পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 4, 2020, 9:51 PM IST

ETV Bharat / briefs

আমফানে ক্ষতি হয়নি বাড়ির কিন্তু ক্ষতিপূরণ নেওয়ার অভিযোগ

বারাসত 2 নম্বর ব্লক পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ তৃণমূল কংগ্রেসের আসের আলি মল্লিকের দাবি, আমফানে তাঁঁর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে । পালটা তাঁঁর দলের একাংশের অভিযোগ, বেআইনিভাবে ক্ষতিপূরণ নিচ্ছেন আসের আলি ।

PWO of Dadpur panchayat at Barasat
দাদপুর গ্রাম পঞ্চায়েতের পূর্ত কর্মাধ্যক্ষ

আমফানে ক্ষতি হয়নি বাড়িরকিন্তুক্ষতিপূরণনেওয়ার অভিযোগ

বারাসত, 4 জুন : আমফানে কোনও ক্ষতি না হওয়া সত্ত্বেও সরকারি ক্ষতিপূরণের জন্য আবেদনের অভিযোগ উঠেছে বারাসত ২ নম্বর ব্লক পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ আসের আলি মল্লিকের বিরুদ্ধে । তাঁর আবেদন প্রশাসনের পক্ষ থেকে অনুমোদিত হয়েছে বলে অভিযোগ । সব অভিযোগ অস্বীকার করেছেন পূর্ত কর্মাধ্যক্ষ । তাঁঁর, দাবি নিয়ম মেনে ক্ষতিপূরণের আবেদন করা হয়েছে ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে বারাসত ২ নম্বর ব্লকের অসংখ্য কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে । বহু বাড়ির চাল উড়ে গেছে । ক্ষতিগ্রস্তদের সরকারি তরফে ক্ষতিপূরণের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে । প্রশাসনের পক্ষ থেকেও জমা নেওয়া হচ্ছে আবেদনপত্র । বারাসত ২ নম্বর ব্লক পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ আসের আলি মল্লিকের বাড়ি দাদপুর এলাকায় । অভিযোগ , তিনি নিজে ক্ষতিপূরণের জন্য আবেদন করার পাশাপাশি গ্রামের বেশ কয়েকজন ব্যক্তিকে দিয়ে আবেদন করিয়েছেন ।প্রত্যেকটি আবেদন প্রশাসনের পক্ষ থেকে অনুমোদন করা হয়েছে বলে অভিযোগ । আজ এই বিষয়ে তৃণমূলের একাংশ ব্লক প্রশাসনের পাশাপাশি দলের বিভিন্ন স্তরে জানিয়েছেন ।

তাঁদের অভিযোগ, “আমফান ঝড়ে পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ আসের আলি মল্লিকের বাড়ি কোনওভাবে ক্ষতিগ্রস্ত হয়নি । তা সত্বেও উনি বেআইনিভাবে ক্ষতিপূরণের জন্য আবেদনপত্র জমা করেছেন । সেই আবেদনপত্র প্রশাসনের পক্ষ থেকে মঞ্জুর করা হয়েছে ।” এই ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয় তৃণমূল কংগ্রেস এর একাংশ । প্রশাসনকে বিষয়টি আরও ভালোভাবে খতিয়ে দেখতে অনুরোধ করা হবে বলে তাঁঁরা জানান । পাশাপাশি তারা জানান, "প্রকৃত ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের টাকা দেওয়া হলে আখেরে উপকার হবে । সরকারি টাকা এভাবে যে কাউকে দেওয়া যায় না । সেজন্য অভিযোগ জানানো হয়েছে প্রশাসনের কাছে"।

সব অভিযোগ অস্বীকার করে আসের আলি মল্লিক দাবি করেছেন, "আমফানে আমার ঘরের ক্ষতি হয়েছে । কর্মাধ্যক্ষ হলে ক্ষতিপূরণের জন্য আবেদন করা যাবে না এমন কোনও নিয়ম নেই । আমার আবেদন সঠিক কিনা তা প্রশাসন খতিয়ে দেখবে ।দলের এক গোষ্ঠী চক্রান্ত করে আমার বিরুদ্ধে মিথ্যে অভিযোগ করছে" । এই বিষয়ে বারাসত ২ নম্বর ব্লকের BDO অর্ঘ্য মুখোপাধ্যায় বলেন, "এমন কোনও আবেদনের কথা আমার জানা নেই । বিষয়টি খতিয়ে দেখার পর এবিষয়ে কোনও মন্তব্য করতে পারব"।

ABOUT THE AUTHOR

...view details