পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

75 শতাংশ পরীক্ষার্থী JEE-মেইন দিতে পারেননি, বললেন মমতা

কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে মুখ্যমন্ত্রী বলেন, "অনেকেই জয়েন্ট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন জানিয়েছিলেন । কিন্তু কেন্দ্রীয় সরকার তা গ্রাহ্য করেনি । কোরোনা পরিস্থিতিতে যাঁরা পরীক্ষা দিতে পারলেন না তাঁদের দায়িত্ব কে নেবে ?"

By

Published : Sep 3, 2020, 8:44 AM IST

Updated : Sep 3, 2020, 10:41 AM IST

mamata said 75 percent students could not appear in jee main
75 শতাংশ পরীক্ষার্থী জয়েন্ট দিতে পারেননি বলে জানিয়েছেন মমতা

কলকাতা, 3 সেপ্টেম্বর : রাজ্যের 75 শতাংশ পরীক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স মেইন-2020-তে বসতে পারেননি । জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি আরও বলেন, কোরোনা পরিস্থিতির জেরে অন্যান্য রাজ্যে প্রায় অর্ধেক পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রেই পৌঁছাতে পারেননি ।

মুখ্যমন্ত্রী জানান, "রাজ্যে 4 হাজার 652 জন জয়েন্ট পরীক্ষার্থী ছিলেন । তাঁদের মধ্যে মাত্র 1 হাজার 167 জন প্রথম দিনের পরীক্ষা দিয়েছেন । বাকি পড়ুয়ারা কোরোনা পরিস্থিতির জন্য সমস্যার মধ্যে পড়েছেন । অর্থাৎ মাত্র 25 শতাংশ পরীক্ষার্থী জয়েন্ট দিতে পেরেছেন ।"

কোরোনা পরিস্থিতিতে JEE মেইনস পরীক্ষা যাতে না হয় তার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানানোর জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি জানান তিনি । এই নিয়ে গত সপ্তাহে প্রধানমন্ত্রীকে দু'টি চিঠিও লেখেন তিনি । কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে তিনি বলেন, "অনেকেই জয়েন্ট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন জানিয়েছিলেন । কিন্তু কেন্দ্রীয় সরকার তা গ্রাহ্য করেনি । কোরোনা পরিস্থিতিতে যাঁরা পরীক্ষা দিতে পারলেন না তাঁদের দায়িত্ব কে নেবে ? পরীক্ষা কয়েকদিন পিছিয়ে দিলে কী হত? কেন্দ্রীয় সরকার কেন এত একরোখা? পড়ুয়াদের ভবিষ্যৎ নষ্ট করার অধিকার কে দিয়েছে ?" তাঁর দাবি, কেউ পরীক্ষা বাতিলের কথা বলেনি । স্বাস্থ্যের কথা মাথায় রেখে তারা চেয়েছিল, পরীক্ষা কিছুদিন পিছিয়ে দেওয়া হোক ।

জয়েন্ট দিতে আসা বিভিন্ন জেলার পড়ুয়াদের অভিভাবকরা বলেন, অনেক টাকা খরচ করে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হয়েছে তাঁদের । মালদার এক পরীক্ষার্থী 25 হাজার টাকা খরচ করে প্রাইভেট গাড়িতে কলকাতায় পৌঁছান । আর এক পরীক্ষার্থী বেসরকারি লাগজ়ারি বাসে একবারের জন্য 800 টাকা ভাড়া দেন । তবে এটা একদিনের জন্য নয় । অনেকেই NEET-এর জন্য 13 সেপ্টেম্বর ফের কলকাতায় আসবেন । তখন একইভাবে টাকা খরচ করতে হবে । মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন জানিয়ে সাতটি অ-BJP রাজ্য এই বিষয়ে একযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় । অন্যদিকে বিভিন্ন রাজ্যের 11 জন পরীক্ষার্থী এই বিষয়ে সুপ্রিম কোর্টে যান । তবে JEE-মেইন ও NEET বাতিলের আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট জানায়, পড়ুয়াদের একটি গুরুত্বপূর্ণ বছর নষ্ট হতে পারে না ।

Last Updated : Sep 3, 2020, 10:41 AM IST

ABOUT THE AUTHOR

...view details