পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 21, 2019, 2:03 PM IST

ETV Bharat / briefs

ফের তিন তালাক বিলের বিরোধিতা কংগ্রেসের

কংগ্রেসের তরফে দাবি করা হয়, এটি একটি বৈষম্যমূলক বিল । বিলটি সংসদের স্ট্যান্ডিং কমিটিতে পাঠানো হোক ।

ছবিটি প্রতীকী

দিল্লি, 21 জুন : প্রথম দফায় রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় আটকে গেছিল তিন তালাক বিল । দ্বিতীয়বার ক্ষমতায় এসে বাদল অধিবেশনের পঞ্চম দিনেই লোকসভায় তিন তালাক বিল উত্থাপন করল মোদি সরকার। আজ বিলটি লোকসভায় পেশ করেন আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ । কিন্তু, বিলের বিরোধিতা করে কংগ্রেস। কংগ্রেস সাংসদ শশী থারুরের যুক্তি, যে কোনও ধর্মের ক্ষেত্রেই এটা হতে পারে । সে দিক থেকে এটি একটি বৈষম্যমূলক বিল ।

তিন তালাক উচ্চারণের মাধ্যমে বিবাহ বিচ্ছেদের প্রথা বা 'তালাক-এ-বিদ্দত'-কে অসাংবিধানিক রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট । এমনকী তিন তালাককে জামিন অযোগ্য ফৌজদারি অপরাধের তকমা দিয়ে তিন বছর পর্যন্ত জেল ও জরিমানার ব্যবস্থা করতে বিলও এনেছিল প্রথম মোদি সরকার । লোকসভায় বিলটি পাশ হলেও পর্যাপ্ত সংখ্যায় না থাকায় রাজ্যসভায় আটকে যায় । বিল পাশ করতে না পারায় অধ্যাদেশ জারি করেছিল সরকার । সংসদের নিয়ম অনুযায়ী লোকসভা নির্বাচনের পর প্রথম অধিবেশনে পড়ে থাকা বিভিন্ন অধ্যাদেশগুলি পাশ করাতে হয় । তা না হলে সেগুলি খারিজ হয়ে যায় । অতীতে তিন তালাকের ক্ষেত্রে দু'বার অধ্যাদেশ জারি করেছিল সরকার । যার মেয়াদ লোকসভা অধিবেশনের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয় ।

এই সংক্রান্ত আরও খবর :মহিলাদের সমানাধিকারের জন্য তিন তালাক বিলোপের পক্ষে সওয়াল রাষ্ট্রপতির

দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে মোদি সরকার যে তিন তালাক বিল পাশ করানোর চেষ্টা করবে তা স্পষ্ট ছিল । আজ অধিবেশনের শুরুতে কেন্দ্রীয় আইনমন্ত্রী বিলটি উত্থাপন করেন । তিনি বলেন, "মুসলিম মহিলাদের অধিকার ও স্বার্থ রক্ষিত হবে । এটা কোনও ধর্ম, সম্প্রদায়ের বিষয় নয় । এটি মহিলাদের নিরাপত্তার বিষয় । " পরে আলোচনার সময় বিলটির বিরোধিতা করেন শশী থারুর । তাঁর যুক্তি, "অন্য ধর্মের পুরুষরাও তাদের স্ত্রীদের ছেড়ে যায় । বিলটিতে প্রক্রিয়াগত কোনও রক্ষাকবচ নেই । বিলটি সংসদের স্ট্যান্ডিং কমিটিতে পাঠানো হোক । এটা একটি বৈষম্যমূলক বিল । " বিলের সমালোচনায় সরব হন AIMIM প্রধান আসাদউদ্দিন ওয়েইসি ।

এই সংক্রান্ত আরও খবর :তিন তালাক নিয়ে স্ববিরোধী মন্তব্য নুসরতের

ABOUT THE AUTHOR

...view details