে দুটি বাস চালু করা হবে ।

double-decker bus
ডবল ডেকার বাস

কলকাতা, 26 ফেব্রুয়ারি : জল্পনার অবসান ! আগামী মাসেই পথে নামতে চলেছে পরিচিত ডবল ডেকার বাস ! তবে অনেকেই মনে করছেন, এর আগে অনেকবার ঘোষণা করা হলেও চালু হয়নি এই দ্বিতল বাস । তাই এবারের ঘোষণা অনুসারে যদি 31 মার্চের মধ্যে এই বাস পরিষেবা চালু না হয় তাহলে আদতে কবে পরিষেবাটি চালু হবে তা নিয়ে যথেষ্ট অনিশ্চয়তা থাকবে ।

অটোমোবাইল বিশেষজ্ঞ সৌমেন্দ্রমোহন ঘোষ বলেন যে, "এর আগেও অনেকবার ডবল ডেকার বাস চালু করা হবে বলে ঘোষণা করা হয়েছিল ৷ 31 মার্চের মধ্যে যদি এই বাস পথে না নামে তাহলে কবে যে শুরু হবে পরিষেবা তা যথেষ্ট দ্বন্দ্ব রয়েছে । কারণ, এপ্রিল মাস থেকে সারা দেশের লাগু হবে ভারত স্টেজ 6 এর সার্টিফিকেশন ও রেজিস্ট্রেশন । তাই দ্রুত এই পরিষেবা শুরু করা না গেলে আবার নতুন রেজিস্ট্রেশন ও অন্যান্য প্রয়োজনীয় পদ্ধতি শেষ করতে অনেক সময় লাগবে ।" তিনি আরও বলেন, "এই ধরণের বাস এখন মুম্বইতে চলছে । এই বাসগুলি ভারত স্টেজ 4 এর আওতায় । এই ধরণের বাস 'স্টেজ 6' সারা দেশের কোথাও চালু হয়নি ।

প্রথমে বাস দুটিকে ডিসেল চালানো হবে । পরে CNG বা বিদ্যুতের সাহায্যে বাসগুলি চালানো হবে । অনেকটা লন্ডনের হুড খোলা দ্বিতল বাসগুলি ধাঁচে বানানো হবে ৷ রাজ্য পরিবহন সচিব এন স্বরূপ নিগম বলেন যে, "নতুন মডেল আগের চেয়ে অনেকটাই অন্য রকম ৷ নতুন এই বাসগুলির দ্বিতল ছাদ খোলা । আগামী মাসেই পরীক্ষামূলকভাবে এই বাস পথে নামতে পারে । প্রথমে দুটি বাস চালু করা হবে । প্রথমদিকে শুধুমাত্র পর্যটনের জন্য এই বাস ব্যবহার করা হবে এবং পরে বাসগুলি বাণিজ্যিকভাবে ব্যবহার করার বিষয়টি খতিয়ে দেখা হবে ।"

ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট করপোরেশনের (WBTC) নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, এই বাসগুলির অনুমোদন দেবে পুণের একটি সংস্থা যার নাম সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রানপেটাশন (CIRT)। তিনি বলেন, এই বাসগুলি শহরের কোন পথে চলাচল করবে তা এখনও চূড়ান্ত করা হয়নি ।

ABOUT THE AUTHOR

...view details