পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / briefs

ধর্মের ভিত্তিতে স্কুলে ডাইনিং হল নয়, কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

এই নির্দেশিকার রাজ্য সরকারের কোনও হাত নেই বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী । তাঁর বক্তব্য, "এটা কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা । আমরা তো শুধু তা পালন করেছি । এছাড়া আর কিছু নয় । ছাত্রদের বিভাজিত করার উদ্দেশ্যে এই নির্দেশিকা জারি করা হয়নি ।

By

Published : Jun 28, 2019, 6:28 PM IST

Updated : Jun 28, 2019, 7:21 PM IST

মমতা বন্দ্যোপাধ্যায় ( ফাইল ছবি)

কলকাতা, 28 জুন : সরকারি কিংবা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে 70 শতাংশের বেশি সংখ্যালঘু ছাত্রছাত্রী থাকলেই তৈরি হবে ডাইনিং হল । গতকাল রাজ্য সরকারের এই নির্দেশিকা সামনে এসেছিল । তা নিয়ে আজ সাংবাদিকরা জিজ্ঞেস করলে মুখ্যমন্ত্রী বলেন, ধর্মের ভিত্তিতে স্কুলে ডাইনিং হল করা যাবে না ।

সামনে আসা নির্দেশিকা নিয়ে রাজ্য সরকারের তরফে জানা যায়, পুরো প্রকল্পটি সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের । এই দপ্তর এর আগেও সংখ্যালঘু ছাত্রছাত্রী অধ্যুষিত স্কুলগুলির উন্নয়নে বিভিন্নভাবে সাহায্য করেছে । এই ধরনের স্কুলগুলিকে বিশেষ সাহায্য করেছে ওই দপ্তর । সেভাবেই মানরিটি অ্যাফেয়ারস অ্যান্ড মাদ্রাসা এডুকেশন ডিপার্টমেন্ট ( MAMED)-র বিশেষ সচিব 14 জুন জারি করেন সেই নির্দেশিকা । যার মেমো নম্বর 1173MD/ 15011/10/2017 । এই নির্দেশিকায় 70 শতাংশ সংখ্যালঘু ছাত্রছাত্রী থাকা স্কুলগুলিকে চিহ্নিত করতে বলা হয়েছিল । এদিকে এই নির্দেশিকা সামনে আসতেই আসরে নামে BJP । রাজ্যের এই সিদ্ধান্তের সমালোচনা করে টুইটও করেন BJP-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ।

এবিষয়ে আজ বিধানসভায় মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করেন সাংবাদিকরা । মুখ্যমন্ত্রী বলেন, "ধর্মের ভিত্তিতে স্কুলে ডাইনিং হল করা যাবে না । সামনে আসা নির্দেশিকাটি পুরোনো । ইতিমধ্যেই তা প্রত্যাহার করা হয়েছে । সরকারকে না জানিয়ে কোনও আধিকারিক এই নির্দেশিকা জারি করে থাকতে পারেন ।"

এই সংক্রান্ত খবর : 70 শতাংশ সংখ্যালঘু ছাত্রছাত্রী থাকলেই স্কুলে ডাইনিং হল, রাজ্যকে আক্রমণ BJP-র

এই নির্দেশিকার রাজ্য সরকারের কোনও হাত নেই বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী । তাঁর বক্তব্য, "এটা কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা । আমরা তো শুধু তা পালন করেছি । এছাড়া আর কিছু নয় । ছাত্রদের বিভাজিত করার উদ্দেশ্যে এই নির্দেশিকা জারি করা হয়নি । যে সব স্কুলের ডাইনিং হল নেই সেই সব স্কুলের জন্য বলা হয়েছিল ।"

Last Updated : Jun 28, 2019, 7:21 PM IST

ABOUT THE AUTHOR

...view details