পশ্চিমবঙ্গ

west bengal

Uttarkashi Avalanche: 15 দিনে এভারেস্ট-মাকালু জয়ী সবিতাকে কেড়ে নিল উত্তরকাশীর তুষারধস

By

Published : Oct 5, 2022, 11:59 AM IST

উত্তরকাশীর তুষারধস (Uttarkashi Avalanche) কেড়ে নিল এভারেস্টজয়ী সবিতা কানসওয়ালের প্রাণ (Climber Savita Kanswal died)৷ 15 দিনের ব্যবধানে মাউন্ড এভারেস্ট ও মাকালু পর্বত জয় করে জাতীয় রেকর্ড করেছিলেন তিনি ৷

Uttarkashi avalanche: Savita Kanswal who summited Everest Makalu among dead
উত্তরকাশীর তুষারধসে মৃত এভারেস্টজয়ী সবিতা

উত্তরকাশী, 5 অক্টোবর: ছেলেবেলা থেকে তাঁকে টানত পাহাড় ৷ রীতিমতো প্রশিক্ষণ নিয়ে পর্বতারোহণে (Uttarkashi Avalanche) জাতীয় রেকর্ড গড়েছেন ৷ 15 দিনের ব্যবধানে জয় করেন মাউন্ড এভারেস্ট, মাকালু পর্বত ৷ ভালোবাসার পাহাড়েই জীবনের ইতি টানলেন উদীয়মান পর্বতারোহী সবিতা কানসওয়াল ৷ উত্তরাখণ্ডের উত্তরকাশীতে তুষারধসে যে 10 জন পর্বতারোহীর মর্মান্তিক মৃত্যু হয়েছে তাঁদের মধ্যে ছিলেন সবিতাও ৷

নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং-এর 41 জনের দল মাউন্ট দ্রৌপদী কা ডান্ডা-2 শিখরে অভিযানে গিয়েছিল ৷ তবে মঙ্গলবার ভয়ংকর তুষারঝড়ের কবলে পড়ে তারা (Climber Savita Kanswal died)৷ এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ তিনি বলেন, "আমরা নিম উত্তরকাশী পর্বতারোহণ অভিযানের সঙ্গে জড়িতদের মূল্যবান জীবন হারিয়েছি, এটা খুবই দুঃখের । শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাই । উদ্ধারে তৎপরতা চলছে এবং কর্তৃপক্ষের দ্বারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে ৷"

নিমের অধ্যক্ষ অমিত বিষ্ট মঙ্গলবার সন্ধ্যার ঘটনায় এভারেস্ট বিজয়ী সবিতা কানসওয়ালের (Everest winning climber Savita Kanswal died) মৃত্যুর খবরটি নিশ্চিত করেন । অমিতের কথায়, সবিতা উত্তরকাশী জেলার একজন উদীয়মান পর্বতারোহী ছিলেন । পর্বতারোহণের ক্ষেত্রে খুব অল্প সময়েই সুনাম অর্জন করেন তিনি । সবিতা নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট থেকে অগ্রিম, অনুসন্ধান এবং উদ্ধার কোর্স-সহ পর্বতারোহণ প্রশিক্ষকের কোর্স করেছিলেন । সবিতা ছিলেন নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং-এর একজন দক্ষ প্রশিক্ষক । এই বছরের 12 মে, সবিতা বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে (8848 মিটার) তেরঙা উত্তোলন করেন । 15 দিন পর ফের সফলভাবে মাকালু পর্বত (8463 মিটার) আরোহণ করেন সবিতা । এই সাফল্যে তাঁর এলাকায় ও জেলা জুড়ে আনন্দের জোয়ার বয়ে যায় । তবে মঙ্গলবার জেলার গর্ব সেই মেয়ের প্রয়াণের খবরে তাঁর গ্রাম-সহ সারা জেলায় শোকের ছায়া নেমে আসে (Savita Kanswal dies in avalanche )।

আরও পড়ুন:ভয়াবহ তুষারধসের কবলে প্রাণ হারালেন 10 পর্বতারোহী, এখনও আটকে 25 জন

সবিতার শৈশব কেটেছে চরম আর্থিক সংকটের মধ্যে দিয়ে । চার বোনের মধ্যে সবচেয়ে ছোট সবিতা বৃদ্ধ বাবা রাধেশ্যাম কানসওয়াল এবং মা কমলেশ্বরী দেবীর দেখাশোনার পাশাপাশি বাড়ির দায়িত্বও সামলাতেন । সরকারি স্কুলে পড়া সবিতা, 2013 সালে নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট উত্তরকাশী থেকে পর্বতারোহণের প্রাথমিক কোর্স করেন ৷ তারপর উন্নত, অনুসন্ধান এবং উদ্ধার কোর্স-সহ পর্বতারোহণ প্রশিক্ষকের কোর্স করেছিলেন । কোর্স ফি সংগ্রহ করতে সবিতা দেরাদুনের একটি কোম্পানিতেও কাজ করেছেন । 2018 সাল থেকে সবিতা নিমে প্রশিক্ষক হিসেবে নিযুক্ত ছিলেন ।

উত্তরকাশীর প্রান্তিক জেলায়, দ্রৌপদীর ডান্ডা 2 পর্বত শৃঙ্গের কাছে মঙ্গলবার তুষারধস হয় । সেখানে উদ্ধারকাজ চালিয়ে পরের পর দেহ উদ্ধার হচ্ছে ৷ তবে জীবিত অবস্থাতেও কয়েকজনকে উদ্ধার করা হয়েছে ৷ অনেকে এখনও নিখোঁজ ৷ ভারতীয় বায়ুসেনা উদ্ধার ও ত্রাণ অভিযানের জন্য 2টি চিতা হেলিকপ্টার মোতায়েন করেছে ৷ অন্য যে কোনও প্রয়োজনে হেলিকপ্টারের অন্যান্য বহরকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details