পশ্চিমবঙ্গ

west bengal

চালকের দেহ উদ্ধার, অ্যাপ-ক্যাব সংস্থার উদাসীনতার দিকেই আঙুল

By

Published : Jun 30, 2020, 9:25 PM IST

Updated : Jun 30, 2020, 9:58 PM IST

জ্বালানির দাম বৃদ্ধি । সহকর্মীর মৃত্যু । সংক্রমণের আশঙ্কা । গাড়ি চালিয়েও লোকসান । সব মিলিয়ে বিপর্যস্ত ওলা ও উবর-র মতো অ্যাপ ক্যাব সংস্থাগুলি । আজ কলকাতা ওলা-উবর অ্যাপ ক্যাব অপারেটর এন্ড ড্রাইভার ইউনিয়নের তরফে বিক্ষোভ মিছিল করা হয় ।

cab
cab

কলকাতা, 30জুন : একদিকে বেড়েছে জ্বালানির দাম ।অন্যদিকে রাজ্য সরকারের নির্দেশিকার পরেওEMI-র জন্য চাপ দিচ্ছে বেসরকারি সংস্থা ওব্যাঙ্কগুলি । এরই মধ্যে গতকাল কাঁকুরগাছি এলাকার মানিকতলার বাসিন্দা গোপাল দাস(32)-র ঝুলন্ত দেহ উদ্ধার হয় । ক্যাবচালকগোপাল আত্মহত্যা করেছেন বলে প্রাথমিক অনুমান পুলিশের । সহকর্মীর মৃত্যু ও সাম্প্রতিকপরিস্থিতির প্রতিবাদে আজ কলকাতা ওলা উবর অ্যাপ ক্যাব অপারেটর অ্যান্ড ড্রাইভারইউনিয়নের তরফে বিক্ষোভ মিছিল করা হয় । সুবোধ মল্লিক স্কয়্যার থেকে হিন্দ সিনেমাপর্যন্ত তাঁরা মিছিল করেন ।

CITUঅনুমোদিতকলকাতা ওলা ও উবর অ্যাপ ক্যাব অপারেটর ইউনিয়নের সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ ঘোষ এইপরিস্থিতিতে সমস্যার কথা উল্লেখ করেন । তিনি বলেন, "যে পরিমাণে জ্বালানির দাম বাড়ছেসারাদিন গাড়ি চালিয়েও200টাকাওআয় হচ্ছে না । অস্বাভাবিক জ্বালানি দামের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে নাকেন্দ্র সরকার । লকডাউনের সময় গাড়ি বন্ধ ছিল । অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে চিঠিদিয়ে বিমার কথা জানিয়েছি । তবে কোনও কাজ হয়নি । পাশাপাশি আমরা গাড়িগুলিকে নিয়মিতস্যানিটাইজ় করার কথাও জানিয়েছিলাম । চালকদের মাস্ক,গ্লভস,হ্যান্ড স্যানিটাইজ়ার ও গাড়িতেকোরোনা শিট দেওয়ার কথা বলেছিলাম । তাও দেওয়া হয়নি । প্রথমদিকে হাতে গোনা কয়েকটিগাড়িতে এই সুবিধা দিলেও বেশিরভাগ গাড়ি গাড়িতে দেওয়া হয়নি । ফলে সংক্রমণবাড়ছে ।

পাশাপাশিযাত্রী এবং গাড়িচালকের সংক্রমণের প্রসঙ্গেও উদ্বেগ প্রকাশ করেন ইন্দ্রজিৎ । সঠিকপ্রতিরোধ ব্যবস্থা না নেওয়া হলে সংক্রমণের আশঙ্কাও থেকে যাচ্ছে । ইন্দ্রজিৎ বলেন, “রাজ্য সরকার ঘোষণা করেছে যত সিট তত জনযাত্রী নিতে হবে । তাই চালকের পাশের আসনে বসছেন যাত্রীরা । ইতিমধ্যেই চারজন চালকসংক্রমিত হয়েছেন । যাত্রীদের মধ্যেও একটা ভয় কাজ করছে । তাই তাঁরাও অ্যাপ ক্যাবঅনেক কম ব্যবহার করছেন । আমরা সংস্থাগুলির সঙ্গে কথা বলে এঁদের চিকিৎসার পুরো দায়দায়িত্ব নেওয়ার কথা জানিয়েছি । গতকাল এক চালক গোপাল দাস আত্মহত্যা করেছেন ।বেসরকারি ব্যাঙ্কগুলিEMI-রজন্য চালকদের ওপর চাপ সৃষ্টি করেছে । তাই প্রশাসন ও ক্যাব সংস্থাগুলি এই সমস্যারদ্রুত সমাধান না করলে আমরা বৃহত্তর আন্দোলনের পথে যেতে বাধ্য হব।"ইতিমিধ্যেই আর একটি সিগালক সংস্থাওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটরস জানিয়ে দিয়েছে,তাঁদের সমস্যাগুলির দ্রুত সুরাহা নাকরা হলে তাঁদের পক্ষে আর গাড়ির পরিষেবা চালিয়ে যাওয়া সম্ভব হবে না ।

Last Updated : Jun 30, 2020, 9:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details