পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / briefs

আয়লার আতঙ্ক ফেরাচ্ছে ফণী

ঘূর্ণিঝড় ফণীর মোকাবিলা করতে বাংলাকে 235 কোটি বরাদ্দ করল কেন্দ্র । পশ্চিমবঙ্গের পাশাপাশি ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুর জন্যও অর্থ বরাদ্দ করল কেন্দ্র ।

By

Published : May 2, 2019, 4:58 AM IST

Updated : May 3, 2019, 11:05 AM IST

কলকাতা ও সুন্দরবন, 2 মে : 2009-এর মে মাস । তখন দাবদাহের রেশ চলছে পশ্চিমবঙ্গজুড়ে । এর মাঝেই আবহাওয়া অফিস জারি করল আয়লার সতর্কতা । 23 মে ঘূর্ণিঝড় আয়লা 120 কিলোমিটার বেগে আছড়ে পড়ল পশ্চিমবঙ্গ উপকূলে । লন্ডভন্ড হয়ে গেছিল রাজ্যের উপকূলবর্তী এলাকা । ক্ষতিগ্রস্ত হয়েছিল বাংলাদেশও । ঠিক এক দশক পর মে মাসেই আয়লার আতঙ্ক বয়ে নিয়ে আসছে ফণী ।

আবহাওয়া অফিস সূত্রে খবর, আজ থেকে ঘণ্টায়‌ 70 থেকে 80 কিমি বেগে ঝড় বইতে পারে । সম্ভাবনা রয়েছে ভারী বৃষ্টিপাতেরও । সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলোতে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে । ওড়িশা হয়ে ফণী আছড়ে পড়বে পশ্চিমবঙ্গে । বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ফণী । মৎস্যজীবীদের 2 মে থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে । 2- 4 মে সাগর ও বকখালির পর্যটকদের সমুদ্রে নামতেও নিষেধ করা হয়েছে । এর পাশাপাশি প্রশাসনকে এই কয়েকটা দিন সজাগ থাকা ও রিলিফ কন্ট্রোল রুম খোলার নির্দেশ দেওয়া হয়েছে । গতকাল দুপুর থেকে সুন্দরবনের বিভিন্ন এলাকায় মাইক নিয়ে প্রচার চালাচ্ছে প্রশাসন । প্রশাসনের সতর্কবার্তায় জঙ্গল ছাড়ছেন সুন্দরবনের মৎস্যজীবীরা ।

এই সংক্রান্ত খবর : ফণীর জন্য আগাম সতর্কতা, বাতিল দক্ষিণ-পূর্ব রেলের 43টি ট্রেন

ঘূর্ণিঝড় ফণীর মোকাবিলা করতে বাংলার জন্য অর্থ বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার । নবান্ন সূত্রে খবর, এই বরাদ্দকৃত অর্থের পরিমাণ 235 কোটি । পশ্চিমবঙ্গ ছাড়াও সমুদ্র উপকূলবর্তী রাজ্য ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুর জন্যও অর্থ বরাদ্দ করেছে কেন্দ্র । মোট বরাদ্দ অর্থের পরিমাণ 1086 কোটি টাকা ।

এই সংক্রান্ত খবর : শক্তিশালী হচ্ছে ফণী, ওড়িশার 11 জেলায় প্রত্যাহার আদর্শ আচরণ বিধি

কেন্দ্র-রাজ্যের উদ্যোগ, আবহাওয়া অফিসের সতর্কতা সত্ত্বেও আশার আলো দেখতে পাচ্ছেন না উপকূলবর্তী এলাকার বাসিন্দারা । আশুতোষ মণ্ডল নামে এক ব্যক্তি বলেন, "কী করে কী হবে জানি না । যা হোক করে সংসার চালাতে হবে । আয়লার সময় সব শেষ হয়ে গেছিল । জানি না ফণী কতটা ক্ষতি করবে ।" যদিও প্রশাসনিক আধিকারিকরা জানাচ্ছেন, মৎস্যজীবীসহ উপকূলবর্তী এলাকার মানুষজনকে নিরাপদে নিয়ে যাওয়াই প্রাথমিক লক্ষ্য । ক্ষয়ক্ষতি রুখতেও সচেষ্ট রাজ্য সরকার ।

এই সংক্রান্ত খবর : ধেয়ে আসছে ফণী, ওড়িশা উপকূলে হলুদ সতর্কতা জারি

Last Updated : May 3, 2019, 11:05 AM IST

ABOUT THE AUTHOR

...view details