পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 4, 2020, 3:05 PM IST

ETV Bharat / city

প্লাস্টিক বর্জ্য থেকে রাস্তা, নয়া উদ্যোগ হাওড়া পৌরসভার

পিচ, স্টোন চিপস এর সাথে প্লাস্টিকের দানাকে রাস্তা তৈরির উপাদান হিসাবে ব্যবহার করা হবে । 20 শতাংশ পর্যন্ত প্লাস্টিক দানা ব্যবহার করা যেতে পারে । এতে রাস্তা আরও মজবুত এবং টেকসই হবে । অথচ খরচ বেশি বাড়বে না ।

image
প্লাস্টিকের রাস্তা

হাওড়া, 4 মার্চ : শহরকে দূষণমুক্ত করতে হাওড়া পৌরসভার নয়া উদ্যোগ । পৌরসভার পক্ষ থেকে তৈরি হতে চলেছে গ্রিন রোড প্রকল্প । এই প্রকল্পের বিশেষত্ব হল রাস্তা তৈরিতে প্লাস্টিকের ব্যবহার । এই উদ্যোগ পশ্চিমবঙ্গে প্রথম, দাবি করা হচ্ছে পৌরসভার পক্ষ থেকে ।

হাওড়া পৌরসভা সূত্রে খবর এলাকার 66টি ওয়ার্ডে প্রতিদিন প্রচুর প্লাস্টিক বর্জ্য তৈরি হয় । এ বিপুল পরিমাণ প্লাস্টিক থেকে তৈরি করা হচ্ছে প্লাস্টিকের দানা । এই প্লাস্টিকের দানাকে রাস্তা তৈরির উপাদান হিসাবে ব্যবহার করা হয়েছে । হাওড়া পৌরসভা কমিশনার বিজিন কৃষ্ণ জানিয়েছেন পিচ, স্টোন চিপসের সঙ্গে প্লাস্টিকের দানাকে রাস্তা তৈরির উপাদান হিসাবে ব্যবহার করা হবে । 20 শতাংশ পর্যন্ত প্লাস্টিক দানা ব্যবহার করা যেতে পারে । এতে রাস্তা আরও মজবুত হবে । অথচ খরচ বেশি বাড়বে না ।

তিনি আরও জানান, হাওড়া পৌরসভার মধ্যেই রাস্তাগুলি প্লাস্টিকের দানা দিয়ে পরীক্ষামূলক ভাবে তৈরি করা হচ্ছে । এটি একটি পাইলট প্রজেক্ট । এই প্রকল্পে সাফল্য পেলে শীঘ্রই শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলি একইভাবে করা হবে ।

রাস্তা তৈরির কন্ট্রাক্টর জানিয়েছেন, হাওড়া শহরের বিপুল প্লাস্টিক বর্জ্য রাস্তা তৈরিতে ব্যবহার হলে শহরের নিকাশি সমস্যা অনেকটা দূর হতে পারে । কারণ নিকাশি ব্যবস্থার অন্যতম শত্রু প্লাস্টিক । এছাড়া প্লাস্টিকের ব্যবহার কমলে শহরের দূষণ কমবে বলেই তাঁর মত ৷

ABOUT THE AUTHOR

...view details