পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 8, 2020, 3:53 PM IST

ETV Bharat / briefs

বর্ণবৈষম্য নিধনে সমাজের সবাইকে একসঙ্গে গর্জে উঠতে হবে: মাইকেল হোল্ডিং

বর্ণবৈষম্যের বিরুদ্ধে ক্রীড়াক্ষেত্রে নিয়মগুলি শুধুমাত্র ক্ষতের উপর প্লাস্টার এমনই মতামত ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার মাইকেল হোল্ডিং এর। তাঁর মতে বর্ণ বৈষম্য বন্ধ করতে হলে সমাজের সবাইকে এগিয়ে এসে এর বিরুদ্ধে গর্জে উঠতে হবে।

Image
মাইকেল হোল্ডিং

দিল্লি, 8 জুন: ক্রীড়াক্ষেত্রে বর্ণবৈষম্যের বিরুদ্ধে যেসব নিয়মাবলী আছে সেগুলি কেবলমাত্র ক্ষতের উপর প্লাস্টার । এমনই মত ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার মাইকেল হোল্ডিং এর ।

জর্জ ফ্লোয়েডের হত্যাকান্ড নিয়ে উত্তাল অ্যামেরিকা। ইতিমধ্যে বহু ক্রীড়াব্যক্তিত্ব এই হত্যাকাণ্ডের প্রতিবাদ করেছেন। এমনকি বর্ণবৈষম্য নিয়ে সরব হয়েছেন তাঁরা। এই বিষয়ে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটারের মতামত জানতে চাওয়া হলে তিনি বলেন, কঠিন কঠিন নিয়ম মানিয়ে কখনওই ক্রীড়াক্ষেত্রে বর্ণবৈষম্য কমানো যাবে না।

ওয়েস্ট ইন্ডিজের ওকে 60 টি টেস্টে 249 উইকেট নেওয়া হোল্ডিং বলেন, “ তুমি যখনি বর্ণ-বৈষম্য দেখবে তখনই ক্রিকেট মাঠের প্রতিবাদ হয় ফুটবল মাঠে প্রতিবাদ হয় এছাড়া আরো অন্যান্য ক্রীড়াক্ষেত্রে প্রতিবাদ হয়। কিন্তু তুমি কখনোই এই বর্ণ-বৈষম্য বন্ধ করতে পারবেনা। এটা কোনও একক ক্রীড়াক্ষেত্রে হবে না এটা সকলকে সামাজিকভাবে এগিয়ে এসে বন্ধ করতে হবে।”

হোল্ডিং আরও বলেন, “ প্রতিটি খেলায় আলাদা আলাদা নিয়ম আছে। এবং তোমাকে সেগুলি মেনে নিয়ে মাঠে নামতে হয়। তবে ক্রীড়া ক্ষেত্রে এইসব নিয়মগুলি শুধুমাত্র ক্ষতের উপর প্লাস্টার করার মতো । সমাজের মানুষকে বুঝতে হবে যে এটা অনভিপ্রেত।এবং সবাই মিলে একসঙ্গে যখনই এর বিরুদ্ধে গর্জে উঠবে তখনই কেবলমাত্র এটা বন্ধ করা সম্ভব।”

হোল্ডিংয়ের উত্তরসূরিরা যেমন ড্যারেন সামি ও ক্রিস গেইল ইতিমধ্যেই বর্ণবিদ্বেষ নিয়ে মুখ খুলেছেন। তারা “Black Lives Matter” ক্যাম্পেইন কেউ সমর্থন করেছেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার সময় বর্ণবৈষম্যের শিকার হতে হয় ড্যারেন স্যামিকে । এমনটাই অভিযোগ ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুবার টি-20 বিশ্বকাপজয়ী অধিনায়কের।

ABOUT THE AUTHOR

...view details