পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 3, 2021, 8:05 PM IST

ETV Bharat / bharat

গণমাধ্যমের স্বাধীনতা দিবসের প্রাসঙ্গিকতা

সাংবাদিকতার এই স্বাধীনতার দায়িত্বে রয়েছে গণতান্ত্রিক দেশগুলির সংবিধান ও ইউনিভার্সাল ডিক্লারেশন অফ হিউম্যান রাইটস৷ আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস বা ওয়ার্লড প্রেস ফ্রিডম ডে৷ এমন একটি দিনে দেখে নেওয়া যাক, সংবাদ মাধ্যমের স্বাধীনতার এই ভিত্তিপ্রস্তরের ইতিহাস ও উল্লেখ্যযোগ্য কিছু বিষয়।

গণমাধ্যমের স্বাধিনতা দিবস
গণমাধ্যমের স্বাধিনতা দিবস

কলকাতা, 3 মে : গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ,সংবাদ মাধ্যম । ‘ফেক নিউজের’ ছড়াছড়িতে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে সত্যের সন্ধানে সাংবাদিকরা ৷ এই অবস্থায় যেন আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছে গণমাধ্যম স্বাধীনতা দিবস বা ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে।

আধুনিক যুগে যেমন বিস্তৃত হয়েছে সাংবাদিকতার দিগন্ত, পাল্লা দিয়ে ক্রমশই সংকীর্ণ হয়েছে সত্যকে খুঁজে বার করার পথ। সাংবাদিকদের বিরুদ্ধেও উঠেছে পক্ষপাতিত্ব, চাটুকারিতা, খবর পরিবেশমনে অতিরঞ্জিততার, ঠিক-ভুলের গণ্ডি পেরিয়ে সাধারণ মানুষের ব্যক্তিগত জীবনে হানার অভিযোগ। উন্নয়নশীল দেশগুলিতে উদাহরণ রয়েছে চাপের সামনে সাংবাদিকতার নতিস্বীকারেরও। কিন্তু থেমে যায়নি কলমের লড়াই। হাজারো চোখরাঙানিকে উপেক্ষা করে সত্যের খোঁজে আজও ধাবমান কলম। মায়ানমারের গৃহযুদ্ধ হোক বা উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চিনের অত্যাচার। রাশিয়ায় সরকার বিরোধী নেতা নাভালনিকে মারার ষড়যন্ত্র। ট্রাম্পের উস্কানিতে ক্যাপিটল হিলের হামলা বা করোনা অতিমারিতে বিভিন্ন দেশের সরকারের পদক্ষেপ নিয়ে চুলচেরা বিশ্লেষণ। শিরোনামে একে একে উঠে এসেছে সবকিছুই। বাদ যায়নি মধ্য প্রাচ্যের দেশগুলির ঔদ্ধত্যের বিবরণ।

সাংবাদিকতার এই স্বাধীনতার দায়িত্বে রয়েছে গণতান্ত্রিক দেশগুলির সংবিধান ও ইউনিভার্সাল ডিক্লারেশন অফ হিউম্যান রাইটস ৷ আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস বা ওয়ার্লড প্রেস ফ্রিডম ডে ৷ এমন একটি দিনে দেখে নেওয়া যাক, সংবাদ মাধ্যমের স্বাধীনতার এই ভিত্তিপ্রস্তরের ইতিহাস ও উল্লেখ্যযোগ্য কিছু বিষয়।

1993 সালে, আজকের এই দিনটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস বা ওয়ার্লড প্রেস ফ্রিডম ডে হিসেবে ঘোষণা করে ইউনাইটেড নেশন জেনারেল অ্যাসেম্বলি ৷ ১৯৯১ সালে ইউনেস্কোর 26তম জেনারেল কনফারেন্সে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে একটি সেমিনারে আফ্রিকান সাংবাদিকদের বিবৃতির ফল এই ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে।

সংবাদ মাধ্যমের স্বাধীনতায় কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের হস্তক্ষেপ, সাংবাদিকদের সুরক্ষা, সাংবাদিকতার নীতিশাস্ত্র নিয়ে আলোচনা, খবর সংগ্রহ করতে গিয়ে যারা প্রাণ হারিয়েছেন তাঁদের সম্মান জানাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এই দিনটির।

এত কিছুর পরেও বর্তমানে এই 10টি দেশের বিরুদ্ধে অভিযোগ রয়েছে সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে কঠোরভাবে নিয়ন্ত্রিত করা হয় ৷ সেই দেশগুলি হল চিন, উত্তর কোরিয়া, ভিয়েতনাম, লাওস, এরিটেরা, ডিজিবাউটি, তুর্কমেনিস্তান, সৌদি আরব, সিরিয়া, ইরান ও কিউবা ৷ এই প্রত্যেকটি দেশের বিরুদ্ধ অভিযোগ রয়েছে সংবাদ মাধ্যমের কাজে বাধা দেওয়ার। গণমাধ্যমের কণ্ঠরোধে অনেককে জেলে ঢোকানো হয়েছে, অথবা তাঁদের হত্যা করাও হয়েছে ৷

চলতি বছরে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের থিম, ‘জনগণের ভালোর জন্য তথ্য’ ৷ এগুলি সেই সব সংবাদ মাধ্যমগুলির জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ, যাঁরা বিশ্বব্যাপী তথ্য সরবরাহ করে ৷

ওয়ার্লড প্রেস ফ্রিডম ডে 2021-এর গ্লোবাল কনফারেন্সে মূল তিনটি বিষয়ের উপর আলোচনা করা হবে বলে জানিয়েছে ইউনেস্কো৷

1) প্রথম, সংবাদ মাধ্যমগুলিতে অর্থনৈতিক স্থিরতা আনতে প্রয়োজনীয় পদক্ষেপ করা ৷

2) দ্বিতীয়, ইন্টারনেট কোম্পানির সচ্ছতা নিশ্চিত করার পদ্ধতি নিশ্চিত করা ৷

3) সংবাদমাধ্যম ও তথ্য সাক্ষরতা বাড়াতে উদ্যোগ, মানুষকে বোঝানো সাংবাদিকতা, জনগণের ভালোর জন্য তথ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ ৷

ABOUT THE AUTHOR

...view details