পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 27, 2022, 9:39 PM IST

ETV Bharat / city

Tapan Dutta Murder Case তপন দত্ত খুনে নিহত তৃণমূল নেতার বাড়িতে সিবিআই

2011 সালের মে মাসে খুন হন বালির তৃণমূল নেতা তপন দত্ত (TMC Leader Tapan Dutta Murder Case) । জলাভূমি ভরাটের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে তিনি খুন হন বলে অভিযোগ ৷ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে এই ঘটনার তদন্ত করছে সিবিআই (CBI) ৷ শনিবার নিহত নেতার বাড়িতে যান সিবিআই আধিকারিকরা ৷

cbi-investigation-in-tmc-leader-tapan-dutta-murder-case
Tapan Dutta Murder Case তপন দত্ত খুনে নিহত তৃণমূল নেতার বাড়িতে সিবিআই

কলকাতা, 27 অগস্ট : চলতি বছর বালির তৃণমূল নেতা তপন দত্ত হত্যাকাণ্ডে (TMC Leader Tapan Dutta Murder Case) নতুন করে এফআইআর দায়ের করেছিল সিবিআই (CBI) । কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে এই মামলার তদন্তভার তুলে দেওয়া হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতেই । সেই নির্দেশ মেনেই নতুন একটি এফআইআর দায়ের করেছিল সিবিআই । এবার সেই মামলার তদন্তে তপন দত্তের বাড়িতে হাজির হলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা ।

তাঁরা নিহত তপন দত্তের স্ত্রী ও তাঁর কন্যার সঙ্গেই কথা বলেন । যদিও তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে চাননি কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকরা ।

প্রসঙ্গত, 2011 সালের মে মাসে খুন হন বালির তৃণমূল নেতা তপন দত্ত । তিনি এলাকায় সক্রিয় পরিবেশকর্মী হিসেবে পরিচিত ছিলেন । বালিতে বেআইনিভাবে জলাভূমি ভরাট করার অভিযোগ তুলে আন্দোলন গড়ে তুলেছিলেন তপন দত্ত । আর সেই আন্দোলন করতে গিয়েই তাঁকে মৃত্যুমুখে পড়তে হয় বলে অভিযোগ । এ নিয়ে মামলা শুরু হয় । প্রথমে রাজ্য পুলিশের সিআইডি (CID) এই হত্যাকাণ্ডের তদন্ত করছিল ।

তদন্তের পর সিআইডি জানিয়েছিল যে জলাভূমি ভরাটের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন বলেই তপনবাবুকে খুন হতে হয়েছে । 2011 সালের 30 অগস্ট এই মামলার প্রথম চার্জশিট পেশ করে সিআইডি । সেই চার্জশিটে নাম ছিল রাজ্যের মন্ত্রী অরূপ রায় (Bengal Minister Arup Roy)-সহ আরও বেশ কয়েকজন তৃণমূল নেতার । এরপর সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট ।

এরপর সিবিআই একটি নতুন এফআইআর দায়ের করে । আজ, শনিবার তপন দত্তের বাড়ি সিবিআই আধিকারিকরা গিয়েছেন বলে খবর । তপন দত্তের স্ত্রী প্রতিমাদেবী জানিয়েছিলেন যে সিবিআই তদন্ত করলেই তাঁর স্বামীর খুনিরা ধরা পড়বে । এদিন এই হত্যাকাণ্ডের সম্পর্কে তথ্য পেতেই তপন দত্তের বাড়ি গিয়েছে সিবিআই, এমনটাই জানা গিয়েছে ।

আরও পড়ুন :তপন দত্ত খুনের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের

ABOUT THE AUTHOR

...view details