পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 26, 2019, 12:26 PM IST

ETV Bharat / briefs

রাজীব কুমারের বিরুদ্ধে জারি লুক আউট নোটিশ

অবিবাসন দপ্তর রাজীব কুমারের বিরুদ্ধে লুক আউট নোটিশ জারি করল । এর ফলে, আগামী এক বছর দেশের বাইরে যেতে পারবেন না তিনি ।

রাজীব কুমার

কলকাতা, 26 মে : রাজীব কুমারের বিরুদ্ধে লুক আউট নোটিশ জারি করল অভিবাসন দপ্তরে । এর ফলে আপাতত দেশ ছাড়তে পারবেন না তিনি । কোনও সমুদ্রবন্দর বা বিমানবন্দর দিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করলে তাঁকে CBI-র হাতে তুলে দেওয়া হবে ।

2012-13 সালে সারদা-রোজ়ভ্যালি চিটফান্ড কেলেঙ্কারি সামনে আসে । তদন্তের জন্য SIT গঠন করে রাজ্য সরকার । নেতৃত্বে ছিলেন রাজীব কুমার । পরে সুপ্রিম কোর্টের নির্দেশে চিটফান্ডের তদন্তভার হাতে নেয় CBI ।

এরপর সুপ্রিম কোর্টে রাজীবের বিরুদ্ধে তথ্যপ্রমাণ বিকৃতির অভিযোগ জানায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা । জিজ্ঞাসাবাদের জন্য রাজীবকে একাধিকবার সমনও পাঠায় তারা । তা এড়িয়ে যান রাজীব । তারপর জিজ্ঞাসাবাদের জন্য 3 ফেব্রুয়ারি CBI-এর একটি দল রাজীব কুমারের বাসভবনে যায় । সেখানে কলকাতা পুলিশের বাধার মুখে পড়ে তারা। তা নিয়ে শুরু হয় বিতর্ক । এরপর ফের সুপ্রিম কোর্টে যায় CBI । রাজীব কুমারকে CBI-এর সঙ্গে সহযোগিতার নির্দেশ দেয় প্রধান বিচারপতির বেঞ্চ । একইসঙ্গে তাঁকে গ্রেপ্তার করা যাবে না বলে রক্ষাকবচও দেওয়া হয় । এরপর শিলংয়ে পাঁচদিন জেরা করা হয় রাজীব কুমারকে ।

তারপর 17 মে সুপ্রিম কোর্ট ধাক্কা খান রাজীব । তাঁর রক্ষাকবচ প্রত্যাহার করে নেয় শীর্ষ আদালত । তবে, আইনি সহায়তার জন্য তাঁকে সাতদিন সময় দেওয়া হয় । সেই মেয়াদ শেষের আগে আগাম জামিনের চেষ্টা করেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার । কিন্তু, আইনজীবীদের কর্মবিরতির কারণে আদালতে আগাম জামিনের আবেদন জানাতে পারেননি তিনি । সেজন্য তিনি ফের সুপ্রিম কোর্টে যান । আবেদনে জানান, আইনজীবীদের কর্মবিরতির কারণে রাজ্যের আদালতগুলিতে কাজ হচ্ছে না । কিন্তু, অবকাশকালীন বেঞ্চ জরুরি ভিত্তিতে সেই আবেদন শুনতে চায়নি । গতকাল শীর্ষ আদালতে ফের আবেদন করেন রাজীব কুমার। কিন্তু, সেই আবেদন শুনতে চায়নি আদালত ।

ইতিমধ্যে শুক্রবার বারাসত আদালতে আগাম জামিনের আর্জি জানান রাজীব । কিন্তু, সময় ও পদ্ধতিগত ত্রুটির জন্য সেই আবেদন বাতিল হয়ে যায় । তার ফলে বিপাকে পড়েন রাজীব । এর ফলে, যে কোনও সময় এখন রাজীবকে গ্রেপ্তার করতে পারে CBI বলে ওয়াকিবহল মনে করছে । গ্রেপ্তারি এড়াতে রাজীব যাতে দেশের বাইরে চলে না যান, তা রুখতে লুক আউট নোটিশ জারি করা হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details