পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 6, 2019, 8:27 PM IST

Updated : May 6, 2019, 9:17 PM IST

ETV Bharat / briefs

শান্তিপূর্ণ পঞ্চম দফার ভোট ; দায়ের 5টি FIR, গ্রেপ্তার 42 : কমিশন

FIR-এ অর্জুন সিং ও লকেট চ্যাটার্জির নাম রয়েছে ।

আরিজ় আফতাব

কলকাতা, 6 মে : কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া রাজ্যে পঞ্চম দফার নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে । আজ সন্ধ্যায় সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ় আফতাব ।

রাজ্য পুলিশের DG (আইন-শৃঙ্খলা) সিদ্ধিনাথ গুপ্তাকে পাশে বসিয়ে আরিজ় আফতাব বলেন, "তারকেশ্বরের 110 নম্বর বুথের প্রিজ়াইডিং অফিসারকে সরানো হয়েছে । তাঁকে শো-কজ় করা হয়েছে । ঘটনার তদন্ত হচ্ছে । উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে । স্ক্রটিনিতে সিদ্ধান্ত নেওয়া হবে । আরও একটি ঘটনা হয়েছে পাঁচলার 226 নম্বর বুথের প্রিজ়াইডিং অফিসার অভিযোগ করেন, দুজন পোলিং এজেন্ট তাঁকে মেরেছে । ভয় দেখিয়েছে । তাঁর অভিযোগের ভিত্তিতে IPS-র নির্দিষ্ট ধারায় মামলা দায়ের করা হয়েছে । " আজ দলীয় উত্তরীয় পরে বুথে যাওয়ার অভিযোগ ওঠে বনগাঁ লোকসভা কেন্দ্রের BJP প্রার্থী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে । সেজন্য ঠাকুরনগরের 97/42 নম্বর বুথের প্রিজ়াইডিং অফিসারকে শো-কজ় করা হয়েছে । পাশাপাশি, শান্তনুর থেকেও বিষয়টির ব্যাখ্যা চাওয়া হয়েছে ।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক বলেন, "ধনেখালির 159 নম্বর বুথে একটি ঘটনা ঘটেছে । সেখানকার সেক্টর অফিসার অভিযোগ জানিয়েছেন, কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তি EVM ভাঙচুর করেছে । সেজন্য তিনি একটি FIR দায়ের করেন । পাশাপাশি, গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটে । সেজন্য আরও একটি FIR দায়ের হয়েছে । নোয়াপাড়ার 241 ও 242 নম্বর বুথে আরও একটি ঘটনা ঘটেছে । এক প্রার্থী সেই বুথে গেছিলেন । বেরোনোর সময় একজনের কিছু সমস্যা হয় । তারপর একটি FIR দায়ের হয়েছে । হিংলির চৌবেড়িয়াতে বোমা ছোড়ার ঘটনা ঘটেছে । এক কনস্টেবল ও এক সাধারণ মানুষ জখম হয়েছেন । আমডাঙার তেঁতুলিয়াতে দু'পক্ষের মধ্যে ইটবৃষ্টি হয় । এগুলি ছাড়া ভোট শান্তিপূর্ণ হয়েছে । "

ভিডিয়োয় শুনুন বক্তব্য
সিদ্ধিনাথ গুপ্তা জানান, পঞ্চম দফার ভোটে বিকেল পাঁচটা পর্যন্ত 12 জন জখম হয়েছেন । জখমদের মধ্যে পাঁচ সংবাদমাধ্যমের প্রতিনিধি রয়েছেন । তবে, কারও আঘাত গুরুতর নয় । তিনি বলেন, "ছোটোখাটো সব মিলিয়ে মোট 14টি ঘটনা ঘটেছে । সংবাদমাধ্যমের গাড়ি সহ মোট 5টি গাড়ি ড্যামেজ হয়েছে । মোট 42 জনকে গ্রেপ্তার করা হয়েছে । তিনজনকে নির্দিষ্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছে । জগদ্দল থেকে একটি অস্ত্র উদ্ধার করা হয়েছে । " রাজ্য পুলিশের DG (আইন-শৃঙ্খলা) জানান, বিকেল পাঁচটা পর্যন্ত পাঁচটি FIR দায়ের হয়েছে । তিনি বলেন, "ধনিয়াখালিতে দুটি FIR দায়ের করা হয়েছে । এর মধ্যে একটি EVM ভাঙা ও অপরটি গাড়ি ড্যামেজের জন্য । প্রিজ়াইডিং অফিসারের FIR-র মধ্যে লকেট চ্যাটার্জির নাম রয়েছে । মোহনপুরের ঘটনায় একটি FIR দায়ের হয়েছে । তাতে অর্জুন সিংয়ের নাম রয়েছে । "

হাওড়ার তৃণমূল কংগ্রেস প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়কে মারধরের অভিযোগ উঠেছে । পাশাপাশি, পঞ্চম দফার ভোটে কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে বেশ প্রশ্ন তোলা হয়েছে । তা নিয়ে প্রশ্ন করা হলে সিদ্ধিনাথ গুপ্তা বলেন, "কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে তিনটি অভিযোগ পেয়েছি । একটি গয়েশপুর, একটি উলুবেড়িয়া ও অন্যটি বালটিকুরি থেকে । আমাদের রিপোর্ট এসেছে । উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে ।" অপরদিকে, বিকেল পাঁচটা পর্যন্ত কমিশনে মোট 2560 টি অভিযোগ জমা পড়েছে । এর মধ্যে, 2388 টি অভিযোগের সমাধান হয়েছে । বাকি 172 টি অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে বলে জানান আরিজ় আফতাব ।

Last Updated : May 6, 2019, 9:17 PM IST

ABOUT THE AUTHOR

...view details