পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 21, 2020, 5:58 PM IST

ETV Bharat / briefs

কোভিড-19, লাদাখ নিয়ে চাপানউতোরের মধ্যে চিনে পালিত যোগ দিবস

চিনে পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস। সেখানকার ইন্ডিয়া হাউজ়েও ভারতের রাষ্ট্র প্রতিনিধি ও অন্যান্য দেশের প্রতিনিধিদের সহযোগিতায় ছোটো একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

International yoga day
International yoga day

বেজিং, 21 জুন : আন্তর্জাতিক যোগ দিবস পালিত হল চিনে । তবে কোরোনা ভাইরাসের প্রভাবে এবং ভারত-চিন সীমান্তে উত্তপ্ত পরিস্থিতির মধ্যে বিনা আড়ম্ভরেই পালিত হল এই অনুষ্ঠান।

2014 সালে রাষ্ট্রসংঘের স্বীকৃতি মেলার পর থেকেই বিশ্বজুড়ে ধুমধাম করে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। এই বছরের অনুষ্ঠান ইন্ডিয়া হাউজ়ে অনুষ্ঠিত হয়, যেখানে ভারতীয় রাষ্ট্র প্রতিনিধি বিক্রম মিশ্রি অনুষ্ঠানের সূচনা করেন। অনুষ্ঠানে যোগ দেন ভারত ও অন্যান্য দেশের প্রতিনিধি এবং পরিবার।

ভারতীয় রাষ্ট্র প্রতিনিধি বিক্রম মিশ্রি জানান, "বহু বাধার মুখে পড়তে হয়েছে এই বছরের অনুষ্ঠান আয়োজন করতে গিয়ে। যদিও কিছুটা আড়ম্ভর করে যোগ দিবস পালনের পরিকল্পনা ছিল । কিন্তু বেজিংয়ে পুনরায় কোরোনা ভাইরাস ছড়িয়ে পড়ায়, সেই পরিকল্পনা বাতিল করতে হয়। তবে এই অনুষ্ঠানের ছবি যখন ভারতে পরিবার ও বন্ধু-বান্ধবদের কাছে পৌঁছাবে, তা চমকপ্রদ ঘটনা হিসেবেই মনে করা হবে। কঠিন পরিস্থিতিতেও আমরা ঘরের বাইরে এসে অনুষ্ঠানের আয়োজন করতে পেরেছি এবং শুধু এদের পরিবারই নয়, বন্ধুবান্ধব যারা সম্প্রসারিত পরিবারে পরিণত হয়েছে, তারাও যোগ দিবস পালনে যোগদান করেছেন। "

গতবছর চিনের ইউহান থেকে কোরোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর তা পরবর্তী সময় নিয়ন্ত্রণে আনা গিয়েছিল । কিন্তু বিগত কয়েক সপ্তাহে ফের এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বহু মানুষ। NHC তরফে শনিবার জানানো হয়, চিনে এখনও পর্যন্ত মোট 83,352 জন মানুষ কোরোনা আক্রান্ত হয়েছেন এবং 4,634 জনের মৃত্যু হয়েছে। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, ভাইরাসের নতুন স্ট্রেইন ইউরোপ থেকে বেজিংয়ে এসেছে।

ভারতের রাষ্ট্র প্রতিনিধি বলেন, " বর্তমান সময়ে যোগাসনের গুরুত্ব আরও বৃদ্ধি পেয়েছে। কোভিড -19 সংক্রমণের ফলে মানুষের উপর যে চাপ ও প্রভাব পড়েছে, তা দূর করতে যোগাসন সাহায্য করবে। "

চিনে বেশ কয়েকটি যোগা অ্যাসোসিয়েশনও বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক যোগ দিবস পালন করে। বেজিংয়ে যোগী যোগা নামে একটি জনপ্রিয় যোগাসন প্রতিষ্ঠান, যাদের শাখা সমগ্র চিন জুড়ে রয়েছে, তার কর্ণধার মোহন সিং ভান্ডারি জানান, এই বছর অনলাইনে যোগ কনফারেন্সের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, যোগাসনের জনপ্রিয়তার উপর ভিত্তি করে ভারতের সহযোগিতায় চিনের ইউনান প্রদেশের কুনমিংয়ে ইউনান মিনঝু বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি যোগা কলেজ খোলা হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details