পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / briefs

IPL 2020: রায়নার অনুপস্থিততে স্পিন মন্ত্রে বাজিমাত করার ছক CSK র

মহেন্দ্র সিং ধোনি যতদিন দলের মধ্যে আছেন ততদিন তাঁকে, চেন্নাইয়ের সেরা শক্তি হিসাবে ধরা হয় । ক্রিকেটারদের থেকে সেরাটা বের করে নিতে তাঁর জুড়ি মেলা ভার ।

CSK
CSK

By

Published : Sep 13, 2020, 5:34 PM IST

দুবাই, 13 সেপ্টেম্বর : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে চেন্নাই সুপার কিংস অন্যতম ধারাবাহিক দল। ইতিমধ্যেই তিনবার খেতাব জয় ও মোট আটবার কোটিপতি লিগের ফাইনাল খেলেছে চেন্নাই। চলতি বছরের IPL এ দুরন্ত কিছু করতে মরিয়া মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই বরাবরই প্রতিপক্ষের কাছে একটি কঠিন গাঁট ।

প্রতি বছরের মতো এ বছরও দর্শকদের নজরে থাকবেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সদ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন । প্রায় দীর্ঘ এক বছর পর মাঠে ফিরতে চলেছেন মাহি। শেষবার 2019 বিশ্বকাপে সেমিফাইনালে দেখা গিয়েছিল ক্যাপ্টেন কুলকে । তাঁর ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন ধোনির হেলিকপ্টার শট দেখার জন্য ।

ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়েন ব্রাভো সম্প্রতি বলেছিলেন, ভারতীয় দলের হয়ে যেমন ধোনি পরিবর্তন এনেছিলেন, চেন্নাইয়ের হয়েও তিনি একই কাজ করবেন। ক্যারিবিয়ান অলরাউন্ডারের মতে, ভারতীয় দলের অধিনায়ক থাকাকালীন অমানবিক চাপের মুখোমুখি হতে হয়েছিল ধোনিকে। এখন তার থেকে অনেক কম চাপ থাকবে ধোনির উপর । তবে অভিজ্ঞ এই উইকেট কিপারের দৃষ্টিভঙ্গি একই থাকবে ।

চেন্নাইয়ের পরবর্তী অধিনায়ক নিয়ে ধোনির পরিকল্পনা কী? প্রশ্নের উত্তরে ব্রাভো বলেন , " আমি জানি এটা ওর মনের মধ্যে আছে । আমার মতে আমাদের সবাইকে একটা নির্দিষ্ট সময় পর সরে আসতে হয় । এটা ধোনি জানে কখন সরে আসতে হবে, এবং অধিনায়কের ব্যাটন রায়না অথবা অন্য কোনও তরুণকে দিতে হবে । "

হলুদ ব্রিগেড তাদের অভিযান শুরু করবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে । মুম্বাই টুর্নামেন্টের একমাত্র টিম যারা এই খেতাব 4 বার জিতেছে ।

শক্তি:

মহেন্দ্র সিং ধোনি যতদিন দলের মধ্যে আছেন ততদিন তাঁকে, চেন্নাইয়ের সেরা শক্তি হিসাবে ধরা হয় । ক্রিকেটারদের থেকে সেরাটা বের করে নিতে তাঁর জুড়ি মেলা ভার । এছাড়া আরব আমিরশাহির স্পিন-সহায়ক পিচ চেন্নাই এর কাছে আশীর্বাদ । কারণ দলে আছেন ইমরান তাহির, রবীন্দ্র জাদেজা, মিচেল স্যান্টনার ও পীযূষ চাওলার মতো কিছু বিশ্বমানের স্পিনার । যদি দলের ব্যাটিং শক্তির কথা বলা হয় তাহলে দলে আছেন অভিজ্ঞ ফাফ ডুপ্লেসি, আম্বাতি রাইডু, শেন ওয়াটসন, ডোয়েন ব্র্যাভো ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি । এরা প্রত্যেকেই নিজের দিনে একার হাতেই ম্যাচ জেতাতে সক্ষম ।


দুর্বলতা:

সাধারণত চেন্নাই সুপার কিংস ইনিংসের দুরন্ত শুরু করে । তিন নম্বরে সুরেশ রায়না এতদিন তাদের অন্যতম ভরসার জায়গা ছিল। চলতি বছরে রায়নার অনুপস্থিতিটা চেন্নাইকে ভাবাবে। শুধুমাত্র ব্যাট হাতে নয় রায়না দুরন্ত ফিল্ডিং ও কয়েক ওভার বোলিংও CSK এবার পাবে না । একইভাবে কিংবদন্তি স্পিনার হরভজন সিংহ এবারের চেন্নাই সুপার কিংসের দলে থাকছেন না । ফলে টিমের ব্যালেন্স কিছুটা হলেও বিঘ্নিত হয়েছে। ক্রিকেটারদের কম ম্যাচ প্র্যাকটিস CSKর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

দল:

মহেন্দ্র সিং ধোনি( অধিনায়ক/ উইকেট রক্ষক), ডোয়েন ব্র্যাভো, ফাফ ডুপ্লেসি, শেন ওয়াটসন, রবীন্দ্র জাদেজা, আম্বাতি রাইডু, পীযূষ চাওলা, কেদার যাদব, করণ শর্মা, ইমরান তাহির, দীপক চাহার, শার্দুল ঠাকুর, লুঙ্গি এনগিডি, মিচেল স্যান্টনার, স্যাম কুরান, মুরলী বিজয়, জোশ হজলউড, রুতুরাজ গায়কোয়াড়, জাগদীসন এন ( উইকেট রক্ষক), কেএম আসিফ, মনু কুমার, আর সাই কিশর স্টিফেন ফ্লেমিং( প্রধান কোচ ), মাইকেল হাসি (ব্যাটিং কোচ), লক্ষ্মীপতি বালাজি (বোলিং কোচ), এরিক সিমন্স (বোলিং কনসালটেন্ট) ।

ABOUT THE AUTHOR

...view details