পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 1, 2021, 3:20 PM IST

ETV Bharat / bharat

টপ নিউজ় @ দুপুর 3টে

রাজ্য, দেশ, বিদেশ, খেলাধুলা ও বিনোদন জগতের বাছাই করা সেরা দশটি খবর দেখে নিন একনজরে ।

TOP NEWS
TOP NEWS

1. 75 বছর বা তার বেশি বয়সিদের পেনশন থেকেই আয় হলে ফাইল করতে হবে না আয়কর রিটার্ন

করদাতাদের উপর যতটা সম্ভব কম চাপ দিতে হবে । 75 বছর বা তার বেশি বয়সিদের পেনশন থেকেই আয় হলে ফাইল করতে হবে না আয়কর রিটার্ন ।


2. আয়করের ঊর্ধ্বসীমা অপরিবর্তিত, প্রবীণ পেনশনভোগীদের জন্য সুখবর

কোনও পরিবর্তন হল না আয়করের ঊর্ধ্বসীমার। প্রবীণ নাগরিকদের আয়করে বিশেষ সুবিধে দেওয়া হল কেন্দ্রীয় বাজেটে। 75 বছর বা তার বেশি প্রবীণদের প্রাপ্ত সুদের উপর আয়কর দিতে হবে না।

3. বাজেট পেশের সময় গাঢ় লাল রংয়ের শাড়িতে নজর কাড়লেন নির্মলা

বাজেট পেশের সময় আলোচনায় উঠে এল নির্মলা সীতারমনের শাড়ি৷ সোমবার সংসদে বাজেট পেশ করতে গাঢ় লাল রংয়ের শাড়ি পরে হাজির হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী৷ যে শাড়ির পাড় সোনালি রংয়ের৷ কেন তিনি এই রংকে বেছে নিলেন সেই নিয়ে চলছে আলোচনা


4. রাজ্য পেল নতুন দুটি ফ্রেট করিডর

খড়্গপুর থেকে তৈরি হবে দুটি ফ্রেট করিডর । খড়্গপুর বিজয়ওয়াড়া পর্যন্ত তৈরি হবে ইস্ট কোস্ট করিডর । বুসাবেল থেকে খড়্গপুর হয়ে ডানকুনি পর্যন্ত তৈরি হবে ইস্ট ওয়েস্ট করিডর ।

5. বাজেট 2021: বাংলায় তৈরি হবে 675 কিমি রাস্তা, বরাদ্দ 25 হাজার কোটি

রাজ্যে রাস্তা নির্মাণে 25 হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কেন্দ্রীয় বাজেটে। সোমবার সংসদে এ কথা প্রস্তাব করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।


6. সোনার বাংলার পথ দেখালেন প্রধানমন্ত্রী: বিজয়বর্গীয়

আজ বাজেটে সোনার বাংলা গড়ার পথ দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ বললেন বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় ৷ বিজেপি এই নেতা আরও বলেন, "বাজেটে পশ্চিমবঙ্গের জন্য 25 হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন প্রধানমন্ত্রী ৷ তাঁকে ধন্যবাদ জানাই ৷ তিনি এই রাজ্যের উন্নয়নের পথ প্রশস্ত করেছেন ৷"

7.আলোর দিশা দেখাতে রবীন্দ্রনাথে ভরসা নির্মলার

"বিশ্বাস সেই পাখি, অন্ধকারেও যে অনুভব করে ভোরের আলোর বার্তা !" সোমবার রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার এই উদ্ধৃতি দিয়ে বাজেট পেশ শুরু করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ৷ এই প্রথমবার পেপারলেস বাজেট পেশ হচ্ছে সংসদে ।

8. বাজেটের আগে চাঙ্গা শেয়ারবাজার, সেনসেক্স চড়ল 400 পয়েন্ট

বাজেট পেশের আগেই ঊর্ধ্বমুখী শেয়ারবাজার। সোমবার সকালে বাজার খুলতেই চড়তে শুরু করে সেনসেক্স ও নিফটির সূচক। সেনসেক্সের সূচক 443-এরও বেশি পয়েন্ট চড়েছে।


9.এবার রাজীবকেও জ়েড ক্যাটেগরির নিরাপত্তা

এর আগে শুভেন্দু অধিকারীকে জ়েড ক্যাটেগরির নিরাপত্তা দিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক । এবার রাজীবের জন্য একই সিদ্ধান্ত ।


10. বাজেটের আগে জানুয়ারিতে আদায় রেকর্ড জিএসটি

কেন্দ্রীয় মন্ত্রকের দেওয়া হিসাব অনুযায়ী, 31 জানুয়ারি সন্ধ্যে 6টা পর্যন্ত মোট জিএসটি থেকে প্রাপ্ত রাজস্বের পরিমাণ 1 লাখ 19 হাজার 847 কোটি টাকা । জিএসটি লাগু হওয়ার পর থেকে জিএসটি থেকে প্রাপ্ত রাজস্বের হিসাবের নিরিখে এই অঙ্কই সর্বোচ্চ ।

ABOUT THE AUTHOR

...view details