পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 12, 2023, 1:47 PM IST

ETV Bharat / business

Original Property Documents Lost: সম্পত্তির আসল দলিল হারিয়ে ফেলেছেন? শীঘ্রই নিন এই পদক্ষেপগুলি

কোনও সম্পদের উপর আপনার আইনি অধিকার প্রতিষ্ঠার জন্য দলিল বা নথিগুলি বাধ্যতামূলক । আইনগতভাবে গুরুত্বপূর্ণ এমন নথি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে কী করবেন, জেনে নিন ৷

Original Property Documents
সম্পত্তির আসল দলিল হারিয়ে ফেলা

হায়দরাবাদ, 12 জানুয়ারি: মালিকানা দাবি করার জন্য আইনত বৈধ প্রমাণ (legally valid proof) প্রয়োজন ৷ সম্পত্তি দাবি করার ক্ষেত্রে আরও বেশি করে দরকার ৷ সম্পত্তির আসল নথিগুলি সমস্ত ধরণের রিয়েল এস্টেট লেনদেনের (Real estate documents) ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ । সেটি একটি বাড়ি, প্লট বা খামারের জমি হোক না কেন, বিক্রয় বা ক্রয়ের সময় আপনার নামে যে কোনও সম্পত্তি হস্তান্তর করার জন্য এই নথিগুলি বাধ্যতামূলক । কিন্তু সম্পত্তির মালিকানার নথি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সেক্ষেত্রে কী করবেন, জেনে নিন ৷

কোনও সম্পত্তির আসল নথি বা দলিল (Original property documents) না থাকলে ঝামেলায় পড়তে হতে পারে । সেই সম্পত্তির উপর আপনার আইনি অধিকার প্রমাণ করা কঠিন হবে । তারপর আপনাকে ডুপ্লিকেট বা প্রত্যয়িত কপি পেতে হবে । এগুলি পেতে সময় লাগে । তাই দলিল বা নথি হারিয়ে গেলে প্রথমে আপনাকে নিকটবর্তী থানায় একটি এফআইআর (ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট) বা এনসিআর (নন-কগনিজেবল রিপোর্ট) দায়ের করতে হবে ।

একবার এফআইআর নথিভুক্ত হলে পুলিশ আপনার নথি খোঁজার চেষ্টা করবে । যদি নথিগুলি উদ্ধার না করা যায় তাহলে একটি নন-ট্রেসেবল সার্টিফিকেট (এনটিসি) জারি করা হবে । নথির ক্ষতি হয়েছে তা প্রতিষ্ঠিত করার জন্য এনটিসি প্রয়োজনীয় ৷ পরে ডুপ্লিকেট সম্পত্তির নথি পাওয়ার জন্য এনটিসি'র দরকার লাগে । এটি জালিয়াতি প্রতিরোধে সহায়তা করে । এক্ষেত্রে দেশের যেকোনও স্থানে, আপনি যেখানে থাকেন তার নিকটবর্তী থানায় একটি এফআইআর নথিভুক্ত করতে পারেন ।

এফআইআর নথিভুক্ত হওয়ার পরে কমপক্ষে দুটি সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করা উচিত ৷ একটি ইংরেজিতে এবং অন্যটি স্থানীয় ভাষায় । সম্পত্তির বিশদ বিবরণ, হারানো নথি এবং আপনার যোগাযোগের তথ্য সেখানে দিতে হয় । বিজ্ঞপ্তির বিষয়ে জনসাধারণের কারও আপত্তি থাকলে, তারা প্রকাশের তারিখ থেকে 15 দিনের মধ্যে তা জানাতে পারেন । এই নোটিশ দেওয়ার জন্য আইনজীবীর চিঠির সঙ্গে যথেষ্ট কারণ ব্যাখ্যা করে নোটারাইজড হলফনামা দিতে হবে ।

আরও পড়ুন:অতিরিক্ত সুরক্ষার পেতে রাইডার পলিসি নিন টার্ম ইন্স্যুরেন্সে

নকল বা ডুপ্লিকেট সম্পত্তি নথি আইনত বৈধ (Duplicate property documents legally valid) ৷ কারণ সেগুলি সাব-রেজিস্ট্রারের থেকে অনুমোদন করে স্ট্যাম্প দেওয়া হয় (Sub Registrar Office issues duplicate documents) । এই সার্টিফাইড কপির মাধ্যমে সম্পত্তি বিক্রি এবং ঋণের আবেদনের (sale of property and loan application) মতো লেনদেন করা যাবে ।

ABOUT THE AUTHOR

...view details