পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / briefs

সমস্যা সমাধানে বৈঠকের জন্য মোদিকে চিঠি ইমরানের

আলোচনায় বসতে চেয়ে নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন ইমরান খান । যদিও বিষয়টি নিয়ে ভারতের তরফে এখনও মুখ খোলা হয়নি ।

By

Published : Jun 8, 2019, 2:03 AM IST

নরেন্দ্র মোদি ও ইমরান খান

দিল্লি, 8 জুন : কাশ্মীর সহ সব সমস্যার সমাধানের জন্য আলোচনায় বসতে চেয়ে নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান । সেদেশের একটি সংবাদমাধ্যম এই দাবি করেছে । বিষয়টি নিয়ে ভারতের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি ।

দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী । দক্ষিণ এশিয়ায় শান্তি-সমৃদ্ধি প্রতিষ্ঠা ও অগ্রগতির লক্ষ্যে আগামী দিনে একসঙ্গে কাজ করার আশাও প্রকাশ করেন । পরে ইমরান বলেন, "দু'দেশের দারিদ্র্যতা দূরীকরণের একমাত্র পথ হল আলোচনা ।" অপরদিকে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের সমর্থনের কথাও বলেন মোদি । এরপরই দুই রাষ্ট্রনেতার বৈঠক নিয়ে জল্পনা শুরু হয়েছিল । কিরঘিজ়স্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন সম্মেলনের ফাঁকেও তাঁদের বৈঠক নিয়ে গুঞ্জন শুরু হয় । পরে ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, এই ধরনের কোনও বৈঠক হচ্ছে না ।

2014 সালে মোদি ক্ষমতায় আসার পর থেকে ইসলামাবাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য একাধিক পদক্ষেপ নিয়েছেন । প্রথমে নওয়াজ শরিফ, পরবর্তী সময়ে ইমরান খান প্রধানমন্ত্রী হওয়ার পর সেই সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন মোদি । কিন্তু, পুলওয়ামায় জঙ্গি হামলার পর সেই সম্পর্কে ফের ভাটা পড়তে শুরু করে । ইসলামাবাদ সন্ত্রাসে মদত জোগাচ্ছে বলে অভিযোগ তোলে দিল্লি । বলা হয়, সন্ত্রাসবাদে ইন্ধন জোগানো বন্ধ না করলে পাকিস্তানের সঙ্গে আলোচনার টেবিলে বসা সম্ভব নয় । যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী একাধিকবার আলোচনার পক্ষে সওয়াল করেছেন । লোকসভা ভোটের আগে বলেছিলেন, "যদি ভোটে BJP জয়লাভ করে তাহলে ভারতের সঙ্গে শান্তি প্রসঙ্গে আরও একবার বৈঠক করতে আগ্রহী । " আর এবার আলোচনা করতে চেয়ে চিঠি লিখলেন ইমরান ।

ABOUT THE AUTHOR

...view details