পশ্চিমবঙ্গ

west bengal

বাঙালির অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর

By

Published : Feb 21, 2021, 1:14 PM IST

Updated : Feb 21, 2021, 1:40 PM IST

ধর্মীয়, সাংস্কৃতিক, সামাজিক কিংবা আর্থিক সংকীর্ণ চেতনা- যা অন্যের অধিকারকে সমান মর্যাদা দেয় না, অস্বীকার করে, তা বাঙালি জাতি ও বাংলা ভাষার শত্রু । সব ধর্মের মিলিত সংস্কৃতি বাঙালি সংস্কৃতি । আলোচনায় বাংলাদেশের দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম ৷

21-feb-special-story-by-saiful-alam
21 ফেব্রুয়ারি : বাঙালির অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর

“বাংলা ভাষা আমাদের অনির্বাণ অগ্নি; ওই শিখা থেকে আগুন সংগ্রহ করতে হয় আমাদের সব সময়। এ-দেশের সমস্ত প্রগতিশীল আন্দোলনের সঙ্গেই প্রত্যক্ষ-পরোক্ষ ভাবে জড়িত থাকে বাংলা ভাষা ও ২১; ওই চিরঞ্জীব মশাল থেকে আগুন নিয়েই জ্বালিয়ে দিতে হয় প্রতিক্রিয়াশীলতার সমস্ত দুর্গ।”

(হুমায়ুন আজাদ। বাঙলা ভাষার শক্রমিত্র। পরিশিষ্ট : দুই । ভাষা আন্দোলন ১৯৮২। পৃ-৬৯)

বাংলা ভাষার অন্যতম কৃতী লেখক ড. হুমায়ুন আজাদের এই উক্তিতে 21 ফেব্রুয়ারি বাঙালি জাতির গর্ব ও গৌরবের দিন কেন, 21 ফেব্রুয়ারির মর্মার্থ কী, কাকে বলে 21-এর চেতনা তার সবিস্তার উল্লেখ রয়েছে । উপযুক্ত সামান্য কয়েকটি বাক্যে বিন্দুতে সিন্দুর প্রতিফলনের মতো এই অসামান্য শক্তিশালী লেখক, ভাবুক, অধ্যাপক, ড. আজাদ একুশের পরিচয়কে তুলে ধরেছেন ।

বাংলা ও বাঙালির আবহমান হাজার বছরের আন্দোলন-সংগ্রামের ইতিহাসে 1952 সালে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার আন্দোলন ও শহিদের আত্মাহুতি এক অনন্য ঘটনা । আর সেই অনন্য আন্দোলনের ধারাবাহিক পরিণতি পৃথিবীর মানচিত্রে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় । বাঙালি জাতির গৌরবময় উত্থান ।

2,

“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা সে বন্যপশু তুল্য'। -শেখ মুজিবুর রহমান

বাংলাদেশের মাটি ও মানুষ অসাম্প্রদায়িক । ধর্মের যে বিষ পান করিয়ে উপ-মহাদেশকে বিভক্ত করা হয়েছিল সে বিষাক্ত চেতনাকে ব্যর্থ করে দিয়েই মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে 30 লাখ শহিদের রক্তে স্নাত এই দেশের জন্ম । উপ-মহাদেশে সাম্প্রদায়িকতাকে কবর দিয়ে এ-দেশের অভ্য়ুদয় । সাম্প্রদায়িকতা মূলত পশুত্বেরই নামান্তর । যে কথা তীব্র ঘৃণায় স্মরণ করিয়ে দিয়েছেন বাঙালির অবিসংবাদী নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । শুধু ধর্মীয় অসাম্প্রদায়িকতাই নয়, বাংলাদেশে তার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোও বাঙালি সভ্যতা ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ । বৈচিত্রের মধ্যে ঐক্যের অনন্য উদাহরণ । মণিপুরী, সাঁওতাল, চাকমা, মারমা, মুরং, ত্রিপুরা, লুসাই, খুমি, বম, খিয়াং, চাক, পাংখোয়া, তঞ্চঙ্গ্য়া, খাসিয়া, গারো, পান, রাখাইন-সহ মোট 45টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বাস এদেশে । সরকার সমস্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, ইতিহাস ঐতিহ্য সংরক্ষণে, এদের বিকাশে, এদের জীবন জীবিকার মানোনয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে । তারা যাতে তাদের মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করতে পারে তার জন্য বইপত্র প্রকাশ-সহ সমস্ত সহযোগিতা প্রদান করছে । এদেশের জনসংখ্যার 1.10 ভাগ অর্থাৎ প্রায় 16 লাখের বেশি মানুষ এই 45টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্য। তারা তাদের স্ব-ধর্ম সংস্কৃতিতে পরিপূর্ণ অধিকার নিয়ে মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে অবস্থান করছে বাংলাদেশে । কারণ স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ আজ আর শুধুমাত্র বাংলাভাষী জনগোষ্ঠী কিংবা একটি-দুটি ধর্মীয় জনগোষ্ঠীর দেশ নয় । এদেশ হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান, সর্বপ্রাণবাদী, আদিবাসী সব ধর্মীয় জনগোষ্ঠীর জন্মভূমি ।

আরও পড়ুন: 21-এর 21: নজরে থিম, ফিরে দেখা ইতিহাস

3,

বৈচিত্রের মধ্যে ঐক্য- বাঙালি জাতিসত্তার অন্যতম উপাদান । এই ঐক্য অন্তরের, এই ঐক্য সংস্কৃতির সেতু রচনার । যে কোনও রকম সাম্প্রদায়িক সংকীর্ণতা এই ঐক্যের প্রতিবন্ধক । ধর্মীয়, সাংস্কৃতিক, সামাজিক কিংবা আর্থিক সংকীর্ণ চেতনা- যা অন্যের অধিকারকে সমান মর্যাদা দেয় না, অস্বীকার করে, তা বাঙালি জাতি ও বাংলা ভাষার শত্রু । সব ধর্মের মিলিত সংস্কৃতি বাঙালি সংস্কৃতি । বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ । এখানে সব ধর্মের মানুষ নিজ নিজ ধর্ম পালনে স্বাধীন । ধর্ম আমাদের মানবতা ও উদারতার শিক্ষা দেয় ।” বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সরস্বতী পুজো উপলক্ষে 16 ফেব্রুয়ারি মঙ্গলবার আয়োজিত এক অনুষ্ঠানে বাঙালি সংস্কৃতির বিস্তৃততর রূপটিকে এভাবেই ব্যক্ত করেছেন । তিনি আরও বলেন, "আমরা বিশ্বাস করি, ধর্ম যার যার, উৎসব সবার ।"

  • কাকে বলে একুশের চেতনা ? মুক্তিযুদ্ধের চেতনা ?

    পৃথিবীব্যাপী সাম্য, মৈত্রী, স্বাধীনতার যে স্পৃহা, যে অনুপ্রেরণা- তাকেই ধারণ করি আমরা আমাদের একুশের চেতনায় । তাকেই লালন করি আমরা মুক্তিযুদ্ধের চেতনায় ।

4,

“বাংলা ভাষা উচ্চারিত হলে

কাননে কুসুম কলি ফোটে-

ঝরে রৌদ্র শ্রাবণের ধারা ।”

- শামসুর রহমান

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি শামসুর রহমান বাংলা ভাষার এই স্তব কীর্তন করেছেন । বাঙলা ভাষার শব্দাবলী আমাদের অন্তরের নিভৃততম প্রদেশ থেকে উচ্চারিত হয় । আমরা হৃদপিণ্ডের ঠোঁটে উচ্চারণ করি মায়ের ভাষাকে । আমাদের অস্তিত্বকে কী করে অর্থবহ করে তোলে বাংলা ভাষা- সেই কথাই ব্যক্ত হয়েছে কবি শামসুর রহমানের মাত্র কয়েকটি পংক্তিতে ।

আরও পড়ুন :ভাষাখিচুড়ির নানা বিষয়

আরও পড়ুন:বাংলার সৃষ্টি ও কৃষ্টিকে বাঁচিয়ে রাখাই একুশের অঙ্গীকার

5,

বাংলা ভাষার আর এক কবি মহম্মদ নুরুল হুদা লিখেছেন, "যতদূর বাংলা ভাষা, ততদূর বাংলাদেশ ।" তাঁর এই বাংলাদেশ কোনও ভূমিখণ্ড নয়, এই বাংলাদেশ এক অখণ্ড মানবিক বোধের দেশ । এই বাংলাদেশের কোনও পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণ নেই । এই বাংলাদেশ অনাগত দিনের মানবিক পৃথিবীর রূপকল্প, যেখানে সব মানুষের পরিচয় হবে অনিঃশেষ মানবিকতায় ।

6,

সমস্ত পশুত্ব, প্রতিক্রিয়াশীলতার উদ্ভব ঘটে ধর্মের সাম্প্রদায়িক ভাষ্য ও ব্যাখ্যা থেকে । পৃথিবীতে ধর্মগুলো প্রবর্তিত হয়েছিল নিপীড়িত মানুষদের মুক্তি দিতে ৷ কিন্তু কায়েমী স্বার্থবাদীরা তাদের স্বার্থ উদ্ধারের জন্য ধর্মগুলোকে পরিণত করেছে হননের হাতিয়ার রূপে । ধর্মগুলোকে তারা ব্যবহার করেছে ফাঁদ হিসেবে । মানুষকে বন্দি করতে, মতান্ধ করতে, পরমত অসহিষ্ণু করতে, সম্মোহিত ও বিভ্রান্ত করতে । ধর্মকে অধর্মে পরিণত করে কায়েমি স্বার্থবাদীরা । তারা এদেশে ধর্মীয় জঙ্গিবাদের বীজ রোপণ করতে তাদের অস্ত্রবল, অর্থবল নিয়োগ করে ব্যর্থ হয়, বারবার ব্যর্থ হয় । রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর বাংলার মানুষের ধর্মের বিষয়ে যে কথা লিখেছিলেন তা তো এই বাংলাদেশের প্রাণেরই স্পন্দিত শব্দাবলী- তাঁর ভাষায় ব্যক্ত হয়েছে, প্রকাশিত হয়েছে । তিনি বলেছেন - "যে মানুষ আপনার আত্মার মধ্যে অন্যের আত্মাকে জানে ও অন্যের আত্মার মধ্যে আপনাকে জানে, সেই জানে সত্যকে।"(রবীন্দ্রনাথ ঠাকুর। মানুষের ধর্ম)

চর্যাপদের কাল থেকে বাঙালি এই “মানুষের ধর্মের অনুসারী। বাংলাদেশ সেই সত্যের প্রতীক । যে পথ মানবতার দিকে । যে পথ শাশ্বত সত্যের দিকে । যে চেতনা মনুষ্যত্বের সেই চেতনাই একুশের চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা ।

(প্রতিবেদনের মতামত লেখকের নিজস্ব।)

Last Updated : Feb 21, 2021, 1:40 PM IST

ABOUT THE AUTHOR

...view details