পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 19, 2020, 5:53 PM IST

Updated : Mar 19, 2020, 6:51 PM IST

ETV Bharat / city

কোরোনা আতঙ্ক, বন্ধ মিঠানির পুরানো গ্রামীণ উৎসব

কোরোনা আতঙ্কে বন্ধ হয়ে গেল কুলটির মিঠানির প্রাচীন লোকসংস্কৃতি উৎসব ও মেলা ৷

বন্ধ মিঠানির পুরানো গ্রামীণ উৎসব
বন্ধ মিঠানির পুরানো গ্রামীণ উৎসব

আসানসোল, 19 মার্চ : কোরোনা আতঙ্কের জেরে বন্ধ হয়ে গেল কুলটির মিঠানি গ্রামের প্রাচীন লোকসংস্কৃতি উৎসব । প্রায় 60 বছর ধরে এই উৎসব পালিত হয়ে আসছে । এবার এই উৎসব বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন গ্রামের বাসিন্দারা ।

প্রতি বছর এই লোকসংস্কৃতি উৎসবে আশপাশের গ্রাম থেকে অনেকেই যোগ দিতেন ৷ গ্রামীণ এই মেলায় ভিড় উপচে পড়ত ৷ সাতদিন ধরে চলত বাউল গান, কীর্তন, কবিগান ও অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান ৷ কলকাতা থেকে শিল্পীরা আসতেন । কিন্তু এবছর কোরোনা আতঙ্কের জেরে মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উৎসব কমিটি । উৎসব কমিটির সম্পাদক রামকৃষ্ণ মুখোপাধ্যায় বলেন, "আমরা গ্রামবাসীরা মিলিতভাবে বৈঠক করার পর এই সিদ্ধান্ত নিয়েছি যে এবছর মেলা করব না । শুধু ধর্মীয় আচার পালন করা হবে আর প্রথামাফিক রামকৃষ্ণদেবের পুজো করা হবে । বাকি এবছর আর কোনও কিছুই করা হবে না । পরের বার আমরা বড় করে এই উৎসব পালন করব ।"

বন্ধ হল মেলা

মেলা বন্ধ হওয়ার জেরে ব্যবসায়ীরা সমস্যায় পড়েছেন । মেদিনীপুরের বাপি সিং বলেন, " মেলা বন্ধ হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়েছি । পরিবার নিয়ে মেলাতে ঘুরি । এতগুলো মানুষের পেট চলবে কী করে সেটাই ভেবে পাচ্ছি না । "

কোরোনা আতঙ্কে বন্ধ করা হল মেলা

এই মেলা ও উৎসবের জন্য সারা বছর অপেক্ষা করে থাকে অনেকেই । খনি শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যরা এই মেলার জন্য সারা বছর অপেক্ষা করে থাকেন। কিন্তু এবছর মেলা বন্ধ হওয়ায় মন খারাপ এলাকার বাসিন্দাদের ।

বন্ধ মিঠানির পুরানো গ্রামীণ উৎসব
Last Updated : Mar 19, 2020, 6:51 PM IST

ABOUT THE AUTHOR

...view details