পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

বাড়ির উঠোনে পৌঁছে যাচ্ছে থিয়েটার

একেবারে বাড়ির উঠোনের সামনে নাটক হচ্ছে দেখে বাসিন্দারা বাড়ি থেকে বেরিয়ে আসছেন । নাটক উপভোগ করছেন । অনাড়ম্বরভাবে করা হলেও এই থিয়েটার করার জন্য সামান্য কিছু খরচ হয় । সেই টাকা কী করে তোলা হবে ? স্বপনবাবু জানালেন "থিয়েটারের শেষ একটি অনুদান বাক্স রাখা হয় । সেখানে দর্শকরা নিজেদের ইচ্ছেমত অনুদান দিয়ে যেতে পারেন ।"

By

Published : Jan 27, 2020, 2:39 AM IST

Updated : Jan 27, 2020, 11:33 AM IST

theater
থিয়েটার

আসানসোল, 27 জানুয়ারি : থিয়েটার দেখার অভ্যাস নষ্ট হয়ে যাচ্ছে আমাদের । টেলিভিশন থেকে শুরু করে হোয়াটস্অ্যাপ,ফেসবুকের মতো সোশাল মিডিয়া সময় কেড়ে নিচ্ছে আমাদের । আর এখান থেকেই অন্য রকমের ভাবনা। স্রোতের বিরুদ্ধে এক পদক্ষেপ । একেবারে বাড়ির উঠোনে, পাড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে থিয়েটারকে । থিয়েটারের মাধ্যমে বর্তমান সময়ের কথা তুলে ধরা হচ্ছে। এভাবেই লোকশিক্ষা দিতে থিয়েটারকে নিয়ে যাওয়া হচ্ছে পাড়ায় পাড়ায় । আসানসোলের রেপারটারি থিয়েটারের নতুন উদ্যোগ "পাড়ায় পাড়ায় থিয়েটার"।

বাড়ির উঠোনের সামনে নাটক হচ্ছে দেখে বাসিন্দারা খুশি
থিয়েটার দেখার অভ্যাস ফিরিয়ে আনতে উদ্যোগী রেপারটারী থিয়েটার


এই বছরে বঙ্গ রঙ্গালয়ের দেড়শ বছর । তাই এই বছর থেকেই শুরু করা হয়েছে এই পাড়ায় পাড়ায় থিয়েটার । আসানসোলের নাট্যব্যক্তিত্ব স্বপন বিশ্বাস জানান, "আসানসোল শহরে থিয়েটার করার-জন্য প্রেক্ষাগৃহ মাত্র একটি । সেখানে যা ভাড়া তাতে থিয়েটারের খরচ বেড়ে যাবে । অনেক সময় দূরের বাসিন্দারা যোগাযোগের অভাবে থিয়েটার দেখতে যেতে পান না । তাই থিয়েটারকেই এবারে বাড়ির সামনে নিয়ে আসা হল । সাধারণ সেট তৈরি করে অনাড়ম্বরভাবেই থিয়েটার করা হচ্ছে। " স্বপনবাবু জানান "এই ধরনের থিয়েটার করার জন্য আলাদা করে স্ক্রিপ্ট তৈরি করা হয়েছে । সহজেই মানুষের কাছে যাতে পৌঁছানো যায় তা মাথায় রাখা হচ্ছে । এভাবে নাটকের জন্য তেমন কোনও লাইট, সাউন্ড কিংবা মঞ্চের প্রয়োজন নেই । ছোটখাটো সেটের মাধ্যমেই নাটকে তুলে ধরা হচ্ছে ।"

পাড়ায় পাড়ায় পৌছে দেওয়া হচ্ছে থিয়েটারকে

একেবারে বাড়ির উঠোনের সামনে নাটক হচ্ছে দেখে বাসিন্দারা বাড়ি থেকে বেরিয়ে আসছেন । নাটক উপভোগ করছেন । অনাড়ম্বরভাবে করা হলেও এই থিয়েটার করার জন্য সামান্য কিছু খরচ হয় । সেই টাকা কী করে তোলা হবে ? স্বপনবাবু জানালেন "থিয়েটারের শেষ একটি অনুদান বাক্স রাখা হয় । সেখানে দর্শকরা নিজেদের ইচ্ছেমত অনুদান দিয়ে যেতে পারেন ।"

আসানসোলের রেপারটারি থিয়েটারের নতুন উদ্যোগ "পাড়ায় পাড়ায় থিয়েটার"
এর আগে বিভিন্ন রাজনৈতিক দল বা সমাজ সচেতনমূলক থিয়েটার দলগুলি পথনাটিকার আয়োজন করত । কিন্তু সেই থিয়েটারে শুধুই স্লোগান ধর্মী নাটক থাকত। কিন্তু বিনোদনের মাঝে লোক শিক্ষা দেওয়ার জন্য এই "পাড়ায় পাড়ায় থিয়েটার'' খুব তাড়াতাড়ি আসানসোলের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠবে বলে থিয়েটার কর্মীদের আশা ।
Last Updated : Jan 27, 2020, 11:33 AM IST

ABOUT THE AUTHOR

...view details