পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 8, 2020, 3:16 PM IST

ETV Bharat / briefs

সাইক্লোন আমফানের নির্ভুল পূর্বাভাস IMD-র, প্রশংসা বিশ্ব আবহাওয়া দপ্তরের

ভারতীয় আবহাওয়া দপ্তরের দেওয়া সুপার সাইক্লোন আমফানের নির্ভুল পূর্বাভাসের প্রশংসা করে একটি চিঠি পাঠাল বিশ্ব আবহাওয়া দপ্তর।

Cyclone amphan
Cyclone amphan

দিল্লি, 8 মে : সুপার সাইক্লোন আমফানের সঠিক এবং ক্রমাগত পূর্বাভাস দেওয়ার জন্য ভারতীয় আবহাওয়া দপ্তরের প্রশংসা করল বিশ্ব আবহাওয়া দপ্তর।

বিশ্ব আবহাওয়া দপ্তরের জেনারেল সেক্রেটারি ই ম্যানোকোভা একটি চিঠিতে IMD ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্রকে লেখেন, " আমি কৃতজ্ঞতা ও প্রশংসা জানাচ্ছি ভারতীয় আবহাওয়া দপ্তর এবং বিশেষ করে RSMC ক্রান্তীয় আবহাওয়া সেন্টার নয়াদিল্লিকে, যা সুপার সাইক্লোন আমফান চলাকালীন প্রতি তিন ঘণ্টা অন্তর সতর্কতামূলক বুলেটিন প্রকাশ করেছে।"

বিশ্ব আবহাওয়া দপ্তরের পাঠানো চিঠি

বিশ্ব আবহাওয়া দপ্তরকে পাঠানো IMD -র সতর্কতামূলক বুলেটিন, বিশেষ করে বাংলাদেশের ক্ষেত্রে, সাইক্লোনটির উৎপত্তি থেকে শেষ না হওয়া পর্যন্ত নির্ভুল ও ক্রমাগত পূর্বাভাস দেওয়ায় কাজের প্রশংসা করেন তিনি ।

বঙ্গোপসাগর উপকূলে সুপার সাইক্লোন আমফান গত 20 মে মূলত পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপর আছড়ে পড়ে। পরে তা বাংলাদেশে প্রবেশ করে শক্তি হারায়।

বিশ্ব আবহাওয়া দপ্তরের তরফ থেকে পাঠানো চিঠিতে লেখা হয়েছে, " IMD/RSMC দিল্লির তরফ থেকে তিন দিন আগে থেকেই সাইক্লোনটির উৎপত্তি, গতিপথ, গতিবেগ, স্থলভাগে প্রবেশ করার সময় ও স্থান এবং আবহাওয়ার নির্ভুল পূর্বাভাস দেওয়ায় দ্রুত পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হয়েছে। "

ওই চিঠিতে আরও বলা হয়, "সংশ্লিষ্ট সদস্যদের সরবরাহিত পরিষেবাগুলি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্বাভাস, সতর্কতামূলক পরিষেবা এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে দ্রুত পরিষেবা যাতে ক্ষয়ক্ষতি ও ক্ষয়ক্ষতি হ্রাসের জন্য যথেষ্ট প্রস্তুতি থাকে, তাকে সর্বোত্তম পাঠ এবং অনুশীলন হিসাবে দেখা হচ্ছে।"

বিশ্ব আবহাওয়া দপ্তরের জেনারেল সেক্রেটারি ই ম্যানোকোভা জানান, IMD সতর্কবার্তা এবং পূর্বাভাসগুলি জেনেভায় বিশ্ব আবহাওয়া দপ্তরের সচিব কার্যালয়, সিঙ্গাপুর ও বাহরিনে আঞ্চলিক আবহাওয়া দপ্তরগুলিতে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমন্বয় কেন্দ্রে পাঠানো হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details