পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 31, 2023, 7:34 AM IST

Updated : May 31, 2023, 11:04 AM IST

ETV Bharat / bharat

Wrestlers Protest: সাক্ষী-ভিনেশদের বিক্ষোভে উদ্বেগে বিশ্ব সংস্থা! ভারতীয় ফেডারেশনকে বরখাস্তের হুঁশিয়ারি

এবার ভারতের সোনার মেয়েদের পাশে দাঁড়াল বিশ্ব কুস্তি সংস্থা ৷ সাক্ষী-ভিনেশ-বজরংদের বিক্ষোভে কড়া হুঁশিয়ারি দিল ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং ফেডারেশন ৷ তারা জানিয়ে দিল বরখাস্ত করা হতে পারে ভারতীয় কুস্তি সংস্থাকে ৷

Wrestlers Protest
ভারতীয় ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি

নয়াদিল্লি, 31 মে:ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ নিয়ে উত্তাল দেশ। এই ঘটনায় বিশ্ব কুস্তির নিয়ামক সংস্থার তোপের মুখে ভারত। কুস্তিগীরদের সঙ্গে যে আচরণ করা হয়েছে তাতে ক্ষুব্ধ বিশ্ব কুস্তি সংস্থা। মঙ্গলবার সংস্থার তরফে ভারতীয় কুস্তিগীরদের বিক্ষোভ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যন্তর মন্তরে যেভাবে কুস্তিগীরদের হেনস্তা করা হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয় ৷ তাই ভারতীয় কুস্তি ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি দিয়েছে তারা।

ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং সংস্থা যেভাবে কুস্তিগীরদের মারধর করে আটক করা, ধরনাস্থল থেকে তাঁদের উচ্ছেদ করা নিয়ে যে বিবৃতি দিয়েছে তাতে বলা আছে, 45 দিনের মধ্যে নির্বাচিত নতুন পদাধিকারীদের নাম জানাতে না-পারলে ভারতীয় কুস্তি ফেডারেশনকে বরখাস্ত করা হবে ৷ গত কয়েকদিন ধরে যা হয়েছে, তাতে উদ্বেগ আরও বাড়ছে। প্রতিবাদ মিছিলে যোগ দেওয়ার চেষ্টা করায় কুস্তিগীরদের গ্রেফতার করা হয় এবং সাময়িকভাবে আটক করে রাখে পুলিশ। যেখানে তাঁরা এক মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ দেখাচ্ছিলেন, সেই জায়গাটি খালি করে দিয়েছে প্রশাসন।

তাতে আরও উল্লেখ করা হয়েছে, এখনও পর্যন্ত তদন্তে কোনও ফল হয়নি। তারা সেটা নিয়েও হতাশা প্রকাশ করছে। ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে অভিযোগের একটি পুঙ্খানুপুঙ্খ এবং নিরপেক্ষ তদন্ত করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছে। আর তা না-হলে চলতি বছরের এশিয়ান চ্যাম্পিয়নশিপও ভারত থেকে সরিয়ে অন্যত্র আয়োজন করতে হবে।অন্যদিকে, কুস্তিগীরদের পদক গঙ্গায় ভাসিয়ে দেওয়া নিয়ে অভিযুক্ত ব্রিজভূষণকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, এবিষয়ে তিনি কিছুই জানেন না ৷ এখন সবটাই দিল্লি পুলিশের হাতে ৷ তিনি আরও বলেন, "তদন্তে আমি যদি দোষী প্রমাণিত হয় তাহলে জেলে যাব ৷ কোনও সমস্যা নেই ।"

আরও পড়ুন:পদক বিসর্জনের সিদ্ধান্ত থেকে পিছু হটে সরকারকে সময় বেঁধে দিলেন ভিনেশ-বজরংরা

উল্লেখ্য, মঙ্গলবার সকালে কুস্তিগীরেরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে হরিদ্বারে গঙ্গায় নিজেদের সব পদক বিসর্জন দেবেন। সেই মতো বিকালেই হরিদ্বারে পৌঁছে যান বজরং, সাক্ষী, ভিনেশরা। পদক বুকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়েন তাঁরা। যদিও তার পরে কৃষক নেতারা সেখানে গিয়ে কুস্তিগীরদের পদক ভাসানো থেকে বিরত করেন। কেন্দ্রকে 5 দিনের সময়সীমা দিয়েছেন কুস্তিগিরেরা। তার মধ্যে তাঁদের দাবি না-মানলে পাঁচ দিন পরে পদক বিসর্জন দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

Last Updated : May 31, 2023, 11:04 AM IST

ABOUT THE AUTHOR

...view details