পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 28, 2019, 4:55 PM IST

Updated : Jun 28, 2019, 11:23 PM IST

ETV Bharat / briefs

সিলমোহর লোকসভার, আরও 6 মাস রাষ্ট্রপতি শাসন জম্মু-কাশ্মীরে

3 জুলাই থেকে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ শুরু হবে ।

লোকসভা

দিল্লি, 28 জুন : জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ 6 মাস বাড়ানো হল । আজ এই প্রস্তাবের উপর সিলমোহর দেয় লোকসভা । 3 জুলাই থেকে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ শুরু হবে ।

গত বছর জুনে জম্মু ও কাশ্মীরে PDP-এর সঙ্গে জোট ভেঙে দেয় BJP । এরপর রাজ্যপালের শাসন জারি হয় । 19 ডিসেম্বর সেই মেয়াদ শেষ হওয়ার পরদিন থেকে রাজ্যে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি হয় । একাধিক মহলের ধারণা ছিল, লোকসভা নির্বাচনের সঙ্গে সে রাজ্যে বিধানসভা ভোট হবে । কিন্তু, লোকসভা ভোট হলেও বিধানসভা ভোট হয়নি । এরপর আজ লোকসভায় রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেন স্বরাষ্ট্রমন্ত্রী । তিনি বলেন, "এই মুহূর্তে জম্মু ও কাশ্মীরে নির্বাচন সম্ভবপর নয় । ডিসেম্বরের মধ্যে ভোট হবে ।" এর বিরোধিতা করে কংগ্রেস । মণীশ তিওয়ারি বলেন, "জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়ানোর কোনও যুক্তিযুক্ত ভিত্তি নেই । "

কী কারণে জম্মু-কাশ্মীরে নির্বাচন হতে আরও কিছুটা সময় লাগবে সে কারণও ব্যাখ্যা করেন স্বরাষ্ট্রমন্ত্রী । তিনি বলেন, "লোকসভার পর সঙ্গে সঙ্গে বিধানসভা নির্বাচন করা যেত না । প্রথমে রমজ়ান ছিল । পরে 1 জুলাই থেকে 15 অগাস্ট পর্যন্ত অমরনাথ যাত্রা চলবে । পাশাপাশি, গুর্জ্জর ও বখরওয়ালরা বছরের এই সময়ে কাজের জন্য অন্য জায়গায় যান । তাঁরা অক্টোবরের শেষে ফিরে আসেন । নির্বাচনে সবাই যাতে সমানভাবে থাকতে পারেন সেজন্য এখনই নির্বাচন করা হচ্ছে না । নির্বাচন কমিশন যেদিন বলবে, তখনই ভোটে করতে পারবে সরকার ।"

শেষপর্যন্ত জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও 6 মাস বাড়ানোর উপর সিলমোহর দেয় লোকসভা ।

Last Updated : Jun 28, 2019, 11:23 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details