পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 5, 2020, 5:27 PM IST

ETV Bharat / briefs

ফাইনাল ইয়ারের পরীক্ষার্থীদের ওপেন বুক অনলাইন পরীক্ষা নেবে দিল্লি বিশ্ববিদ্যালয়

লকডাউনে পরীক্ষা কীভাবে নেবে দিল্লি বিশ্ববিদ্যালয় ? গতকাল সেই সিদ্ধান্তের কথা জানিয়ে পরীক্ষার পদ্ধতির কথা ঘোষণা করে দিল্লি বিশ্ববিদ্যালয় । স্নাতক স্তরের ফার্স্ট ও সেকেন্ড ইয়ারের পরীক্ষার্থীদের অভ্যন্তরীণ মূল্যায়ন এবং আগের সেমেস্টারের নম্বরের ভিত্তিতেই গ্রেড দেওয়া হবে ।

DU
DU

দিল্লি, 5 জুন : স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষার পদ্ধতি ঘোষণা করল দিল্লি বিশ্ববিদ্যালয় । স্নাতক স্তরের ফার্স্ট ও সেকেন্ড ইয়ারের পরীক্ষার্থীদের অভ্যন্তরীণ মূল্যায়ন এবং আগের সেমেস্টারের নম্বরের ভিত্তিতেই গ্রেড দেওয়া হবে বলে গতকাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায় । স্নাতকোত্তর স্তরের ফার্স্ট ইয়ারের পরীক্ষার্থীদের ক্ষেত্রেও একইরকমভাবে পরীক্ষা নেওয়া হবে ।

স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষার্থীরা ‘ওপেন বুক অনলাইন পরীক্ষা’ দেবেন । যদিও এই পরীক্ষায় অনেক শিক্ষার্থী এবং অধ্যাপকের সম্মতি ছিল না । কিন্তু বিরোধিতা থাকার পরেও এই সিদ্ধান্তের কথাই স্পষ্ট জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।

কিন্তু স্নাতকোত্তর স্তরের ফার্স্ট ইয়ারের পরীক্ষার্থী এবং স্নাতক স্তরের ফার্স্ট ও সেকেন্ড ইয়ারের পরীক্ষার্থীদের অনলাইন পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় ।

সরকারের নির্দেশিকা এবং স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখেই বিশ্ববিদ্যালয়ের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । কারণ পরীক্ষা নিলেও সেক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলা কিংবা পেন ও খাতার ব্যবহারের বিষয়টি নিয়েও ভাবা হয়েছে ।

ইন্টারমিডিয়েট সেমেস্টার/টার্ম/বছর-র ক্ষেত্রে অ্যাসাইনমেন্ট বা অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে গ্রেডের 50 শতাংশ দেওয়া হবে । বাকি 50 শতাংশ তাঁদের আগের সেমেস্টারের ফলাফলের উপর ভিত্তি করে দেওয়া হবে । যে পরীক্ষার্থীরা আগের সেমেস্টারে কোনও নম্বর পাননি তাঁদের ক্ষেত্রে অ্যাসাইনমেন্টেই 100 শতাংশ নির্ভর করবে বলে দিল্লি বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details