পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 10, 2020, 10:59 PM IST

ETV Bharat / briefs

রিপোর্ট এল সোয়াব টেস্টের, নতুন আক্রান্ত নেই দক্ষিণ দিনাজপুরে

বেশ কয়েকদিন পেন্ডিং থাকার পর মালদা মেডিকেল থেকে ব্যাকলগের রিপোর্ট পাঠানো হল জেলা স্বাস্থ্যবিভাগে । তবে ভালো খবর নতুন করে জেলায় কোরোনা আক্রান্তের হদিস মেলেনি। এবং পুরনো আক্রান্ত 43 জনের মধ্যে 42 জনই সুস্থ হয়েছেন ।

 image
Swab test report reached South Dinajpur

বালুরঘাট, 10 জুন : অবশেষে দক্ষিণ দিনাজপুর জেলার ব্যাকলগে থাকা সোয়াব টেস্টের সব রিপোর্ট এসে পৌঁছাল জেলা স্বাস্থ্যবিভাগের কাছে। বুধবার মালদা মেডিকেল কলেজের ব্যাকলগ থেকে আসা সব সোয়াব টেস্টের রিপোর্ট নেগেটিভ। এর ফলে অনেকটা স্বস্তিতে জেলা প্রশাসন থেকে স্বাস্থ্যবিভাগ। অন্যদিকে জেলার 43 জন আক্রান্তের মধ্যে 42 জন পুরোপুরি সুস্থ হয়ে গেছেন। যাঁরা হাসপাতালে ভরতি ছিলেন তাঁরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে বালুরঘাট কোভিড হাসপাতালে মাত্র একজন চিকিৎসারত রয়েছেন।


দক্ষিণ দিনাজপুর জেলায় প্রায় ৬ হাজার ৫০০ জনের সোয়াব টেস্টের জন্য লালারস সংগ্রহ করেছিল স্বাস্থ্যবিভাগ। সেগুলি পরীক্ষার জন্য মালদা, উত্তরবঙ্গ ও মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। প্রথম দিকে নমুনা পাঠানোর এক দু-দিনের মধ্যেই সেই রিপোর্ট জেলা স্বাস্থ্যবিভাগের কাছে আসত। তবে বিগত ১৫-২০ দিন ধরে জেলার সোয়াব টেস্টের রিপোর্ট অনেক দেরি আসতে শুরু করে। মালদা মেডিকেল কলেজে সব থেকে বেশি ব্যাকলগ তৈরি হয়। এবং অল্প ব্যাকলগ তৈরি হয় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে। একটা সময় নমুনা পাঠানোর ৫০ শতাংশই ব্যাকলগ তৈরি হয় মালদা ও উত্তরবঙ্গ মেডিকেলে। অবশেষে রাজ্য সরকারের নির্দেশে ব্যাকলগ ক্লিয়ারের উদ্যোগ নিয়েছিল মালদা মেডিকেল কলেজ। দক্ষিণ দিনাজপুর থেকে পাঠানো হয়েছিল ডেটা এন্ট্রি অপারেটর ও সুপারভাইজ়ারদের। গত তিনদিন ধরে পরিশ্রম করে এই ব্যাক লগগুলি ক্লিয়ার করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরের ব্যাকলগ সম্পূর্ণ ক্লিয়ার হয়ে গিয়েছে। ফলে এবার থেকে মালদা মেডিকেল কলেজে প্রত্যেক দিন 1 হাজারটি করে লালারসের নমুনা পরীক্ষা হবে। যার মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলায় 300, মালদা 500 এবং 200 টি উত্তর দিনাজপুরের সোয়াব টেস্টের করা হবে।


আগামীকাল থেকে দক্ষিণ দিনাজপুরে সোয়াব টেস্টের গতি বাড়ানো হবে বলে জানিয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে। তিনি আরও বলেন, দক্ষিণ দিনাজপুরে নতুন করে কেউ কোরোনা আক্রান্ত হননি। আক্রান্তদের 43 জনের মধ্যেই 42 জন সুস্থ হয়ে গেছে। এদিকে ব্যাকলগ ক্লিয়ার করে দিয়েছে মালদা মেডিকেল কলেজ। আগামীকাল থেকে 300টি করে নমুনা মালদা মেডিকেল কলেজে পাঠানো হবে।

ABOUT THE AUTHOR

...view details