পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

ওপেনএআইয়ে ভালো সময় কাটিয়েছি, ছাঁটাইয়ের পর বার্তা চ্যাটজিপিটির স্রষ্টার

Open AI pushes out CEO Sam Altman: ওপেনএআই ছাঁটাই করেছে চ্যাটজিপিটির স্রষ্টা ও সিইও স্যাম অল্টম্যানকে ৷ পদ খোয়ানোর পরই সংস্থাকে বিশেষ বার্তা দিলেন তিনি ৷

By ETV Bharat Bangla Team

Published : Nov 18, 2023, 6:53 PM IST

Open AI CEO Sam Altman
স্যাম অল্টম্যান

সান ফ্রান্সিসকো, 18 নভেম্বর: ছাঁটাই করা হল চ্যাটজিপিটির স্রষ্টা ও ওপেনএআই-এর সিইও স্যাম অল্টম্যানকে ৷ ওপেনএআইয়ে তাঁর নেতৃত্ব দেওয়ার ক্ষমতার উপর আর আস্থা নেই বোর্ডের ৷ পর্যালোচনায় দেখা গিয়েছে যে তিনি বোর্ডের সঙ্গে তাঁর যোগাযোগ ধারাবাহিকভাবে বজায় রাখেননি ৷ তাই তাঁকে এই পদ থেকে সরানো হল ৷ শুক্রবার একটি বিবৃতিতে এমনটাই বলেছে ওপেনএআই সংস্থা ৷ বিবৃতিতে বলা হয়েছে, "বোর্ডের আর ওপেনএআইয়ে স্যাম অল্টম্যানের নেতৃত্ব দেওয়ার ক্ষমতার উপর আস্থা নেই । তাই তাঁকে সরিয়ে অবিলম্বে ওপেনএআই-এর চিফ টেকনোলজি অফিসার মীরা মুরাতিকে অন্তর্বর্তী সিইও পদে নিয়োগ করেছে ।"

তাঁকে সরিয়ে দেওয়ার বিষয়ে অল্টম্যান এক্সে তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন ৷ তিনি লেখেন, "আমি ওপেনএআইতে খুব ভালো সময় কাটিয়েছি ৷ এটি ব্যক্তিগতভাবে আমার জন্য এবং আশা করি বিশ্বের জন্য ভালো সিদ্ধান্ত । তবে সবচেয়ে বেশি আমি প্রতিভাবানদের সঙ্গে কাজ করতে পেরে খুশি । পরে কী করব, সে নিয়ে পরেই বিস্তারিত বলব ।"

মাত্র কয়েকদিন আগে স্যাম অল্টম্যান জিপিটি-5 তৈরির বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন ৷ যার মধ্যে সুপার ইন্টেলিজেন্স থাকবে । অল্টম্যান আগ্রহের দুটি প্রধান ক্ষেত্র - সুপার ইন্টেলিজেন্স নির্মাণ গবেষণা এবং কম্পিউটিং শক্তি বৃদ্ধি-ভবিষ্যতের উদ্দেশ্যগুলির অংশ হিসাবে রূপরেখা দিয়েছিলেন । এছাড়াও, ওপেনএআই সিইও স্যাম অল্টম্যান এবং এক্স মালিক ইলন মাস্কের মধ্যে লড়াই চলছে । সম্প্রতি অল্টম্যান একটি পোস্ট শেয়ার করেছেন যেখানে তিনি মাস্কের এক্সএআই চ্যাটবট নিয়ে একটি ঠাট্টা করেন ।

ওপেনএআই থেকে স্যাম অল্টম্যানের আচমকা ছাঁটাই প্রযুক্তি শিল্পের সঙ্গে যুক্তদের অবাক করে দিয়েছে । ওপেনএআই সংস্থাটি বলেছে যে বোর্ডের একটি পর্যালোচনা প্রক্রিয়ার পরেই অল্টম্যানকে সরিয়ে দেওয়া হয়েছে ৷ তিনি বোর্ডের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে ধারাবাহিকভাবে বজায় না রাখায় তাঁর দায়িত্ব পালনের ক্ষমতা বাধাগ্রস্ত হয়েছে ৷

আরও পড়ুন:

এই ভালোবাসা দিবসে প্রেমপত্র লিখতে চ্যাটজিপিটি চাইছেন 62% ভারতীয়

ABOUT THE AUTHOR

...view details