পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 7, 2023, 1:59 PM IST

ETV Bharat / business

Claim Settlement Ratio: জীবন বিমা নেওয়ার আগে দেখে নিন ক্লেম সেটেলমেন্টের অনুপাত

জীবন বিমা পলিসি (life insurance policy) নেওয়ার সময় সংশ্লিষ্ট কোম্পানির ক্লেম সেটেলমেন্টের (Claim Settlement) রেকর্ড দেখুন । কীভাবে সঠিক কোম্পানি নির্বাচন করবেন, যা জীবন বিমার ক্ষেত্রে পরিবারের সদস্যদের হতাশ করবে না, তা জেনে নিন ।

Claim Settlement Ratio
ক্লেম সেটেলমেন্টের অনুপাত

হায়দরাবাদ, 7 ফেব্রুয়ারি:আজকাল প্রতিটি ক্ষেত্রেই প্রতিযোগিতা বাড়ছে । বিমা কোম্পানিগুলি আরও বেশি মেয়াদি পলিসি নিয়ে আসছে । জীবন বিমা অপ্রত্যাশিত পরিস্থিতিতে আপনার পরিবারের জন্য একটি নির্ভরযোগ্য আর্থিক সহায়তা হিসাবে পাশে দাঁড়ায় । মেয়াদি নীতিগুলি কম প্রিমিয়াম-সহ আরও সুরক্ষা প্রদান করে । সঠিক বিমা কোম্পানি নির্বাচন করা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই আমাদের প্রয়োজন অনুসারে একটি পলিসি নেওয়াও গুরুত্বপূর্ণ ।

আমাদের অবশ্যই সংশ্লিষ্ট কোম্পানির ক্লেম প্রক্রিয়াকরণ রেকর্ডটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে হবে । পলিসি হোল্ডারের কিছু ঘটলে ক্ষতিপূরণ প্রদানে ঝামেলা সৃষ্টিকারী বিমাকারীদের এড়িয়ে চলাই ভালো । মেয়াদি পলিসির শর্তাবলী, প্রযোজ্যতা এবং বর্জন কোম্পানি থেকে কোম্পানিতে পরিবর্তিত হয় । পলিসি কেনার সময় এই সমস্ত জিনিসগুলি দেখার পাশাপাশি, আপনাকে অবশ্যই কোম্পানির পেমেন্টের ইতিহাসও দেখতে হবে ।

ক্লেম সেটেলমেন্টের অনুপাত

ক্লেম সেটেলমেন্টের অনুপাত (Claim Settlement Ratio) হল, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কতগুলি দাবি বা ক্লেমের নিষ্পত্তি হয়েছে তার একটি পরিমাপ । পলিসিধারীর মৃত্যুর ক্ষেত্রে, নমিনি বিমা কোম্পানির কাছে যান এবং পলিসি দাবি করেন । বিমা কোম্পানির নিয়ম অনুযায়ী, দাবি গ্রহণ বা প্রত্যাখ্যান করে । আপনি যদি ভালো সেটেলমেন্ট রেসিও-সহ কোম্পানি থেকে একটি পলিসি নেন, তাহলে প্রত্যাখ্যাত হওয়ার সম্ভাবনা কম ।

নিম্ন অনুপাত

একটি কম অনুপাত-সহ কোম্পানির ক্ষতিপূরণ দিতে অসুবিধা হতে পারে । উদাহরণস্বরূপ, একটি কোম্পানি বছরে 100টি পলিসি ক্লেম পায় । যদি কোনও সমস্যা ছাড়াই 90টি পলিসিকে ক্ষতিপূরণ দেওয়া হয়, তাহলে অর্থপ্রদানের অনুপাত 90 শতাংশ গণনা করা হয় । পলিসি হোল্ডারদের আকৃষ্ট করার প্রয়াসে, বিমা কোম্পানিগুলি কম প্রিমিয়ামে এই পলিসিগুলি অনলাইনে উপলব্ধ করছে ৷ শুধুমাত্র প্রিমিয়াম কম বলে পলিসি নেওয়া কখনই যুক্তিযুক্ত নয় । একটি মেয়াদি পলিসি জীবনের সবচেয়ে বড় আর্থিক সিদ্ধান্তগুলির মধ্যে একটি । সুতরাং, পুঙ্খানুপুঙ্খ গবেষণার পরেই একটি নীতি নির্বাচন করুন ।

আইআরডিএআই

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার (আইআরডিএআই) নিয়ম অনুসারে (IRDAI rules), প্রতিটি বিমা কোম্পানি সময়ে সময়ে তাদের দাবি নিষ্পত্তির বিবরণ প্রকাশ করে । এই রিপোর্টের দিকে নজর দিলে এই অনুপাত প্রকাশ পাবে । যতটুকু প্রয়োজন ততটুকু তথ্য নিন এবং সঠিকভাবে বুঝে পলিসি গ্রহণ করার চেষ্টা করুন । আমরা বিমা কোম্পানির দেওয়া বিজ্ঞাপনে থেকে কিছু তথ্য পাই । এর উপর পুরোপুরি নির্ভর করবেন না এবং প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন । সম্পূর্ণ বিবরণ বা তথ্যের জন্য বিমা কোম্পানির পরিষেবা কেন্দ্র বা শাখায় যোগাযোগ করুন ।

পলিসির সুবিধা

এনডাউমেন্ট, অর্থ ফেরত, ইউলিপ (ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যান) ইত্যাদি সম্পর্কিত পলিসিগুলির জন্য ক্লেমের অর্থপ্রদানের অনুপাত পরীক্ষা করা উচিত । তবেই আমরা বিমাকারীদের ট্র্যাক রেকর্ডে একটি অনুমান পেতে সক্ষম হব । সঠিক কোম্পানি নির্বাচন করার জন্য এই সব প্রয়োজন । সর্বদা মনে রাখবেন যে বার্ষিক, দায়িত্ব, প্রিমিয়াম প্রদানের ক্ষমতা এবং পলিসির দেওয়া সুবিধাগুলি মেয়াদি পলিসি বেছে নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কারণ ।

গোপনীয়তা থাকবে না

পলিসি নেওয়ার সময় কোনও গোপনীয়তা ছাড়াই আপনার স্বাস্থ্য এবং আর্থিক বিবরণ সম্পর্কে বিমা কোম্পানিকে জানান । বর্তমানে আপনার রয়েছে এমন পলিসির বিবরণও উল্লেখ করতে হবে । তাহলে পলিসিগত দাবিতে কোনও সমস্যা থাকবে না ।

আরও পড়ুন:করের বোঝা কমানোর পরিকল্পনা করছেন? জেনে নিন সুবিধা-অসুবিধা

ABOUT THE AUTHOR

...view details