পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 22, 2021, 8:13 PM IST

ETV Bharat / city

কোভিশিল্ডের ভ্যাকসিনেশনের মধ্যেই রাজ্যে এল কোভ্যাকসিনের ১ লক্ষ ১৩ হাজার ডোজ

রাজ্য়ে এল কোভ্য়াকসিন৷ এর আগে দু’দফায় রাজ্য়ে আসে কোভিশিল্ড৷ শুক্রবার কোভ্যাকসিনের ১ লক্ষ ১৩ হাজার ডোজ রাজ্য়ে পৌঁছয়৷ এদিনই চারশোর বেশি কেন্দ্রে স্বাস্থ্য়কর্মীদের কোভিশিল্ডের প্রথম ডোজ দেওয়া হয়৷

wb_kol_02_after_covishield_1.13_lakh_doses_of_covaxin_came_at_bengal_copy_7203421
কোভিশিল্ডের ভ্যাকসিনেশনের মধ্যেই রাজ্যে এল কোভ্যাকসিনের ১ লক্ষ ১৩ হাজার ডোজ

কলকাতা, 22 জানুয়ারি: এ রাজ্যে কোভিড-19-এর ভ্যাকসিনেশনের ষষ্ঠ দিনে আজ, শুক্রবার চারশোর বেশি সেন্টারে দেওয়া হচ্ছে কোভিশিল্ডের প্রথম ডোজ। ভ্যাকসিনেশনের হার বাড়ানোর জন্য এই প্রথম এ রাজ্যে চারশোর বেশি সেন্টারে কোভিশিল্ড দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। আর, এরই মধ্যে এদিনই এ রাজ্যে এসে পৌঁছল কোভিড-19-এর অন্য একটি ভ্যাকসিন, কোভ্যাকসিনের 1 লক্ষ 13 হাজার ডোজ। আপাতত বাগবাজারে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের স্টোরেই রাখা হচ্ছে এই ভ্যাকসিন।

জরুরীভিত্তিতে ব্যবহারের জন্য কোভিড-19-এর দুটি ভ্যাকসিন কোভিশিল্ড এবং কোভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। গত 16 জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছে এই দুই ভ্যাকসিন দেওয়ার কাজ। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মীদের দেওয়া হচ্ছে এই ভ্যাকসিন। দেশের কোথাও কোভিশিল্ড, কোথাও আবার কোভ্যাকসিন দেওয়া হচ্ছে। গত 12 জানুয়ারি প্রথম দফায় কোভিশিল্ডের 6 লক্ষ 89 হাজার ডোজ এসে পৌঁছয় রাজ্য়ে। পরে, গত 20 জানুয়ারি আরও 6 লক্ষ 99 হাজার ডোজ আসে কোভিশিল্ডের৷ প্রাথমিক পর্যায়ে সরকারি ও বেসরকারি মিলিয়ে এ রাজ্য়ের প্রায় 6 লক্ষ স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সূত্রের খবর, প্রত্য়েককেই ভ্যাকসিনের দুটি করে ডোজ দিতে হবে। এই কারণে, প্রথম দফায় কোভিশিল্ডের 6 লক্ষ 89 হাজার ডোজ আসার পরে এ রাজ্যে সবথেকে বেশি 207টি সেন্টারে ভ্যাকসিনেশনের কাজ শুরু করা হয়। এর পরে দ্বিতীয় দফায় কোভিশিল্ডের আরও 6 লক্ষ 99 হাজার ডোজ আসার পরে আজ, শুক্রবার-ই প্রথম এ রাজ্যে ভ্যাকসিনেশনের সেন্টারের সংখ্যা বাড়িয়ে চারশোর বেশি করা হয়েছে।

বৃহস্পতিবার এ রাজ্যে কোভিড-19-এর ভ্যাকসিনেশনের পঞ্চম দিনে 94টি সেন্টারে 7 হাজার 692 জনকে টিকা দেওয়া হয়েছে। ওইদিন রাজ্যে ভ্যাকসিনেশনের হার ছিল 81 শতাংশ। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয়কুমার চক্রবর্তী এদিন বলেন, "দুই দফায় কোভিশিল্ড আসার পরে আজ রাজ্যে কোভ্যাকসিনের 1 লক্ষ 13 হাজার ডোজ এসেছে।" কোভ্যাকসিনের ক্ষেত্রেও দুটি করে ডোজ দিতে হবে। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, আপাতত এই 1 লক্ষ 13 হাজার ডোজের কোভ্যাকসিন বাগবাজারে স্বাস্থ্য দপ্তরের স্টোরে রাখা হবে। ভ্যাকসিনেশনের হার বাড়ানোর জন্য পরিকল্পনা অনুযায়ী এই কোভ্যাকসিন বিভিন্ন সেন্টারে পাঠানো হবে।

ABOUT THE AUTHOR

...view details