পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 30, 2022, 7:19 PM IST

ETV Bharat / business

Tax Saver Investment: অর্থবর্ষ শেষের আগে বাড়ছে করের বোঝা ? ভেবেচিন্তে করুন বিনিয়োগ

মাত্র চার মাস পরেই শেষ হতে চলেছে আর্থিক বছর (Financial Year) ৷ তাই এবার কর সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করার সময় এসেছে । করের বোঝা কমাতে পাঁচ বছরের স্থায়ী আমানত, জীবন বীমা, জাতীয় সঞ্চয় শংসাপত্র, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম ইত্যাদিতে উপযুক্ত জায়গায় বিনিয়োগ করতে হবে (Tax Saver Investment) । জেনে নিন কোথায় বিনিয়োগ করা যেতে পারে ৷

Tax Saver Investment
Tax Saver Investment

হায়দরাবাদ, 30 নভেম্বর: চার মাস পর শেষ হচ্ছে আর্থিক বছর (financial year) । আর এই অর্থবর্ষ শেষ হওয়ার আগে করের বোঝা কমানোর জন্য আমাদের প্রয়োজনীয় বিনিয়োগ করার সময় এসেছে । কর ছাড়ই একমাত্র এর থেকে মুক্তি পাওয়ার উপায় নয় । বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে ভবিষ্যতে আর্থিক নিশ্চয়তা তৈরি করা উচিত ৷ এটি তখনই সম্ভব হবে যখন সঠিক কর সাশ্রয়ী বিনিয়োগ নীতিতে অর্থ রাখা হবে ।

1961 আয়কর আইন অনুযায়ী (Income Tax Act) করের বোঝা কমানোর জন্য বিভিন্ন উপায় রয়েছে । এর মধ্যে 80সি ধারা খুবই গুরুত্বপূর্ণ । এটি বিভিন্ন বিনিয়োগ প্রকল্পে সেই টাকাগুলি রাখার মাধ্যমে 1 লক্ষ 50 হাজার মূল্য পর্যন্ত ট্যাক্স সংরক্ষণ করার সুবিধা প্রদান করে । এর মধ্যে রয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF), পাঁচ বছরের ট্যাক্স সেভার ব্যাংক ফিক্সড ডিপোজিট, জীবন বীমা পলিসির প্রিমিয়াম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC), সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম (SCSS), ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ELSS), হোম লোনের মূল পরিমাণ এবং দুই সন্তানের টিউশন ফি ।

কিন্তু কিছু পলিসি স্থিতিশীল আয় প্রদান করে ৷ তবে দীর্ঘমেয়াদে মুদ্রাস্ফীতির সঙ্গে তুলনা করলে তেমন লাভজনক নয় । তাছাড়া এগুলোর ওপর ট্যাক্স দিতে হয় । মার্কেট লিঙ্কড ট্যাক্স সেভার পলিসিতে ঝুঁকি থাকে । এর মধ্যে রয়েছে ইএলএসএস (ELSS), ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স পলিসি (ULIPs) এবং জাতীয় পেনশন স্কিম (NPS) । তারা দীর্ঘ সময়ের জন্য বেশি বিনিয়োগ বৃদ্ধির আশা করে ৷ পাশাপাশি আয়ের ওপর কোনও উচ্চ করের বোঝা থাকবে না ।

যারা কর সাশ্রয় করে মিউচুয়াল ফান্ডে (mutual funds) বিনিয়োগ করতে চান, তারা ইএলএসএস পলিসি পছন্দ করতে পারেন । ন্যূনতম তিন বছর ধরে বিনিয়োগ চালিয়ে করতে হবে । এগুলোর সংক্ষিপ্ততম শর্তাবলী 80 ধারার অধীনে রয়েছে । প্রথম বিনিয়োগকারী আরও বেশি সুবিধা পাবে । একটি বড় ইএলএসএস পলিসি বেছে নেওয়ার পরিবর্তে, তিন থেকে চারটি প্রকল্পে অর্থ রাখা যেতে পারে । ছোট, মধ্য এবং দীর্ঘমেয়াদি শেয়ারে বিনিয়োগ করুন (Tax Saver Investment) ।

আর্থিক বছরের শুরু থেকেই দুই থেকে তিনটি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে (SIPs) বিনিয়োগ করা ভালো । এগুলোর তিন বছরের লকিং পিরিয়ড রয়েছে । তিন বছর পরে অর্থ তুলে নিন এবং একই তহবিলে পুনরায় বিনিয়োগ করুন যদি এই পন্থা ভালো ফল দেয় । আপনার অতিরিক্ত টাকা থাকলে পর পর বিনিয়োগ করে যেতে পারেন ।

ইউলিপগুলি শেয়ার বাজারে এক জায়গায় বিনিয়োগ এবং বীমার সম্মিলিত সুবিধা প্রদান করে । এগুলি তাদের জন্য উপযুক্ত যারা আলাদাভাবে বিনিয়োগ এবং নিরাপত্তা একসঙ্গে সামলাতে সক্ষম নয় । বীমা পলিসি প্রিমিয়ামের চেয়ে কমপক্ষে দশ গুণ বেশি হওয়া উচিত । বিভিন্ন উদ্দেশ্য পূরণের জন্য দীর্ঘমেয়াদি ইউলিপ সবসময়ই ভালো । বিনিয়োগ তহবিল বা ফান্ড বাছার সময় ঝুঁকি রয়েছে এমন বিষয়গুলি বিবেচনা করা উচিত ৷

আরও পড়ুন:নো কস্ট ইএমআই-তে দামি টিভি-মোবাইল কেনার লোভ ? দেখে নিন

যারা অবসরকালীন সুবিধার সঙ্গে ট্যাক্স সঞ্চয় করার কথা ভাবছেন তাদের জন্য এনপিএস প্রকল্পটি সেরা । আপনি কত পেনশন পাবেন, তা নির্ভর করবে সামগ্রিক বিনিয়োগকৃত তহবিলের উপর । ষাট শতাংশ তহবিল অবসর গ্রহণের পরে তুলে নেওয়া যেতে পারে ৷ বাকি চল্লিশ শতাংশ পেনশন প্রদান করবে এমন সাতটি সংস্থায় থেকে বার্ষিক প্রকল্প কিনতে ব্যবহার করা যেতে পারে । এক্ষেত্রে ধারা 80 সিসিডি (1বি) এর অধীনে 50 হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details