পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 6, 2023, 11:23 AM IST

ETV Bharat / business

Reduce Tax Burden: করের বোঝা কমানোর পরিকল্পনা করছেন? জেনে নিন সুবিধা-অসুবিধা

প্রত্যেক উপার্জনকারীকে তাদের অর্জিত আয়ের উপর করের বোঝা কমাতে (Reduce Tax Burden) সাবধানে পরিকল্পনা করা উচিত । অনেক লোক ডিডাকশনের দাবি করে ৷ 1 শতাংশেরও কম রিটার্ন দাখিলকারীরা গত আর্থিক বছরে নতুন কর ব্যবস্থা বেছে নিয়েছিলেন । কারণগুলো জেনে নিন ।

Income Tax
কর

হায়দরাবাদ, 6 ফেব্রুয়ারি: কর (Income Tax) একটি জটিল বিষয় । এটি আপনার বয়স থেকে শুরু করে উপার্জন, সঞ্চয়, বিনিয়োগ এবং খরচের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে ঠিক করতে হয় (Tax planning) । উপার্জিত আয়ের উপর একজনকে কত কর দিতে হবে এবং এই বোঝা কমাতে তারা কী করতে পারেন? তা জেনে রাখা সবসময় ভালো।

কেন্দ্রীয় বাজেটে প্রস্তাবিত নতুন কর ব্যবস্থার পরিবর্তনগুলিও স্বভাবতই আলোচনার বিষয় হয়ে উঠেছে । চলুন জেনে নেওয়া যাক সাম্প্রতিক পরিবর্তনের পর কর বাঁচানোর সুযোগ কতটুকু? গত কয়েক বছরে আয়কর ব্যবস্থা সহজ করার জন্য অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে । এর আগে আয়কর স্ল্যাব সংশোধন, ছাড়ের সীমা বাড়ানো এবং নতুন বিভাগ আনার সুযোগ ছিল । বাজেট 2020-21 কোনও ছাড় ছাড়াই নিষ্ক্রিয় আয়ের উপর প্রযোজ্য স্ল্যাব অনুযায়ী সরাসরি কর প্রদানের প্রস্তাব নিয়ে এসেছে ।

যারা বিনিয়োগ করতে পারে না

অনেক মানুষ কর ছাড়ের (deduction) দাবি করতে পছন্দ করেন। যেহেতু বিকল্প রয়েছে তাই তাঁরা ধারা 80সি এর অধীনে 1 লক্ষ 50 হাজার টাকা ছাড়, 2 লক্ষ টাকা হোম লোনের সুদ, 80ডি ধারার অধীনে 25 হাজার টাকা শিক্ষা ঋণের সুদ প্রদান, এনপিএস (জাতীয় পেনশন স্কিম) ইত্যাদি দাবি করার জন্য পুরানো কর ব্যবস্থা পছন্দ করছে । বিগত আর্থিক বছরে সমস্ত রিটার্ন দাখিলকারীদের 1 শতাংশেরও কম নতুন কর ব্যবস্থা (New Tax Regime) বেছে নিয়েছে । সরকার নতুন প্রস্তাব দিয়েছে যাতে যারা বিনিয়োগ করতে পারে না তারা এটি বেছে নিতে পারেন । তাছাড়া, এটি 'ডিফল্ট'-এ পরিবর্তন করা হয়েছে । কিন্তু আপনি আপনার পছন্দ অনুযায়ী কর ব্যবস্থা বেছে নিতে পারবেন ৷

প্রতি মাসে 62 হাজার 500 টাকা

প্রস্তাবিত নতুন কর ব্যবস্থায় বছরে 7 লক্ষ টাকা আয় পর্যন্ত কোনও কর দিতে হবে না । তবে 50 হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশনও প্রয়োগ করা হয়েছে । যাদের মোট আয় 7 লক্ষ 50 হাজার টাকা পর্যন্ত তাদের কোনও আয়কর দিতে হবে না । এর মানে হল যে যারা প্রতি মাসে 62 হাজার 500 টাকা পর্যন্ত উপার্জন করেন, তারা কর থেকে অব্যাহতিপ্রাপ্ত । দশ বছর আগে, আয় 82 হাজার 400 টাকা পর্যন্ত কর দিতে হতো । এখানে লক্ষণীয় যে নতুন কর ব্যবস্থায় কলামের সংখ্যাও কমানো হয়েছে । যাদের আয় 15 লক্ষ টাকার বেশি, তাদের জন্য 30 শতাংশের বেশি কর ব্র্যাকেট বজায় রাখা হয়েছে ।

করের বোঝা কমবে

করদাতারা কম নিয়ন্ত্রিত এবং কম করযুক্ত ব্যবস্থা পছন্দ করেন । যাদের করে ছাড়ের পরিমাণ বেশি তারা পুরানো কর ব্যবস্থাকে বেছে নিচ্ছেন। তবে নতুন কর ব্যবস্থা কম ছাড়ের সঙ্গে উচ্চতর সুবিধা প্রদান করে । কম করের বোঝা-সহ কর ব্যবস্থাকে নির্বাচন করুন । কারও কারও জন্য পুরানো পদ্ধতিটি উপকারী হতে পারে । এটি সম্পূর্ণভাবে তাদের বিভিন্ন কর সাশ্রয়ী বিনিয়োগ, আবাসন এবং শিক্ষা ঋণের সুদ পরিশোধের উপর নির্ভরশীল ।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি

বর্তমানে প্রচলিত পুরানো কর স্ল্যাবগুলি 2013 সালে তৈরি । এটি প্রায় 10 বছর আগে প্রচলিত ব্যবস্থা । তারপর থেকে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় করা হয়নি এমন স্ল্যাবে কর দিতে হয় । করযোগ্য আয় 5 লক্ষ টাকার বেশি হলে 20 শতাংশ কর দিতে হয় এবং 10 লক্ষ টাকার বেশি হলে 30 শতাংশ পর্যন্ত কর দিতে হয় । সুতরাং, যে পদ্ধতিতে হিসাব করা হোক না কেন সম্পূর্ণরূপে একবার গণনা করা উচিত । আয়কর বিভাগ তার পোর্টালে এর জন্য একটি বিশেষ ক্যালকুলেটরও সরবরাহ করে । এটি ব্যবহার করুন এবং একটি উপযুক্ত সিদ্ধান্ত নিন ।

করযোগ্য আয়ের উপর স্ল্যাব

পরবর্তী আর্থিক বছরে 2023-24-এ, যদি আপনার মোট আয় 7.5 লক্ষ টাকার কম হয়, তাহলে কোনও দ্বিতীয় চিন্তা ছাড়াই নতুন কর ব্যবস্থা বেছে নিন । ছাড়ের জন্য সঞ্চয় এবং বিনিয়োগের প্রমাণ দেখাতে হবে না । মোট আয় হল বেতন, লভ্যাংশ, সুদ, ভাড়া ইত্যাদি-সহ একটি আর্থিক বছরে আপনার দ্বারা অর্জিত সমস্ত আয়ের সমষ্টি ৷ এটি মোট আয় হিসাবেও পরিচিত ৷ আয়কর আইন অনুযায়ী, স্ল্যাব অনুযায়ী কর্তনের পর অবশিষ্ট মোট করযোগ্য আয়ের উপর কর আরোপ করা হবে ।

আরও পড়ুন:লোনের ইএমআই দিতে পারছেন না ? কী করবেন জেনে নিন

ABOUT THE AUTHOR

...view details